সিলেটশনিবার , ২৬ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা ইস্যুতে ঢাকার অবস্থানকে সমর্থন দিল্লির

Ruhul Amin
নভেম্বর ২৬, ২০১৬ ৮:৪০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের হত্যা-নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ যে অবস্থান গ্রহণ করেছে এর প্রতি সমর্থন জানিয়েছে নয়া দিল্লি। ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা শনিবার রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে এ কথা জানান। নয়া দিল্লি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তসহ উভয় দেশের সঙ্গে ভারতীয় সীমান্তে শান্তি চায় বলেও জানান হাইকমিশনার।

গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নয় সীমান্ত পুলিশ নিহত হওয়ার পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে শুরু হয় সেনা অভিযান। দমন অভিযানের মুখে পালাতে থাকা রোহিঙ্গাদের অনেকে নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করে। রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বাড়তি বিজিবি মোতায়েন করা হলেও অনেকে রাতের আঁধারে বাংলাদেশে প্রবেশ করে। আবার অনেকে বাংলাদেশে ঢুকতে না পেরে নদীর মধ্যই মানবেতর জীবন যাপন করে। তবে মিয়ানমার সরকারের পক্ষ থেকে জানানো হয় দমন অভিযানে পালাতে থাকা রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করছে না। এমন পরিস্থিতি দেশটির রাষ্ট্রদূত মিও মিন্ট থানকে গত বুধবার তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক ঘণ্টার বৈঠক শেষে সচিব কামরুল আহসান ঢাকাটাইমসকে বলেন, বৈঠকে রোহিঙ্গা নির্যাতন এবং বাংলাদেশে তাদের অনুপ্রেবেশ নিয়ে উদ্বেগ জানানো হয়। এছাড়া দ্রুত এই অবস্থার উন্নতির জন্য জোর দাবি জানানো হয়। তিনি বলেন, মিয়ানমারের অবস্থার যেন দ্রুত উন্নতি হয়, সেই পদক্ষেপ নিতে আমরা মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলেছি। এছাড়া রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অত্যাচার যেন বন্ধ হয়। সেখানকার মানুষ যেন নিরাপদ বোধ করে। আর যারা অত্যাচারের ভয়ে সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে তারা যেন নিরাপদে মিয়ানমারে প্রবেশ করতে পারে সেই পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়েছে।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানের ফাঁকে ভারতীয় হাইকমিশনার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বলেন, ‘আমরা শুধুমাত্র প্রতিবেশী দেশের সীমান্তেই শান্তি ও সৌহাদ্যপূর্ণ অবস্থান চাই না, আমরা ভারত ও মিয়ানমারের সঙ্গে সংযুক্ত সীমান্তসমূহেও শান্তি চাই।’

যদিও এই কূটনীতিক বাংলাদেশের সীমান্ত সংলগ্ন মিয়ানমারের ‘রাখাইন রাজ্যের পরিস্থিতি’ সম্পর্কে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হননি, তবুও তিনি এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে প্রতিবেশী দেশসমূহের একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

এর আগে ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির (বিআইএফসি) যৌথ উদ্যোগে আয়োজিত ‘সেলিব্রেশন অব দ্য কন্সটিটিউশন অব ইন্ডিয়া’ শীর্ষক এক আলোচনায় তিনি অংশগ্রহণ করেন। এতে সংবিধান বিশেষজ্ঞরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিআইএফসি সভাপতি প্রফেসর এমিরেটাস ড. এ কে আজাদ চৌধুরী, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান, আইন কমিশনের সদস্য প্রফেসর ড. শাহ আলম ও বিআইএফসি সাধারণ সম্পাদক সুবিউর কুশারিও বক্তব্য রাখেন।

রাখাইন পরিস্থিতির সমাধানে যদি ঢাকা ও নতুন দিল্লির যৌথ সহযোগিতা কামনা করা হয়, এমন প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে আলোচনা, মতবিনিময় ও সহযোগিতার ব্যাপারে আমাদের অনেক প্রাতিষ্ঠানিক পদ্ধতি রয়েছে। আমরা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্ব অনুসারে সব ইস্যুতে আলোচনা করতে পারি।’

হাইকমিশনার বলেন, ‘আমরা দুই দেশের গুরুত্বপূর্ণ সব ইস্যু নিয়ে আমাদের আলোচনা অব্যাহত রাখতে পারি। সাধারণত ভারত সর্বদা বাংলাদেশের সব কার্যক্রমে সমর্থন দিয়ে থাকে।’