সিলেটসোমবার , ২৭ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

টিভির তারাবী;ইসলামের বিধানের সাথে চরম ধৃষ্টতার শামিল

Ruhul Amin
এপ্রিল ২৭, ২০২০ ১০:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

এইচ.এম.জুনাইদঃ করোনা ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই সতর্ক ও স্বাস্থ্য সচেতন থাকতে হবে।ইসলাম সচেতনতার বিপক্ষে নয়। এ সমস্ত রোগব্যাধিতে সতর্কতা অবলম্বনের নির্দেশ ইসলামে রয়েছে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে,করোনা ভাইরাস রোধে সবকিছুতে নমনীয় হলেও মসজিদে নামায আদায় নিয়ে কঠোর অবস্থানে রয়েছে সরকার।

এব্যাপারে অনেকেই বলছেন- করোনা শুধু মসজিদে বাসা বেঁধেছে,
তাই মসজিদে উপস্থিতির ব্যপারে থাকতে হবে জিরো টলারেন্সে!

ইসলাম ও রাষ্ট্রের জন্য চরম হুমকি,উগ্র হিন্দুত্ববাদী সংগঠন ইসকনের মন্দিরে একই সাথে ৩৬ জন করোনায় আক্রান্ত হওয়ার পরও সরকারের নির্দেশনা উপেক্ষা করে সেই মন্দিরে এতো লোক কেন ছিলো তা নিয়ে এখনো প্রশ্ন তোলা হয়নি। এমন প্রশ্ন টকশোতে আদৌ হবে কিনা জানা নেই। মসজিদে মুসল্লী বেশি দেখলে যাদের গাত্রদাহ শুরু হয়, টকশোর অনেক জ্ঞান পাপীরাও আজ মুখে কুলুপ এঁটে বসে আছে। করোনা থেকে মুক্তির জন্য লক্ষীপুরে খোলা আকাশের নীচে কিছু মানুষের জমায়েতের পর ” দেশজুড়ে করোনা ছড়িয়ে গেল রে..
ছড়িয়ে গেল রে..বলে চিল্লিয়ে গলা ফাটানো ৭১ টিভির সেই উপস্থাপিকাও এখন নীরব দর্শকের ভূমিকায় আছেন কেনো?

আল্লাহর শোকর,আজ যদি ইসকন মন্দিরের ন্যায় এমন ঘটনা কোন মসজিদে ঘটতো তাহলে হয়ত এতক্ষণে টকশোর সেই তথাকথিত বুদ্ধিজীবীদের চিল্লানির কারণে সারা দেশের মসজিদে তালা ঝুলানো হতো।গেইটে থাকতো পুলিশের কড়া প্রহরা।

যাক,এবার মূল প্রসঙ্গে আসি।
সরকারী প্রজ্ঞাপন জারি হলো-মসজিদে ওয়াক্তিয়া নামাযে পাঁচজন এবং জুমায় দশজন ও তারাবীতে বারোজনের বেশি মুসল্লী হতে পারবে না। বেশি হলে কঠোর ব্যবস্থা!

সম্প্রতি নোয়াখালীর এক মসজিদে জোহরের নামাযে অতিরিক্ত মুসল্লী হওয়ায় শতাধিক মুসল্লীকে অর্থদণ্ড করা হয়েছে। এটা মসজিদ,ওরা নামাজি।
তাই এদের উপরই আইনের যথাযথ প্রয়োগ দেখাতে হবে!

রমজানের আগেই জনৈক এমপি বক্তব্য দিলেন-রমজানে মসজিদে না গিয়ে ঘরেই থাকুন। টিভিতে তারাবীর নামায সম্প্রচার করা হবে। ঘরে বসে টিভির ইমামের অনুসরণে নামায পড়বেন।

এমপির বক্তব্য পাবলিশ হওয়ার পর আমলে না নিয়ে অনেকেই হাসিঠাট্টা করে তা উড়িয়ে দিয়েছি।কিন্তু তার বক্তব্য যে পূর্ব পরিকল্পনার আলোকে ছিলো তা হয়ত আমরা বুঝতে পারিনি। তার বক্তব্যের বাস্তব চিত্র এখন বিজয় টিভিতে দেখা যাচ্ছে।

পাগলরা পাগলামি করে শুধু তাই নয় বরং পাগলদের পাগলামি প্রচারের জন্য বিজয় টিভিরাও আছে এই দেশে, হায়! আফসোস..

