সিলেটমঙ্গলবার , ২৩ জুন ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এবার শুধু সৌদিতে বসবাসকারীরা হজ করতে পারবেন

Ruhul Amin
জুন ২৩, ২০২০ ৬:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট ডেস্কঃ

করোনাভাইরাসের কারণে চলতি বছর শুধুমাত্র সৌদি আরবে বসবাসকারীরা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে হজপালনের অনুমতি পেলেন। এ বছর বহির্বিশ্ব থেকে কোনো হজযাত্রী হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন না।

সোমবার (২২ জুন) সন্ধ্যায় সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

ঘোষনায়া বলা হয়, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বেরর হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না।

সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন।

চলমান করোনভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজপালন করেছেন।

দেশটির মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাসের সংক্রমণ কমাতে বেশি মানুষের সমাগম করতে চাচ্ছে না সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সচেতন হয়েছে বলেও জানানো হয়।

ঘোষণায় বলা হয়, মহামারিজনিত ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের বিধি মেনে, ইসলামের বিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে হজকে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি আরবের নাগরিক ও বিভিন্ন দেশের যারা বর্তমানে অবস্থান করছেন, তারা নানা শর্ত ও নিয়মাবলী মেনে হজপালনের সুযোগ পাবেন। এ সংক্রান্ত ঘোষণা নির্দিষ্ট সময়ে দেওয়া হবে।