সিলেটশনিবার , ২৭ জুন ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ডেঙ্গু প্রতিরোধে আল-মাদানী ফাউন্ডেশনের ধারাবাহিক কার্যক্রম

Ruhul Amin
জুন ২৭, ২০২০ ১১:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

সাব্বির মাজহারীঃ
ডেঙ্গু প্রতিরোধে ঢাকায় ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করছে অরাজনৈতিক মানবসেবামূলক সংগঠন ‘আল মাদানী ফাউন্ডেশন’।

ডেঙ্গু এখন আতংকের নাম। করোনার পাশাপাশি দিনদিন ভয়াবহ আকার ধারন করছে ডেঙ্গু। দেশের বিভিন্ন জেলায় তুলনামূলক কম হলেও রাজধানী ঢাকায় ডেঙ্গুর ভয়াবহ রূপ নিচ্ছে। মূলত এডিস মশার লার্ভা থেকেই ডেঙ্গুর সৃষ্টি আর এর কামড়েই ডেঙ্গু হয়। শিশু থেকে শুরু করে অশীতিপর বৃদ্ধ সবাই এতে আক্রান্ত হচ্ছেন।

ডেঙ্গুর এমন প্রভাবে ঢাকা মহানগরের সর্বসাধারণের অস্বস্তিকর। তাই সরকারের পাশাপাশি (অরাজনৈতিক দ্বীনি সামাজিক ও মানবসেবায় নিয়োজিত আত্মপ্রত্যয়ী এক কাফেলা) আল-মাদানী ফাউন্ডেশন এর উদ্যােগে ও বাস্তবায়নে এডিস মশার বিস্তাররোধে ঢাকায় একঝাঁক তরুনের সমন্বয়ে বিভিন্ন পাড়া মহল্লায় স্বেচ্ছাশ্রমে ঔষধ স্প্রে-করণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এছাড়াও আগামী সপ্তাহে ৫০০০ হাজার পরিবারের মাঝে হোমিওপ্যাথিক ডেঙ্গুর ঔষধ সম্পূর্ণ ফ্রি মেডিকেল ক্যাম্পিং করে বিতরনের কাজ শুরু হবে বলেও জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ইমতিয়াজ উদ্দিন সাব্বির।

আল মাদানী ফাউন্ডেশনের জনসেবামূলক এ কাজে সার্বিক সহযোগিতা করছেন সরকার এগ্রো এন্ড হাউজিং এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মুহাম্মদ শোভন সরকার। তিনি ডেঙ্গু ছাড়াও করোনাকালীন সময়ে ব্যক্তিগত উদ্যােগে হাজারো অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিলেন।

এ ছাড়াও তার ব্যাতিক্রমধর্মী কাজের মধ্যে ছিলো – তিনি নিজ এলাকায় অসহায় পশু ও প্রাণীদের মধ্যেও নিয়মিত খাবার বিতরণ করে যাচ্ছেন

এ উদ্যােগের সমম্বয়ক আল-মাদানী ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও ইকরামুল মুসলিমীনের যুগ্ম মহাসচিব
মুহাম্মদ ইমতিয়াজ উদ্দীন সাব্বির বলেন, এজাতীয় কাজগুলোর ক্ষেত্রে যারা আমাদের সহযোগিতা করেছেন এবং করবেন বিশেষত আমার আল-মাদানী ফাউন্ডেশন এর উপদেষ্টাবৃন্দ, দায়িত্বশীল সদস্যরা যেভাবে রাত দিন পরিশ্রম করে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা আদায় করছি। আল্লাহ্‌ তাদের উত্তম বিনিময় দান করুন।

তিনি আরও বলেন – করোনার শুরু থেকে আল-মাদানী ফাউন্ডেশন সমাজ ও মানুষের জন্য কাজ করে গিয়েছে। বিভিন্ন অসহায় হতদরিদ্র মানুষ ও আলেম পরিবারের মাঝে মধ্যরাতে আর্থিক সহযোগিতাসহ ত্রাণ দিয়ে সহযোগিতা করেছি।

আত্মমানবতার সেবায় আজ এই ক্লান্তিলগ্নে আমরা ঢাকায় ডেঙ্গু নিধনে কার্যকর ব্যবস্থা নিতে মাঠে নেমেছি। আমরা রাজধানীর মুগদা, মানিকনগর, মান্ডা, ধলপুর, যাত্রাবাড়ী, বৌদ্ধ মন্দির, রাজারবাগ, বাসাবো, খিলগাঁও শাহজাহানপুর, কমলাপুর ও মতিঝিলসহ বিভিন্ন এলাকায় ডেঙ্গু প্রজনন নিধনের এই মেডিসিন স্প্রে কাজ কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।

কার্যক্রমে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব মাওলানা ফয়েজ উল্লাহ ও তারুণ্যদীপ্ত মুহাম্মদ সোহেল। আল-মাদানী ফাউন্ডেশন ও সরকার এগ্রো এন্ড হাউজিং মানুষের দ্বারপ্রান্তে মানবিক সেবাগুলো পৌঁছে দেয়ার জন্য সর্বাত্মক প্রতিশ্রুতিবদ্ধ বলেও বলেন তিনি।