সিলেটবুধবার , ২৯ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঢেউপাশিহুজুর মানব-প্রেমিক এবং ব্যক্তিত্বসম্পন্ন ধীমান জ্ঞান-পিপাসু ছিলেন

Ruhul Amin
এপ্রিল ২৯, ২০২০ ৪:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

সৈয়দ মবনুঃ
আমি তখন অনেক ছোট, সেই ১৯৭৯-৮০ খ্রিস্টাব্দের দিকের কথা। আমাদের বাসার পিছনে লাক্কাতুরা চা বাগান অতিক্রম করলেই খাসদবিরের মদিনাতুল উলূম দারুস সালাম মাদরাসা। এই এলাকার নাম তখন ছিলো বাদামুরা। প্রচুর কাটাবাদামের গাছ ছিলো তখন ঐ এলাকায়। আমাদের মহল্লার মানুষ দারুস সালাম মাদরাসাকে তখন বলতো বাদামুরা মাদরাসা। দারুস সালাম মাদরাসার প্রতিষ্ঠাতা হলেন হযরত মাওলানা আব্দুস সামাদ শিকারপুরী (র.)। তখন মাদরাসা ছিলো বড়বাজারের মুখে। পরে তা বর্তমান জায়গায় এসেছে। মাওলানা শিকারপুরী শুধু দারুস সালামের প্রতিষ্ঠাতা নয়, তিনি সিলেটের অনেক মাদাসার একক প্রতিষ্ঠাতা কিংবা অনেকের সাথে অন্যতম প্রতিষ্ঠাতা। তখন সিলেটে এত মাদরাসা ছিলো না। আল্লাহর কৌশল ছিলো যে, শিকারপুরী কোন মাদরাসায় স্থায়ী হতে পারতেন না। একেকটি মাদরাসা প্রতিষ্ঠার কিছুদিন পর তিনি চলে যেতেন এবং আরেকটি প্রতিষ্ঠার চেষ্টা শুরু করতেন। মাওলানা আব্দুস সামাদ শিকারপুরী (র.)- কে আমার খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে, আমাদের বাসায় কিংবা তাঁর বাসায়। তিনি আমার বাবার বন্ধু ছিলেন, আবার তাঁর ছেলে ইমামুদ্দিন ছিলো আমার ক্লাস-বন্ধু। মাওলানা শিকারপুরী (র.) দারুস সালাম থেকে চলে গেলে এই মাদরাসার দায়িত্বপ্রাপ্ত হন শায়খুলহাদিস হযরত মাওলানা নুর উদ্দিন শায়খে গহরপুরী (র.)। আজীবন তিনি এই মাদরাসার মুহতামীম ছিলেন। কিন্তু তিনি মাদরাসায় থাকতেন না। মাদরাসার মূল দায়িত্ব ছিলো হযরত মাওলানা আব্দুল আজিজ দয়ামিরী (র.)-এর কাছে। তিনি ছিলেন মাদরাসার নায়বে মুহতামীম।

দারুস সালাম মাদরাসা যখন প্রথম বড়বাজার থেকে বাদামুরায় আসে তখনকার প্রথমদিকের ছাত্র ছিলাম আমরা। তখন মাদরাসায় কোন পাঁকা ঘর ছিলো না। পুবে-পশ্চিমে একটা বাঁশ-টিনের ঘর ছিলো। পরে পশ্চিম দিকে উত্তর-দক্ষিণে তিন ইঞ্চি ওয়ালের টিনের একটা লম্বা ঘর তৈরি করা হয়, বর্তমানে এই জায়গায় মসজিদ রয়েছে। দয়ামিরী হুজুর তখন থাকতেন পুব-পশ্চিমের বাঁশের ঘরে একেবারে পশ্চিম দিকে, আর পাকঘর ছিলো একেবারে পূর্বদিকে। মধ্যখানে কিছু ক্লাস। তখন বর্ষা হলেই মাদরাসার মাঠে এত পানি জমতো যে আমরা সাতার দিতে পারতাম। সন্ধার পর প্রচুর শিয়াল, দিনে বাদর, মাঝেমধ্যে সাপ, নেউল ইত্যাদির উপদ্রব ছিলো। মাদরাসায় পানির সুব্যবস্থা ছিলো না। একটা ইন্দেরা (কূপ) ছিলো, যার পানি হেমন্তে অনেক নীচে থাকতো। লম্বা রশি দিয়ে পানি উঠিয়ে খাওয়া-দাওয়া এবং পেশাব-পায়খায় ব্যবহার করতে হতো।

