সিলেটরবিবার , ১৬ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা উবায়দুর রহমান খান নদভীর জীবন ও চিন্তাধারা (২)

Ruhul Amin
আগস্ট ১৬, ২০২০ ১০:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

আল্লামা উবায়দুর রহমান নদভী দা.বা, এর ব্যক্তিগত জীবন থেকে নিয়ে  সমাজ, রাষ্ট্র, মধ্যপ্রাচ্যে ইসলাম, বাংলাদেশে ইসলামী রাজনীতির ভবিষ্যত ইত্যাদি বিষয় নিয়ে একটি গুরুত্বপুর্ণ সাক্ষাতকার গ্রহন করেন বিশিষ্ট লেখক, গবেষক, সাংবাদিক মাওলানা লাবিব আব্দুল্লাহ। পুরো সাক্ষাৎকারটির ভিডিও ধারণ করেন মাওলানা সাকিব মুনতাসির। সাক্ষাৎকারটির অনুলিখন করেন —অনুলিখক, মুজীব রাহমান]

দারস বাড়ি, ঢাকা। ৩১শে ডিসেম্বর ২০১৬। (দ্বিতীয় পর্ব)

লাবীব আবদুল্লাহ: আজ সবার মুখে সমাজ পরিবর্তনের শ্লোগান। একুশ শতকে সবাই বদলে যাচ্ছে। আমাদের মাঝে কালচারাল আগ্রাসন ব্যাপকভাবে বিস্তার হচ্ছে। আপনি একজন বহুমাত্রিক প্রতিভার মানুষ হয়ে বর্তমান সমাজের উন্নতির জন্য কোনটা বেশি প্রয়োজন মনে করেন? বক্তৃতা, লেখালেখি, দরস তাদরিস?
মাওলানা নদভী: সামাজিক যে আগ্রাসন, আমি অন্যান্য আগ্রাসন মোকাবিলার জন্য বক্তৃতা, লেখালেখি, দরস তাদরিস, ওয়াজ মাহফিল, ইসলামি মিডিয়া ইত্যাদি সবগুলোর গুরুত্ব এক সমান। সবগুলোই প্রায় সমান গুরুত্বপূর্ণ।

