সিলেটসোমবার , ৪ মে ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মানবতার কল্যাণে জৈন্তাপুরে বাতায়ন

Ruhul Amin
মে ৪, ২০২০ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

সিলেটরিপোর্টঃ

করোনার প্রকোপ যত বাড়ছে গোটা বিশ্বের মতো বাংলাদেশেও তৈরি হচ্ছে অচলাবস্থা। লকডাউনের প্রভাবে খেটেখাওয়া মানুষগুলো তো অনাহারে ভুগছেই এমনকি নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারেও চলছে আর্থিক টানাপোড়ন। এমতাবস্থায় নৈতিক দায়িত্ব হিসেবে তাদের পাশে দাঁড়িয়েছে সরকার, প্রশাসনসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও চ্যারিটি সংগঠন। ব্যক্তিগত উদ্যোগেও অনেকেই পাশে দাঁড়াচ্ছেন।

চলমান এই সংকটময় পরিস্থিতিকে উপলব্ধি করেই শিল্প, বিজ্ঞান, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘বাতায়ন’ ঘোষণা করেছে “ক্যাম্পেইন ফর কোভিড-১৯”। এই ক্যাম্পেইনের আওতায় বাতায়ন জৈন্তাপুর উপজেলার নিজপাট, দরবস্ত, চারিকাটা ইউনিয়নসহ ও গোয়াইনঘাট উপজেলার আলীরগাঁও ইউনিয়নে বিতরণ করেছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ভিটামিন-সি সমৃদ্ধ সবজিসামগ্রী।

একদিকে ব্যতিক্রম আয়োজন অন্যদিকে এলাকায় চাপা গুঞ্জন, বাতায়নের মতো সংগঠন আরো বৃহৎ পর্যায়ে খাদ্য সহায়তা নিয়ে পাশে দাঁড়াতে পারত! এব্যাপারে বাতায়ন প্রধান পরিচালক রাসেল মাহফুজ ইত্তেহাদ টাইমসকে জানান- তাদের খাদ্য সহায়তা কর্মসূচির প্রথম পর্যায় মাত্র সমাপ্ত হল। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার আগ পর্যন্ত তাদের এসব কর্মসূচি অব্যাহত থাকবে। তিনি আরো বলেন- আমরা এই একটি কর্মসূচি নিয়েই ব্যস্ত নয়। আমাদের কর্মসূচি বেশি। তাই সবকিছু বিবেচনা করে সব কর্মসূচিতে সময় দিতে হয়। আবার রাতের আঁধারে মানবতার ডাকেও সাড়া দিয়ে নিম্ন আয়ের পরিবারে পরিবারে পৌঁছিয়ে দিতে হয় খাদ্য সহায়তা।

আপনাদের অর্থের যোগানদাতা কে? এমন প্রশ্নের জবাবে বাতায়ন সমন্বয়ক লুৎফুল করিম রাজ্জাক জানান- গত ১ লা মে থেকে আমরা যে সবজিসামগ্রী বিতরণ করছি তা আমাদের বাতায়নিয়ানদের একান্ত নিজস্ব অর্থায়নে। আমরা এই ত্রাণ বিতরণে বাতায়ন সদস্য ব্যতীত কারো কাছ থেকে কোন অর্থ সংগ্রহ করিনি। আমরা “কোভিড-১৯ ইমার্জেন্সি ফান্ড” নামে একটি তহবিলও গঠন করেছি। এই তহবিলে অনুদান প্রদানের জন্য আমাদের সদস্য ছাড়া কারো কাছেই আহ্বান জানাইনি। তবে এবার চাইলে এই তহবিলকে সমৃদ্ধ করতে বাতায়ন সদস্য ছাড়াও কেউ অনুদান জমা করতে পারেন। সমাজের বৃত্তবানদের এই আহ্বানও জানান বাতায়ন সচিব ফজলে রাব্বী সাজু।

জানা যায়, বাতায়ন শুধু এই ত্রাণকার্য নিয়েই ব্যস্ত নয়। তারা করোনাকালের শুরু থেকেই যথেষ্ট সোচ্চার। ৩১ মার্চ থেকে মসজিদ, হাসপাতাল, বাজার ও সরকারি-বেসরকারি অফিস-স্থাপনায় এবং রাস্তায় চলাচলরত গাড়িতে নিয়মতান্ত্রিকভাবে জীবাণুনাশক দ্রবণ স্প্রে করে আসছে। শুধু তাই নয়, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং, শারীরিক দূরত্ব নিশ্চিতকরণ, টিসিবি’র পণ্য বিতরণ ও সরকারী ত্রাণ বিতরণে সহায়তা করে আসছে। এরই সাথে চলছে নিজস্ব ত্রাণ বিতরণকার্যও।

করোনাভাইরাস সৃষ্ট সামাজিক সংকট নিরসনের লক্ষ্যে বাতায়ন সিলেট জেলার প্রায় উপজেলায় গঠন করেছে “বাতায়ন স্বেচ্ছাসেবক টিম”। যেসব উপজেলায় গঠন হয়নি অচিরেই তা গঠিত হবে বলে জানা যায়। এই টিমের ১১টি খসড়া কর্মসূচি বাতায়নের অফিসিয়াল ফেসবুক পেইজে উল্লেখ করা হয়-

১. করোনাভাইরাস রোধে জনসাধারণকে সচেতন করা।
২. উপজেলা প্রশাসনের সাথে লিয়াজোঁ ও তাদের কাজে প্রয়োজনীয় সহযোগিতা করা।
৩. বাজার মনিটরিং করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করা এবং প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা নেওয়া।
৪. মসজিদ, হাসপাতালসহ উপজেলাব্যাপী জীবাণুনাশক দ্রবণ স্প্রে অব্যাহত রাখা।
৫. উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে যোগাযোগ এবং প্রয়োজনে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়ানো।
৬. বাড়িভাড়া পূর্ণাঙ্গ বা আংশিক স্থগিত বা বাতিলের ব্যবস্থা করা।
৭. মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের মোটামুটি তালিকা সংরক্ষণ করা।
৮. নিম্ন আয়ের পরিবারে সাধ্যানুযায়ী ত্রাণ পৌঁছানো।
৯. করোনা আক্রান্ত রোগী ও তার পরিবারের পাশে দাঁড়ানো।
১০. করোনায় মৃত ব্যক্তিকে ইসলামি শরিয়াহ মোতাবেক কাফন-দাফন করা।
১১. বাতায়ন ঘোষিত “ক্যাম্পেইন ফর কোভিড-১৯” এর সকল কর্মসূচি বাস্তবায়ন করা।