গোসলের জন্য ছাত্ররা আমাদের বাসার পাশের শাহী ঈদগাহের পুকুর, রায়নগরের দীঘি,কিংবা মজুমদারীর দীঘি ইত্যাদি ব্যবহার করতো। যে দীঘিগুলো এখন আর নেই। ভালো সেনেটারী ছিলো না। গর্ত করে বাঁশ দিয়ে টয়লেট তৈরি করা হতো। মাদরাসার অর্থনৈতিক অবস্থা এতই খারাপ ছিলো যে, মাঝেমধ্যে টাকার অভাবে বাজার করা যেত না। ফলে ছাত্ররা সকালের খানা দুপুরে খেত। আবার অনেক সময় বিকালের খাবার খেতে খেতে রাত বারোটা-একটা হয়ে যেতো। আমরা তখন মাদরাসার হোস্টেলে থাকতাম। আমাদের খানা বাসা থেকে যেত। দয়ামিরী হুজুর সহ তখন দারুস সালাম যত হুজুর ছিলেন সবাই আমার বাবাকে নানা ডাকতেন। কারণ, গহরপুরী হুজুর ছিলেন আমাদের ভগ্নিপতি। তখন মাদরাসার বোডিং দেখার জন্য একজন মাস্টার ছিলেন। মাঝেমধ্যে গভীর রাতে দয়ামিরী হুজুর আমাকে ডেকে মাস্টারকে সাথে দিয়ে বাসায় পাঠাতেন বাবার কাছে থেকে টাকা নিতে। আমি এসে বাবার কাছ থেকে টাকা নিলে সেই টাকা দিয়ে চাউল-বাজার ইত্যাদি নিয়ে পাক করে ছাত্রদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা হতো। এভাবে আরও অনেকের কাছে থেকে বিপদে পড়লে গিয়ে টাকা আনা হতো। আমাদের সাথে তখন পড়তো হাওয়াপাড়ার হাজী গোলজার মিয়ার ছেলে রুম্মানভাই, হিসকিল, দিল্লিল প্রমূখ। তারাও মাদরাসার বোডিং-এ থাকতো। মাঝেমধ্যে হাজী গোলজার মিয়া সাহেবের কাছ থেকেও গিয়ে টাকা আনা হতো। মাদরাসার পাশেই হাজী আওলাদ মিয়ার বাসা। তিনি লন্ডন প্রবাসী। তাদের বাড়ি দয়ামিরের দিকে। তাঁরা মাদরাসার নিয়মিত খবর রাখতেন। এভাবে অভাব-অনটনে চলতে থাকে দারুস সালাম মাদরাসা।

আমাদের সময়ে দারুস সালাম মাদরাসায় যারা শিক্ষক ছিলেন, তাদের অন্যতম শায়খুলহাদিস আল্লামা আব্দুল মুমিত ঢেউপাশি হুজুর (র.)। এই সময় আরও ছিলেন, বর্তমান দারুস সালামের মুহতামীম শায়খে গহরপুরী (র.)-এর মেয়ের জামাই হাফিজ মাওলানা ওলিউর রহমান শেরপুরী, হাফিজ মাওলানা সৈয়দ আবু সায়ীদ শায়খে সৈয়দপুরী ( তিনি ছিলেন শায়খে গহরপুরীর আপন সন্দিক), মাওলানা নিজাম উদ্দিন পুটিজুরী, মাওলানা মনসুরুল হাসান রায়পুরী, হাফিজ মাওলানা ইলিয়াস, মাওলানা গোলাম মোস্তফা, হাফিজ আব্দুল ওহাব বি-বাড়ীয়া, মাওলানা জাকারিয়া মাসুক, মাওলানা আব্দুল মালিক মোবারকপুরী প্রমূখ।