লাবীব আবদুল্লাহ: মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের মানুষ এখন ইসলামের দিকে ঝুঁকছে, কিন্তু একদল কুচক্রি মহল ইসলামকে সন্ত্রাসবাদ জঙ্গিবাদ বলে আখ্যায়িত করছে। এমতাবস্থায় এ থেকে উত্তরণের পথ কী?
মাওলানা নদভী: উত্তরণের পথ হলো নিজেদের কাজ করে যাওয়া। ইসলামপন্থিরা তাদের সঠিক কাজগুলো করে যাবে। এটাই উত্তরণের পথ। ইসলাম কোন দেশে জঙ্গিবাদ? পৃথিবীর সবচেয়ে বেশি মুসলিম হলো সৌদি আরবে। সেখানে কি জঙ্গিবাদ আছে? পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ হলো বাংলাদেশ। বাংলাদেশের ১৬ কোটি মানুষ যে শান্তিতে আছে, এখানে কী জঙ্গীবাদ আছে? মুসলিম দেশগুলোতে জঙ্গিবাদ নাকি আমেরিকা যে দেশগুলোতে হামলা করেছে সেখানে জঙ্গিবাদ? ইরাক যে তছনছ করে দিলো আমেরিকা, আফগানিস্তানে যে ৩০ বৎসর যাবত বোমা ফেলছে, সিরিয়ার মধ্যে যুদ্ধটা কে করছে? লিবিয়ায় সরকারকে উৎখাত করে অশান্তিটা কে করল? পৃথিবীতে গত ২০ বৎসরে ১ কোটির চেয়েও বেশি মুসলমান হত্যা করা হয়েছে, এটা কি শান্তি? এটা প্রেম? ভালোবাসা? জঙ্গিবাদ কোথায়? জঙ্গিবাদ কাদের তৈরি? যে দেশগুলোতে হামলা করল সে দেশের মানুষ যদি মুক্তিযুদ্ধ করে, তাদের দেশের স্বাধীনতার জন্য লড়ে, তাদের জীবন নষ্ট করার প্রতিশোধ নেয়, সেটা কীভাবে জঙ্গিবাদ? আমাদের দেশে স্বাধীনতা-যুদ্ধ হয়নি? পৃথিবীর দেশে দেশে স্বাধীনতা-যুদ্ধ হয়নি? যে মুসলিম দেশে আপনারা হামলা করবেন সেখানে যদি স্বাধীনতার যুদ্ধ হয় সেটা কেন জঙ্গিবাদ? বাংলাদেশে জঙ্গিবাদ কোথায়? বাংলাদেশে সরকারের লোকজন, সমস্ত জনগণ তো বন্দুক ছাড়া চলাফেরা করে। আমি তো রাত ১২টা ১টা ২টায় টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত একাই চলাফেরা করি। কোথাও কেউ তো আমার উপর বোমা মারে না। এ দেশে জঙ্গিবাদ নেই। ছোট আকারে যেটা আছে সেটাকে সরকার, জনগণ, পুলিশ সবাই মিলে দমন করছি, করব। কিন্তু জঙ্গীবাদ, ইসলামে জঙ্গিবাদ আছে এটা ভুল কথা। ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর সমস্ত মানুষ আধুনিক যুগে যারা শিক্ষিত তারা কিন্তু এত বোকা না। আপনি একটা দেশের মানুষকে মেরে ফেলবেন আর বলবেন অমুক জঙ্গি, আপনি ভালো। এটা যদি সত্য হতো এতদিনে ইসলাম রুখে যেত। এখন ইউরোপ, আমেরিকা, অস্ট্রোলিয়াতে ইসলামের ছায়াতলে মানুষ যেভাবে আসা শুরু করছে, ইসলাম নিয়ে তরুণদের মাঝে যে আগ্রহ তৈরি হচ্ছে, ইসলামের নামে এ সাজানো নাটক বেশিদিন থাকবে না। শান্তি ইসলামের মধ্যে আছে এবং বাংলাদেশের মানুষ সবাই অন্যায় অপশাসন দুঃশাসনবিরোধী। এই মানুষগুলোই কিন্তু দেশের স্বাভাবিক শক্তি। এরাই জয়ী হবে। ভবিষ্যত এদেরই। আর যারা নিজেরা খারাপ তারা ধ্বংস হবে। প্রকৃতির নিয়ম আছে। এক ঝুড়ি ফলের মধ্যে যে ফলটা নষ্ট, পঁচা তা নিজেই ধ্বংস হয়ে যাবে। মাটিতে মিশে যাবে। বাংলাদেশের শত শত মানুষের মাঝে যে কয়েকজন কুচক্রি রয়েছে তারা নষ্ট পঁচা ফলের মতো। তারা এমনিতেই একসময় ধ্বংস হয়ে যাবে, বিলীন হয়ে যাবে।

লাবীব আবদুল্লাহ: আধুনিক বিশ্বে গণতান্ত্রিক যে নির্বাচনগুলো হয়, আমাদের দেশসহ বিভিন্ন দেশের ইসলামপন্থিরা তাতে অংশগ্রহণ করে, আপনি ব্যক্তিগতভাবে তা সাপোর্ট করেন কি না? বিপ্লব বা অন্যান্য উপায়ে ক্ষমতায় না গিয়ে গণতান্ত্রিক যে পদ্ধতি রয়েছে এর মধ্যে অংশগ্রহণ করে ইসলামপন্থিরা।
মাওলানা নদভী: ইসলাম একটা পথেই কায়েম হয় আর সেটা হলো বিপ্লব। বিপ্লব অর্থ আমরা মনে করি মারামারি। বিপ্লব অর্থ কিন্তু মারামারি নয়। বিপ্লব অর্থ পরিবর্তন। একটা লোক খারাপ ছিল সে ভালো হয়ে গেছে এটা বিপ্লব। একটা সমাজের মানুষ চরিত্রহীন ছিল, তওবা করে ভালো হয়েছে এটা বিপ্লব। এটা ইসলাম। ইসলামের যে একটাই পদ্ধতি বিপ্লব। সেটা হচ্ছে মননের জগতে বিপ্লব। চিন্তা ও চরিত্রের বিপ্লব। ডিসিপ্লিনে বিপ্লব। এক জায়গায় যদি নির্বাচনের দ্বারা হওয়া যায়, হবেন। এক জায়গায় যদি শিক্ষা আন্দোলনের দ্বারা হওয়া যায়, সেখানে শিক্ষার দ্বারা হবেন। এক জায়গায় যদি সশস্ত্র বিপ্লব চলতে থাকে সেখানে হবেন। এক জায়গায় যদি অর্থনৈতিক প্রতিষ্ঠিত হওয়ার দ্বারা হয় সেখানে তা দ্বারা হবেন। ইসলামের জন্য বৈধ সব পন্থা গ্রহণ করা যায়। এটা করলে কাফের হবে, ইসলামের ক্ষতি হবে এত দ্রুত এসব বলা ঠিক নয়। ইসলাম একটা বড় তাত্ত্বিক বিষয়, আদর্শিক বিষয়। এটাকে পরিপূর্ণভাবে না জেনে কথা বলা যাবে না। যে ব্যক্তি ইসলামের রাজনৈতিক ফিকহ জানে না, ইসলামের সাম্রাজ্য সম্পর্কিত ফিকহ জানে না, অর্থনৈতিক ফিকহ জানে না ও অন্যান্য বিষয় সম্পর্কে জানে না, সে কীভাবে বলবে কোন পদ্ধতি জায়েয-নাজায়েয? যে দেশে যে পদ্ধতি রয়েছে সে দেশের উলামায়ে কেরাম যদি মনে করেন তাতে অংশগ্রহণ করা যাবে তাহলে অংশগ্রহণ করবে।

