সিলেটসোমবার , ১৭ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হযরত শায়খে ইমামবাড়ী রহঃ সুন্নাতের ধ্রুবতারা

Ruhul Amin
আগস্ট ১৭, ২০২০ ১১:৩৬ অপরাহ্ণ
Link Copied!

মাওলানা শাহ মমশাদ আহমদঃ
হযরত শাহজালাল রহ এর পর সিলেট বাসী যে মহান ব্যক্তিত্বের সংস্পর্শে ধন্য হয়েছেন,তিনি হচ্ছেন শায়খুল আরব ওয়াল আজম আল্লামা সায়্যিদ হুসাইন আহমদ মাদানী রহঃ।

সিলেটের জন্য আল্লাহর এক রহমত হিসেবে আবির্ভুত হয়েছিলেন শায়খুল ইসলাম রহঃ। তার আধ্যাত্মিক ও ঈলমের সৌরভে প্রস্ফুটিত হয়েছে সিলেট অঞ্চল, সে সুবাধে সিলেট অঞ্চলে শায়খুল ইসলামের খলিফার সংখ্যাও অধিক।

হযরতের প্রত্যেক খলিফা এক একজন তারকা,দ্বীনের আলোকবর্তিকা,শায়খুল ইসলামের সকল খলিফাগনের মধ্যেই ছিল বহুবিধ প্রতিভা,নিজ শায়খের অনুপ্রেরণায় প্রত্যেকই দাওয়াত, তালিম আর তাযকিয়ার পাশাপাশি রাজনৈতিক ক্ষেত্রে ও রেখেছেন অনন্য ভুমিকা।

হযরত শায়খুল ইসলামের খলিফাগনের মধ্যে শায়খুল মাশায়েখ -হযরত শায়েখ আব্দুল করীম শায়খে কৌড়িয়া রহঃ, হযরত মাওলানা আব্দুল মতিন ফুলবাড়ি রহঃ, হযরত শায়খে ধুলিয়া রহঃ, হযরত মাওলানা আব্দুল মুমিন শায়খে ইমামবড়ী রহঃ কে বাল্যকালে অনেক কাছ থেকে দেখার সুযোগ হয়েছে, আলহামদুলিল্লাহ।

বর্তমান ওসমানী নগর থানার শেরপুরে তখন ফেরীঘাট ছিল,আমার ওয়ালিদে মুহতারাম ফাজিলে দেওবন্দ হযরত মাওলানা আব্দুল কাইয়ুম রহঃ শেরপুর বাজার মসজিদের ইমাম ছিলেন,বাজারে আমাদের একটি কাপড়ের দোকান ছিল,দোকান নয় বলতে গেলে উলামায়ে কেরামের একটি মিলনকেন্দ্র ছিল,তৎসময়ে ফেরীঘাটে ভীড় লেগেই থাকত,আমি হযরত গহরপুরি রহঃ শায়খে কাতিয়া রহঃ কে দীর্ঘ সময় দোকানে বসা দেখতাম,সে সুবাধে হযরত ইমামবাড়ি রহ এর সংস্পর্শে ধন্য হয়েছি।
হযরতের কয়েকটি গুন এখনো আমাকে বিমোহিত করে।

উৎসাহ প্রদানে অনন্যঃ

আমি তখন মক্তব পাঞ্জমে পড়ি,এদারা বোর্ডে ফাইন্যাল পরীক্ষা দিয়েছি,বিকাল বেলা আব্বার সাথে দোকানে গিয়েছি,হঠাৎ সাধারণ বেশপোষাকের একজন বুজুর্গের আগমন,আব্বা বললেন,ইনি পুরানগাও এর শেখসাব,আমি সালাম করে মুসাহাফা করলাম,ভড়াট কন্ঠে আমাকে জিজ্ঞাসা করলেন তুমি কোন জামাতে পড়,মক্তব পাঞ্জমে পরীক্ষা দিয়েছি শুনে বললেন, তোমার চেহারা দেখে মনে হয়, তুমি খুব ভালো ফল করবে,ইনশাআল্লাহ ভালো আলেম হবে,আলহামদুলিল্লাহ আমি বৃত্তি লাভ করেছিলাম,হযরতের একথা এখনো আমার কানে ভাসে।

আকর্ষণীয় বক্তৃতা ভঙ্গিঃ

আমার বাল্যকালের আরেকটি স্মৃতি এখনো আমার মনে হয়,আমাদের শেরপুর বাজারে বিশাল এক প্রতিবাদ সভা,হাজারো ধর্মপ্রাণ জনতা উপস্থিত,কি উদ্দেশ্যে জনসভা ছিল আমার মনে নেই তবে উত্থাল জনতাকে শান্ত করতে হযরত শায়খে ইমাম বাড়ির বক্তৃতা ও তেজোদ্দীপ্ত কথা শুনে মানুষ শান্ত হয়ে যায়,তা এখনো আমার মনে হয়।

উম্মাহ দরদঃ
শায়খুল ইসলাম মাদানি রহঃ দোয়া করতেন,
چہ بودی کہ زمن دوزخ پور شودے
لیکن دیگر را رہائ میشودے
আমাকে দিয়ে দোযখ পুর্ন করে দাও হে আল্লাহ
কিন্তু মুক্ত করে দাও তোমার নবীর তামাম উম্মাহ
শায়খুল ইসলাম রহ এর কেমন উম্নাহ দরদ ছিল?এ দোয়া শুনেই বুঝা যায়,সারা জীবন নিজ মুর্শিদের ন্যায় তার সকল খুলাফাগন ও উম্মাহ দরদী ছিলেন,আমি শুনেছি,হযরত ইমাম বাড়ি রহ কাশ্মীর ও ফিলিস্তিন মুসলমানদের উপর নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে অনেক জনসভায় দাওয়াতের অপেক্ষা না করেই উপস্থিত হয়ে যেতেন,এত বড় ব্যক্তিত্ব,কিন্তু উম্মাহ দরদ ও ইখলাসের কারনে কারো আমন্ত্রনের অপেক্ষা করতেন না,তিনি ছিলেন খুলুসিয়াত ও দ্বীনের তরে নিজকে বিলিওয়ে দেয়ার জ্বলন্ত নমোনা।

সুন্নাতের পাবন্দঃ

প্রতি পদক্ষেপে সুন্নাতে রাসুল সঃ এর প্রতি পাগল পারা ছিলেন, আমার ওয়ালেদ রহঃ বলতেন,সুন্নাত খুজতে কিতাব প্রয়োজন নেই, শায়খুল ইসলাম মাদানী রহঃ এর খলিফাদের আমল দেখলেই সুন্নাত পাওয়া যায়,পুরান গাও এর শেখ সাব তো সুন্নাতের বাস্তব নমুনা।

হযরত ইমাম বাড়ী রহঃ আমাদের মাঝে নেই,কিন্তু তার জীবনের প্রতিটি পরতে পরতে রয়েছে আমাদের জন্য অনুপ্রেরণা পাথেয়, আল্লাহ পাক তার রেখে যাওয়া চেতনা ও আদর্শ লালন করে আমাদের চলার তাওফিক দিন।
তার তাকে জান্নাতের উচু মাকাম দান করুন।

লেখকঃ মুহাদ্দিস- জামিয়া মাদানিয়া কাজিরবাজার, সিলেট।