কমলগঞ্জে চাল চুরির অভিযোগে ছেলেসহ আওয়ামী লীগ নেতা আটক

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০

কমলগঞ্জে চাল চুরির অভিযোগে ছেলেসহ আওয়ামী লীগ নেতা আটক

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধিঃ
কমলগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির চাল চুরির অভিযোগে ছেলেসহ ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবু আব্দুল্লাহ্কে আটক করেছে র‌্যাব।
বুধবার রাতে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ২১০ কেজি চাল উদ্ধার করা হয়। চাল পাচার ও চুরির ঘটনায় জড়িত থাকায় আওয়ামী লীগ নেতার পুত্র আজিজুর রহমানকে আটক করা হয়েছে।
আটক আব্দুল্লাহ্ সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা মূল্যের চালের (ওএমএস) এর কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের ডিলার ও স্থানীয় ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।
আটক আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহর বিরুদ্ধে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির উপকার ভোগীদের চাল সুকৌশলে আত্মসাতের অভিযোগ দীর্ঘদিনের। গত ১৪ এপ্রিল রাতে ডিলার আবু আবদুল্লা’র ছেলে আজিজুর রহমান গোলেরহাওর বাজারের ডিলার পয়েন্ট থেকে একই কর্মসূচির ৫ বস্তা চাল পাচার করেন। রাতের আধারে চাল পাচারের অভিযোগ উঠলে
পরদিন ১৫ এপ্রিল ভোরে ডিলার আবু আবদুল্লা এ নিয়ে কথা বলেন বাজারের নৈশ প্রহরী জয়নাল মিয়ার সাথে। তাদের ফোনালাপে ছেলে কর্তৃক একই কর্মসূচির ৫ বস্তা চাল পাচারের কথোপকতনে তিনি ছেলের চাল পাচারের কথা স্বীকার করে নেন। তার স্বীকারাক্তিমূলক এ কথোপকথন পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তাদের আটক ও ডিলারশীপ বাতিলের দাবী উঠে। এ নিয়ে বাজারের নৈশ প্রহরী জয়নাল মিয়াসহ স্থানীয়দের অভিযোগে
বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পর ঘটনাটি তদন্ত করে কমলগঞ্জ উপজেলা প্রশাসন।

প্রথমে উপজেলা প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী মামুন ভূইয়ার মাধ্যমে অভিযোগের তদন্ত করা হয়। তদন্তে চাল পাচারের সত্যতা পেলেও অধিক তদন্তের কথা বলে আবারো তদন্তে নামেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশেকুল হক। কয়েক দফা তদন্ত ও জিজ্ঞাসাবাদে চাল সরানোর বিষয়টি প্রমাণীত হলেও রহস্যজনক কারনে ডিলারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ না করে ভবিষ্যতে এমন কাজ করবে না মর্মে ডিলারের কাছ থেকে লিখিত নিয়ে ছেড়ে দেয়া হয়। উপজেলা প্রশাসনের এমন সিদ্ধান্তে হতাশ স্থানীয়রা র‌্যাব-৯ এর শরণাপন্ন হলে বুধবার সকালে তদন্তে নামে র‌্যাব-৯ এর একটি দল। দিনবর তদন্ত শেষে রাত ১২টার দিকে পিতা-পুত্রকে আটক করে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পে নিয়ে যায়।
র‌্যাবের এএসপি একেএম কামরুজ্জামান জানান, বুধবার কমলগঞ্জের সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের উপকারভোগী লোকদের সঙ্গে সাক্ষাত করে অভিযোগের সত্যতা মিললে বুধবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে আওয়ামী লীগ নেতা ডিলার আব্দুল্লাহ্ ও তার ছেলে আজিজকে আটক করা হয়।
ওই র‌্যাব কর্মকর্তা জানান, গোলের হাওর ও এর আশপাশের এলাকায় গিয়ে কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে এ পর্যন্ত ১২ বার চাল বিলির জন্য আসলেও তারা কেউ কেউ একবার, আবার কেউ ৪-৫ বার পাওয়ার পর আর চাল পাননি বলে জানান। ডিলার এ চালগুলো সুকৌশলে উপকারভোগীর মাঝে বিলি না করে রাতের আঁধারে অন্যত্র বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে যেতে চাইলে বাজার চৌকিদার আটক করে। এর সত্যতা পাওয়ায় তাদের চ্যালেঞ্জ করলে তাদের কাছ থেকে ২১০ কেজি চাল উদ্ধার করা হয়।
এ বিষয়ে র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক এএসপি আনোয়ার হোসেন শামিম জানান, এসব চাল গরিবের জন্য প্রধানমন্ত্রীর উপহার। ডিলার আবু আব্দুল্লাহ দীর্ঘদিন থেকে উপকার ভোগীদের টিপসই জাল করে চাল আত্মসাৎ করে বিক্রি করে আসছিল এর প্রমাণ পাওয়ায় তাদের আটক করা হয়েছে। আটককৃতদের বৃহস্পতিবার দুপুরে কমলগঞ্জ থানায় সোর্পদ করে হয়েছে। এ ঘটনায় র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের এসআই সুরঞ্জিত তালুকদার বাদী হয়ে আটক পিতা-পুত্রের বিরুদ্ধে কমলগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়। – মানব জমিন

এই সংবাদটি 77 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com