লাবীব আবদুল্লাহ: অনেকেই বলে ইসলামের বিষয়াদি তো উলামাদের। আসলে ইসলাম কি সাধারণ মানুষের জন্য নয়?
মাওলানা নদভী: কেউ যদি বলে চিকিৎসা কি শুধু ডাক্তাররাই করবে না সবাই করবে? স্বাস্থ্য সবার জন্য, চিকিৎসা করা সবার জন্য নয়। ইসলামের অনুসরণ ও পালন দারা উপকৃত হওয়া সবার জন্য। পরিচালনা, ইসলামের গবেষণা, ইসলমের উসুল এগুলো আলেমদের কাজ। উনারা আজান দেননা মসজিদে! সমস্ত মসজিদের ইমামরা বসে যাক, জনসাধারণরা এক সপ্তাহ ইমামতি করবে, পারবে কেউ? যাদের যে কাজ তাদেরকে তাদের সে কাজ করতে দিতে হবে। এটা স্পেশালাইজড, তারাই এটার মালিক এমনটা তো না। ডাক্তাররাই শুধু কেন চিকিৎসা করবে? আমরাও চিকিৎসা করবো। করেন আপনারাও। আপনারাও সুস্থ থাকেন। ডাক্তারদের কাজ ডাক্তারদের করতে দেন। আলেম হয়ে আসেন বা আলেমদের নেতৃত্বে চলেন। ইসলাম সম্পর্কে কয়েক পৃষ্ঠা সাদা কাগজ পড়েই আপনি বড় চিন্তাবদি হয়ে গেলেন, এই আলেম যে ২০ বৎসর ২২ বৎসর পড়ল দুটোর মাঝে পার্থক্য আছে না? আপনি ঔষধ বিক্রি করেন। জ্বর হয়েছে নাপা কিনে খেয়ে ফেলেছেন, এতটুকু অধিকার তো আপনার আছে। কিন্তু নাপার সাথে নতুন কোনো উপাদান এড করবেন, ঔষধের পাওয়ার কমাবেন বাড়াবেন, এটা তো আপনি পারবেন না। এটা তো কেমিস্টের কাজ। সব জায়গায় নিয়ম মানেন, ইসলামে এসে ঘাপলা করেন কেন?

লাবীব আবদুল্লাহ: শাইখুল হাদিস আল্লামা আজিজুল হক সাহেব, মুফতি আমিনী সাহেব, মুহিউদ্দীন খান সাহেব, আবু সাঈদ উমর আলী প্রমুখের মৃত্যুর পর এদের ব্যক্তিত্বের পর যে একটা শূন্যতা রাজনৈতিক ও অন্যান্য অঙ্গনে, এ শূন্যতা কীভাবে পূরণ হতে পারে?
মাওলানা নদভী: আমি ব্যক্তিগতভাবে এটাকে শূন্যতা মনে করি না। আমি আজ আমার নানার বাড়ি আছি। আজ আমার নানা নেই কিন্তু মামা তো আছেন। এটা শূন্যতা না, এসময় যিনি থাকার কথা তিনি তো আছেন। যেদিন আমার মামা থাকবে না, আমি থাকবো না সেদিন হয়তো আমার সন্তান এখানে আসবে। মামার ছেলেরা আছে। পৃথিবীতে কেউ অপরিহার্য না। যদি হতো তাহলে রাসুলের মৃত্যু হতো না। হজরত আবু বকর, উমর, আলী, উসমান বিদায় হতেন না। আজকের পৃথিবী যা চায় সেরকম নেতৃত্ব আজকে আছে। বঙ্গবন্ধু আজ নেই শেখ হাসিনা তো আছে, জিয়াউর রহমান নেই খালেদা জিয়া তো আছেন। ২০ বৎসর ৩০ বৎসর পর যারা থাকবেন না তখন তাদের চিন্তা লালন করার জন্য অন্য কেউ আসবে। তাদের সন্তানরাও আসতে পারে, অন্য কেউ আসতে পারে। তাহলে শাইখুল হাদিস, মুফতি আমিনী, মুহিউদ্দীন খান যাদের কথা বললেন, উনারা তো থাকবেন না। আদর্শটাকে আজকের সে সমাজ এখানে যাদের প্রয়োজন তারা অগ্রসর হবে। কাজেই শূন্যতা তৈরি হলো, কাজ চলবে না, এ কথাগুলো কিন্তু ইসলামে নেই। আজকের দিনে যিনি আসেন তিনি কাজ করবেন এবং তিনি যোগ্যও হবেন। এবং তাদের পূর্বে যারা ছিলেন তাদের সাথে একটা লিংক থাকতে হবে। পৃথিবী তো এগিয়ে যাচ্ছে। কালকের নেতার চেয়ে আজকের নেতা আরো ভালো হবে। হতে হবে। সেই কোয়ালিটির জন্য সবাই মনোযোগ সহকারে কোরআন-সুন্নাহর অনুসরণ এবং যার যার নিজের কাজ ভালোভাবে করার চেষ্টা করে যেতে হবে। শূন্যতা তৈরি ইত্যাদি কথা হতাশার কথা। তাদের শূন্যতা পূরণ হবে না এগুলো আমি মনে করি না।