তারাবীর নামায ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। হাদীস শরীফে আছে,
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
جَعَلَ اللهُ تَعَالٰى صِيَامَه فَرِيضَةً، وَقِيَامَ لَيْلِه تَطَوُّعًا
অর্থ: আল্লাহ এ মাসের সিয়াম ফরয করেছেন আর নফল করে দিয়েছেন এ মাসে রাতের কিয়ামকে।

অন্য হাদীসে আছে-
مَنْ قَامَ رَمَضَانَ إِيمَانًا وَاحْتِسَابًا غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ ‏”‏‏
অর্থ:যে ব্যক্তি রমযানে ঈমানের সাথে সওয়াব লাভের আশায় তারাবীর সালাতে দাঁড়াবে তার পূর্ববর্তী গোনাহসমূহ মাফ করে দেয়া হবে।

ফরজ ওয়াজিব না হলেও ইসলামি শরীয়তে তারাবীর নামাযের গুরুত্ব কোন অংশে কম নয়। সারাদিন রোযা রাখার পর রাতে তারাবীর নামাযে দাঁড়িয়ে দীর্ঘ সময় পবিত্র কুরআন শরীফের তিলাওয়াত শুনে আত্মিক প্রশান্তি লাভ হয়।

তারাবীর নামায কিভাবে পড়া হবে,পদ্ধতি কি তা রাসুল সা.,সাহাবায়ে কেরাম থেকে প্রমাণিত। খলিফাতুল মুসলিমিন হযরত ওমর রাদি. এর নির্দেশে হযরত ওবাই ইবনে কা’ব রাদি.জামাত সহকারে তারাবীর নামায পড়িয়েছেন। যুগ যুগ ধরে জামাত সহ তারাবীর নামায চলে আসছে। সম্প্রতি টিভির অনুসরণে তারাবী পড়ার বক্তব্য দিয়ে মূলত ইসলামের একটি বিধানের অপব্যাখ্যা করেছেন ইসলাম সম্পর্কে গণ্ডমূর্খ এমপি সাবের সাহেব। ইসলামের বিধিবিধান সম্পর্কে বিস্তর না জেনে কোন কথা বলার অধীকার তাঁর নেই। তারাবীর নামায নিয়ে তাঁর এ মনগড়া বক্তব্যের জন্য অবশ্যই ক্ষমা চাইতে হবে।

তারাবীর নামাযের মতো গুরুত্বপূর্ণ একটি নামায নিয়ে বিজয় টিভির চলমান কার্যক্রম ইসলামের বিধানের সাথে চরম ধৃষ্টতার শামিল। মুসল্লিবিহিন শুধু একজন ইমামকে টিভির স্টুডিওতে নামাযে দাঁড় করিয়ে সেই ইমামের অনুসরণে তারাবী পড়ার কথা বলে রাসুল সা. থেকে শুরু করে যুগ যুগ ধরে চলে আসা জামাত সহকারে তারাবীর স্বতসিদ্ধ পদ্ধতিকে বিলুপ্ত করার ষড়যন্ত্রে মেতে উঠেছে এই বিজয় টিভির মুখোশ পড়া ইসলাম বিরোধী অপশক্তিরা।

৯০% মুসলিম অধ্যুষিত বাংলাদেশে লক্ষ লক্ষ আলেম-ওলামা,মুফতী-মুহাদ্দিসগণ থাকতে বিজয় টিভি আর সাবের সাহেবরা ইসলামের কোন আ’মাল সম্পর্কে মনগড়া পদ্ধতি বাতলানোর এতো সাহস পায় কোথায়?

বিভিন্ন সময়ে যারা ইসলাম সম্পর্কে না জেনে লাগামহীন ভাবে মনগড়া বক্তব্য দেয় তাদেরকে আইনের মাধ্যমে জবাবের মুখোমুখি দাঁড় করাতে হবে। দু’একজনকে জবাবদিহিতার মুখোমুখি করতে পারলে বাকিদের মুখ এমনিতে বন্ধ হতো।
কিন্তু আফসোস! এদেরকে জবাবদিহিতার কাঠগড়ায় দাঁড় করানোর এ উদ্যোগ নেবে কে ?

সাবের সাহেবের বক্তব্য আর বিজয় টিভির বাস্তবায়নকে তুরি মেরে উড়িয়ে দিলে চলবে না। বুঝতে হবে এসব ইসলামের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ।

ইসলাম বিরোধী অপশক্তির গভীর ষড়যন্ত্রে আমাদের সকলেরই সজাগ দৃষ্টি রাখতে হবে। ইসলামের কোন বিধান নিয়ে মনগড়া পদ্ধতি বাতলালে ঐসব গণ্ডমূর্খদের কঠোর জবাব দিতে হবে।
আল্লাহ তায়া’লা আমাদের কবুল করুন, আমিন।

[এইচ.এম.জুনাইদ
নাসিরাবাদ, চট্টগ্রাম।
৩ রা রামাদান ১৪৪১ হি.