সিলেটরবিবার , ১৯ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংসদে মোনাজাত নিয়ে মাওলানা বাহাউদ্দীন যাকারিয়ার বিশ্লেষণ

Ruhul Amin
এপ্রিল ১৯, ২০২০ ৬:২১ পূর্বাহ্ণ
Link Copied!

এক,
জাতীয় সংসদের মুনাজাত শুনলাম। মোটামুটি ভালোই লেগেছে। ধন্যবাদ জানাতে হয় মহান জাতীয় সংসদে এ আয়োজন করার জন্য। এ জন্য ধন্যবাদ জানাতে হয় যে, আমাদের দেশে ইসলামী অনুষ্ঠানগুলোতে তথাকথিতরা আবার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী এবং সাম্প্রদায়িকতার বদ-বু খুঁজে পায়। তাদের কেউ কেউ জাতীয় সংসদ সদস্যও বটে।

দুই,
মুনাজাতে ভাবাগের প্রকাশ ঘটাতে আবহেলা করা হয় নি মোটেও। রাজনৈতিক মঞ্চের বক্তৃতার কিছুটা টান পরিলক্ষিত হয়েছে। তৈলমর্দননীতিও এ মুনাজাতে উপেক্ষিত হয়নি। এটা মুনাজাত পরিচালনাকারীর রাজনৈতিক সচেতনতারই বহিঃপ্রকাশ।

তিন,
মুনাজাতে অংশগ্রহণকারী সকলে বিনয়ী হতে হয়। নিজেদের ক্ষুদ্র ভাবতে হয়। অপরাধী মনোভাব নিয়ে দরবারে এলাহীতে ফরিয়াদ করতে হয়। কায়মনোবাক্যে কৃত পাপাচারের স্বীকৃতি থাকতে হয়। ভবিষ্যতে সব ধরনের অন্যায়, অবিচার, যুলুম, নির্যাতন ও গুনাহকর্ম থেকে বিরত থাকার অঙ্গীকার করতে হয়। এ সবের ঘাটতি ছিল। মুনাজাতের বেশ কিছু আদব রয়েছে। ধর্মনিরপেক্ষ জাতীয় সংসদ বলে সব আদব হয়ত রক্ষা হয়নি। তবে মহান সংসদের আদব প্রতিপালিত হয়েছে যথার্থভাবে।

চার,
আজকের মুনাজাত এ কথারও জানান দিয়েছে যে, মুনাজাত পরিচালনার জন্য এখন থেকে আর হুজুর নির্ভর হওয়ার প্রয়োজন হবে না। মিষ্টাররাও পারদর্শী কম না। এ মুনাজাত পরিচালনা এক সময়ে মসজিদের মেহরাবও দখল করার খাহেশে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। ওয়াজ-মাহফিলের গুরুত্বপূর্ণ সময়তো এখন তাদের জন্য বরাদ্দ রাখতে হয়।

পুনশ্চঃ মহান জাতীয় সংসদে আজকের এ মুনাজাত দেখে কেউ কেউ বলছেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এধরনের মুনাজাতের আয়োজন করা হলে ভালো হতো।