বৃটেনের ইসলামি ব্যক্তিত্ব ড. খালেদ মাহমুদের ইন্তেকাল

প্রকাশিত: ৫:০৫ পূর্বাহ্ণ, মে ১৫, ২০২০

বৃটেনের ইসলামি ব্যক্তিত্ব  ড. খালেদ মাহমুদের ইন্তেকাল
  1. সিলেট রিপোর্টঃ দারুল উলুম দেওবন্দের ফাজিল, শাইখুল ইসলাম হোসাইন আহমদ মাদানি রহমাতুল্লাহ আলাইহির সুযোগ্য সাগরেদ হজরত মাওলানা ড. খালেদ মাহমুদ আর নেই। তিনি গতকাল বুধবার রাতে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

হযরত আল্লামা খালিদ মাহমুদ সাহেব রহ.। তার পূর্বপুরুষ ছিলেন ভারতের অম্রিতসারের বাসিন্দা। তবে তিনি জন্মগ্রহণ করেন লাহোরের কাসুর জেলায়।

তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের শাসনামলে আল্লামা খালিদ মাহমুদ রহ. পাকিস্তানের সুপ্রিম কোর্টের শরীয়াহ আপিল বিভাগের জ্যেষ্ঠ সদস্য হিসেবে কর্মরত ছিলেন।

ধর্মীয় জ্ঞানার্জনের পাশাপাশি আল্লামা খালিদ মাহমুদ রহ. আইন বিষয়ে পড়াশোনা করে এলএলবি ডিগ্রি অর্জন করেন। তিনি ফারসি ও আরবি ভাষাসহ জ্ঞানের অন্যান্য শাখায়ও বুৎপত্তি অর্জন করেন। পরবর্তীতে তিনি বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

 

১৯৩০ সালে তিনি শিয়ালকোটের মুররাই কলেজে অধ্যাপনার মধ্য দিয়ে শিক্ষকতার জীবন শুরু করেন। পরবর্তীতে তিনি লাহোরের এমএও কলেজে অধ্যাপনার দায়িত্বে নিয়োজিত হন। এরপর তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে নিয়োগ পান।

 

আল্লামা খালিদ মাহমুদ রহ. তানযিমে আহলুসসুন্নাহ ওয়াল জামাতে যোগদান করেন, এবং বহু বছর যাবত উক্ত সংগঠন থেকে প্রকাশিত “দাওয়াত” নামক ম্যাগাজিনে নিয়মিত লেখালেখি করেন। তিনি তাঁর লেখায় সাধারণত জীবনঘনিষ্ঠ বিভিন্ন জটিল বিষয়ে মানুষের প্রশ্নের উত্তর দিতেন। যেগুলো পরবর্তীতে সংকলন করে “আবকাত” নামক একটি বইরূপে প্রকাশ করা হয়।

 

১৯৬০ সালে আল্লামা খালিদ মাহমুদ রহ. যুক্তরাজ্যে চলে আসেন এবং বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তার পিএইচডি সম্পন্ন করেন।

 

১৯৭০ সালে তিনি ম্যানচেস্টারে আসেন, এবং সেখানে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

পরবর্তীতে তিনি স্থানীয় অন্যান্য উলামাদের সাথে একত্রিত হয়ে জমিয়তুল উলামা ব্রিটানিয়া নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করেন; যেটির উদ্দেশ্য ছিলো মুসলমানদের সার্বিক সমস্যার সমাধান করা ও তাদেরকে দ্বীনের স্বার্থে ঐক্যবদ্ধ করে তোলা।

 

আল্লামা খালিদ মাহমুদ রহ. প্রায় ১০০ টিরও বেশি গ্রন্থ রচনা করেন। দশ ভলিউমে সম্পন্ন তাঁর লিখিত বিখ্যাত কিতাব হলো-মুতালিয়ায়ে বেরলিয়্যাত; আছারুত তানজিল (তাফসীর গ্রন্থ) ; আছারুল হাদীস; আছারুত তাশরীহ (ফিকহ গ্রন্থ);
আছারুল ইহসান (তাসাউফ বিষয়ক গ্রন্থ)।

এই সংবাদটি 299 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com