সেই সময় হুজুরদের থাকার জন্য পৃথক কোন ব্যবস্থা ছিলো না। প্রত্যেক ক্লাসের একটি অংশকে বাঁশের ছাচ দিয়ে পৃথক করে বিছনা বিছিয়ে একজন হুজুরের থাকার ব্যবস্থা করা হতো। এতে হুজুরদের থাকা হতো, সাথে সাথে হতো পাহড়াদারী। যে হুজুর যে ক্লাসে থাকতেন তিনি সেই ক্লাসের হোস্টেলের ছাত্রদের দায়িত্বশীল হতেন। মাওলানা আব্দুল মুমিত ঢেউপাশিহুজুর তখন থাকতেন কাফিয়ার ক্লাসে। তিনি খুব বেশি কারো সাথে কথা বলতেন না। সারা দিন-রাত হয়তো ক্লাস করাতেন, নতুবা কিতাব পড়তেন। আছরের পরও দেখতাম তিনি কিতাব নিয়ে বসে আছেন। কোনদিন আমি তাঁকে বেশি রাগ করতে দেখিনি। তিনি ছাত্রদেরকে খুব স্নেহ করতেন।

একবারের এক ঘটনা এখনও আমার বিস্মৃতি থেকে স্মৃতিতে মাঝেমধ্যে আসে। সম্ভবত সেদিন ছিলো বৃহস্পতি বার। প্রায় ছাত্র-শিক্ষক চলেগেছেন খুজারখলা তাবলিগের সাপ্তাহিক ইস্তেমায়। আমরা ছোট ক’জন এবং ঢেউপাশি হুজুর আছি মাদরাসায়। আছরের নামাজের সময় আমরা জামায়াতে দাঁড়িয়েছি। আমাদের মধ্যে বড় ছাত্র হলেন বরুনার পীর সাহেব হযরত মাওলানা লুৎফুর রহমান শায়খে বর্ণভী (র.)-এর ছেলে ছালিক মিয়া। তখন তাঁরও বয়স খুব বেশি নয়। তিনি কাফিয়ার ছাত্র। তাঁকে দেওয়া হলো ইমামতির জন্য। কিন্তু যেকোন কারণে সবার মধ্যে হাসা-হাসি শুরু হয়ে যায়। ইমাম নিজেও হাসিতে শরিক হয়ে নামাজ ভেঙে ফেলেন। ঠিক এই সময় ঢেউপাশি হুজুর এসে মসজিদে প্রবেশ করেন। আমরা আতংকিত। কিন্তু হুজুর কিছু বললেন না। নতুন করে নামাজ শুরু হলো, সম্ভবত হুজুরই ইমামতি করলেন। নামাজ শেষে মুচকি হেসে ছালিক মিয়াকে শুধু বললেন, মৌলভীবাজারী ফগাইনতর লাখান নমাজো হাসো কেন? উল্লেখ্য যে, হুজুরের নিজের বাড়ি ঢেউপাশাও হলো মৌলভীবাজারের একটি গ্রাম। হুজুরের মুখে ‘মৌলভীবাজারী ফগা’ শব্দ এতই আকর্ষনীয় লাগছিলো যে, সবাই ভয়ের পরিবর্তে সাহস নিয়ে হুজুরের কাছাকাছি গিয়ে বসলাম। হুজুর সবাইকে অনেক স্নেহ করতেন।

আল্লামা আব্দুল মুমিত ঢেউপাশি দারুস সালাম থেকে চলে আসেন জামেয়া মাদানিয়া কাজিরবাজার। দীর্ঘদিন তিনি কাজিরবাজারে ছিলেন। কাজিরবাজার থাকাকালিন সময়েও হুজুরের সাথে মাঝেমধ্যে দেখা হতো। হুজুরের বিশেষ আধ্যাত্মিক সম্পর্ক ছিলো বুরুনার সাথে। আমার বাবা তো ছিলেন বরুনার পির হযরত মাওলানা লুৎফুর রহমান শায়খে বর্ণভী (র.)-এর শিষ্য। সম্ভবত এজন্য ঢেউপাশি হুজুর আমাকে খুব ¯েœহ করতেন। হুজুরের সাথে কিছুটা দুরত্ব হয়ে যায় আমি যখন ইংল্যান্ড চলে যাই এবং হুজুর চলে যান জামেয়া দ্বীনিয়া মৌলভীবাজারে।