লাবীব আবদুল্লাহ: বস্তুবাদীরা উন্নত হচ্ছে কিন্তু আমাদের আধ্যাত্যিক জগতকে উন্নত করার জন্য কী করতে পারি?
মাওলানা নদভী: আধ্যাত্মিক শূন্যতা পূরণের জন্য তো ইসলাম আমাদের মাঝে আছে, কিন্তু ইসলামকে আমরা এপ্লাই করি না। এটাই আমাদের শূন্যতার কারণ। এখন… আধ্যাত্মিক শূন্যতার কারণ কী? দেশে এত আলেম, সবার কাছেই কোরআন সুন্নাহ আছে। অতিতের বুজুর্গদের নমুনা আমাদের মাঝে আছে। আমরা আমাদের প্র্যাকটিকেল জীবনে সেই সততা, নিষ্ঠা, নীতি ও সাধনাটা প্রয়োগ করি না। আধ্যাত্মিক শূন্যতাটা আমরা নিজেরাই রেখে দিই কাজেই আমাদের মনটা ভরে না। আমাদের মনটাই যদি আধ্যাত্মিকভাবে পুষ্ট না হয় তো জনগণকে আমরা কী দেব? লালনের একটা গান আছে ‘হাতের কাছে ভরা কলস, তৃষ্ণা মিটে না’। কারণ আমি তো পানি দেখে খাই না। লালন মরণ জল পিপাসায় থাকত নদী মেঘনায়, কারণ মেঘনার কাছে তো সে যায়নি। ইসলাম তো আমাদের কাছে আছে। আলেমদের মাঝেই সেই আধ্যাত্মিক চেতনা চর্চা আগে বাড়াতে হবে। আজকের পৃথিবীতে যে শূন্যতা তা পূরণ করার জন্য আগে ইসলামকে উপস্থাপন করা, যদি ইসলামকে তার রূপমতো মানুষের চাহিদা পরিমাণ অগ্রসর করে দেওয়া যায় তাহলে আগামী দিনটা ইসলামের। আমার একটা লেখা আছে ‘সময় এখন ইসলামের’। পৃথিবীর অবধারিত ভাগ্য হলো ইসলাম। যারা ইসলামের কাছে এসেছে তারাই শান্তি পেয়েছে। যতটুকু দীন মানুষের মাঝে আসে ততটুকু সে শান্তি পায়। বিশ্ব সভ্যতা যদি ইসলামের কাছে আসে তাহলে বিশ্ব শান্তি পাবে অন্যথায় বিশ্ব শান্তি লাভ করতে পারবে না। তাই আমি সবাইকে বলি ইসলাম গ্রহণ করুন। ইসলামের অর্থ হলো তাকওয়া অর্জন করা। আল্লাহর ভয়ে নিজেকে সঠিকভবে সতর্কতার সাথে পরিচালনা করা। আর যে ব্যক্তি আল্লাহকে ভয় করবে, ইসলাম গ্রহণ করবে, ইসলামকে অন্তরে স্থান দেবে, সে আত্মিকভাবে পূর্ণতা লাভ করবে এবং তাদের দ্বারা সাড়া পৃথিবী শান্তি পাবে।