মুফতি মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগীর ইন্তেকালঃ বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০


সিলেট রিপোর্টঃ
ব্রিটেনের অন্যতম প্রবীণ আলেম দ্বীন, বহু গ্রন্থ প্রণেতা, বিশিষ্ট বুযুর্গ ও ইসলামী চিন্তাবীদ, লন্ডনের রেডব্রীজ এলাকার বাসিন্দা মুফতি মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগী শুক্রবার ১০ জুলাই জুমআর পূর্বে বার্ধক্যজনিত রোগে লন্ডনের উইপক্রস হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। তিনি তাঁর কর্ম জীবন এর একটা বড় অংশ ব্রিটেনের লেস্টার শহরে কাটিয়েছেন বলে তিনি লেস্টারের ছাব নামেও সমধিক পরিচিত ছিলেন। ফুলতলী ছাহেব কিবলাহ রহ এর অন্যতম খলিফা বিশিষ্ট এই আলেমে দ্বীন বয়ান ও লিখনীর মাধ্যমে দ্বীনের খেদমতে তাঁর সারাটা জীবন অতিবাহিত করেছেন। তিনি লাতিফিয়া উলামা সোসাইটি ইউকের সাবেক প্রেসিডেন্ট এবং আনজুমানে আল ইসলাহ ইউকে ও লাতিফিয়া কারী সোসাইটি ইউকের উপদেষ্টা ছিলেন। তিনি দীর্ঘদিন ব্রিটেনের লেস্টার শহরের দারুস সালাম মসজিদের ইমাম ও খতীব ছিলেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত লন্ডনের নিউক্রস জামে মসজিদের খতীব হিসেবে দায়িত্ব পালন করেছেন। দ্বীনি বিষয়ের একজন সুবক্তা ও বিতার্কিক হিসেবেও তাঁর যথেষ্ট পরিচিতি ছিল। দেশে বিদেশে তিনি বহু মসজিদ, মাদরাসা ও খানেকা প্রতিষ্ঠায় সম্পৃক্ত থেকে দ্বীনি খেদমত আনজাম দিয়েছেন। তিনি নবীগন্জ থানার তাহিরপুর ইত্তেফাকীয়া মাদরাসা, জকিগন্জ থানার আটগ্রাম আমজদিয়া মাদরাসা, মৌলভীবাজার জেলার মুকিমপুর আলীয়া মাদরাসা ও শ্রীমংগল আনোয়ারুল উলুম আলীয়া মাদরাসা এবং সিলেটের খ্যাতনামা সৎপুর আলীয়া মাদরাসায় সিনিয়র শিক্ষক, মুফতি ও মাদ্রাসা প্রধানের দায়িত্ব পালন করেছেন। তিনি গাছবাড়ী আলীয়া মাদ্রাসা ও সিলেট সরকারি আলীয়া মাদরাসার কৃতি ছাত্র ছিলেন। ১৯৬২ সালে সিলেট সরকারি আলীয়া মাদরাসা থেকে কৃতিত্বের সাথে কামিল উত্তীর্ণ হন। ১৯৭৮ সালে স্থায়ীভাবে ব্রিটেনে আসার পূর্ব পর্যন্ত দেশে বিভিন্ন মসজিদ ও মাদরাসার খিদমতে নিয়োজিত ছিলেন। তিনি বহু দেশ সফর করেছেন এবং আরবী, উর্দু ও ফার্সি ভাষায় তাঁর অগাধ পান্ডিত্য ছিল। তিনি বাংলা ও উর্দু ভাষায় বহু গ্রন্থ রচনা করেছেন। মিলাদে বেনজির ও মানাসুল মুফতি তাঁর রচিত দুটি প্রখ্যাত গ্রন্থ।

তাঁর ইন্তেকালে বাংলা পোষ্ট পত্রিকার চেয়ারম্যান শেখ মো: মফিজুর রহমান ,ইসলামিক রাইটস এণ্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের আহ্বায়ক কে এম আবুতাহের চৌধুরী, আনজুমানে আল ইসলাহ ইউকের প্রেসিডেন্ট হযরত আল্লামা আব্দুল জলিল, ভাইস প্রেসিডেন্ট হযরত মাওলানা মুফতি ইলিয়াস হোসাইন, হযরত মাওলানা ছাদ উদ্দীন সিদ্দিকী, মুহাদ্দীস মাওলানা নজরুল ইসলাম, লাতিফিয়া উলামা সোসাইটি ইউকের প্রেসিডেন্ট হযরত মাওলানা শেহাব উদ্দিন, সেক্রেটারি মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, দারুল হাদীস লাতিফিয়ার প্রিন্সিপাল হযরত মাওলানা মুহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী, সেক্রেটারি জনাব বদরুল ইসলাম ও লাতিফিয়া ক্বারি সোসাইটি ইউকের সেক্রেটারি হযরত মাওলানা মুফতি আশরাফুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে মরহুমের জন্য মাগফিরাত ও জান্নাতে উচ্চ মাকাম কামনা করেছেন। তাঁরা বলেন, মরহুমের ইন্তেকালে ব্রিটেনের মুসলিম কমিউনিটি একজন বিদগ্ধ বুযুর্গ আলেম ও অভিভাবককে হারালো।

বিশিষ্ট এই বুযুর্গ এর জন্ম ১৯২৯ সালের ২রা ফেব্রুয়ারি সিলেটের বিয়ানিবাজার থানার দুবাগ গ্রামে। তাঁর তিন ছেলে ও এক মেয়ে। তাঁর বড় ছেলে ব্রিকলেন জামে মসজিদের সাবেক ইমাম ও খতীব হযরত মাওলানা জিল্লুর রহমান চৌধুরী।

আশা করা হচ্ছে, রোববার ১২ জুলাই বাদ জোহর তাঁর জানাযার নামাজ ব্রিকলেন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। তবে পরবর্তীতে তা নিশ্চিত করে জানানো হবে।

এই সংবাদটি 94 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com