ঢেউপাশি হুজুর কিতাব পড়া আর পড়ানোতে এতই ধ্যানমগ্ন ছিলেন যে, বয়স অনেক হওয়ার পরও বিয়ের কথা চিন্তায়ই ছিলো না। একটু দেরিতে তিনি বিয়ে করেছেন। তাঁর শশুড় হলেন সিলেটের খ্যাতনামা শায়খুলহাদিস হযরত মাওলানা আব্দুস শহিদ শায়খে শায়খে গলমুকাপনী। এই সূত্রে হুজুর হয়েগেলেন আমাদের দামান্দ। অর্থাৎ আমার ভাতিজা হাফিজ মাওলানা সৈয়দ শামীম আহমদও শায়খে গলমুকাপনীর আরেক মেয়েকে শাদি করেছেন। হুজুরের সাথে আমার সর্বশেষ দেখা, কয়েক বছর পূর্বে গলমুকাপন মাদরাসার বার্ষিক ওয়াজ মাহফিলে শায়খে গলমুকাপনীর বাড়িতে।

আল্লামা আব্দুল মুমিত ঢেউপাশি একজন প্রচারবিমূখ আল্লাহর ওলি ছিলেন, তাতে কোন সন্দেহ নেই। তিনি খুবই দীর্ঘদিন নিভৃতচারী একজন আলেম ছিলেন। দীর্ঘদিন অসুস্থ ছিলেন। ২৮ এপ্রিল ২০২০, সকাল থেকে দেখছি ফেসবুকে অনেকে হুজুরের অসুখের খবর দিয়ে দোয়া চাচ্ছেন। হঠাৎ অসুস্থতা বেড়ে যাওয়ায় তাঁকে সিলেটের মাউন্ট এডোরা হসপিটালে নিয়ে আসা হয়। গোটাবিশ্বের মতো বাংলাদেশেও চলছে করোনাভাইরাসের কারণে লকডাইন। ঘর থেকে কারো বের হওয়ার তেমন একটা সুযোগ নেই। আমরা যখন ইফতার করে সালাতুল তারাবিতে তখন রাত ৯টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রাত এগারোটার দিকে ইংল্যান্ড থেকে ফোন দিয়ে আমার বন্ধু মাওলানা মইন উদ্দিন আমাকে হুজুরের ইন্তেকালের সংবাদ দিতে গিয়ে কাঁদতে শুরু করেন। তিনি হুজুরের খুবই স্নেহভাজন ছাত্র ছিলেন। তিনি ইংল্যান্ড থেকেও সবসময় হুজুরের সাথে যোগাযোগ রাখতেন। শুধু তিনি নয়, হুজুরের কাছে পড়েছেন কিংবা হুজুরের সাথে পরিচিত এমন কেউ নেই যিনি হুজুরের স্নেহে স্নিগ্ধ হননি। হুজুর ছিলেন পূর্ণাঙ্গরূপে একজন মানব-প্রেমিক, ধীমান ও ব্যক্তিত্বসম্পন্ন জ্ঞানী মানুষ। তাঁর চলাফেরা, কথাবার্তা, হাসি-ঠাট্টা সবই আমাকে মুগ্ধ করতো। বাংলাদেশের অনেক বড় বড় আলেম, শায়খুলহাদিস, মুফতি রয়েছেন যারা হুজুরের সরাসরি ছাত্র। আমরা আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন হুজুরকে রামাজানের পূর্ণাঙ্গ ফায়েজ ও বরকত দিয়ে মালামাল করেন এবং জান্নাতের উঁচু মাকাম দান করেন। আমিন।