সিলেটরবিবার , ৩০ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কাজী নজরুল ইসলামের মৃত্যু ২৭ নাকি ২৯ আগস্ট?

Ruhul Amin
আগস্ট ৩০, ২০২০ ১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

ড.মুফতি মুহাম্মদ গোলাম রব্বানী:

নজরুল গ‌বেষক জেহাদ উদ্দিনকে প্রশ্ন ক‌রে ছিলাম নজরু‌লের মৃত‌্যু তা‌রিখ সম্প‌র্কে। তখন তি‌নি এক‌টি পো‌স্টের মাধ‌্যমে উত্তর দি‌য়ে‌ছেন, “কাজী নজরুল ইসলাম ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্র, ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুবরণ করেন।
তাহলে ২৭ আগস্ট কেন আমরা মৃত্যুবার্ষিকী‌ পালন করি?
এ প্রশ্ন অনেকের।
মূলতঃ বাংলা পঞ্জিকা সংস্কারের ফলে বাংলা ও ইংরেজি তারিখে পার্থক্য সূচিত হয়েছে। ১৯৭৬ সালে ১২ ভাদ্র ছিল ২৯ আগস্টে। কিন্তু পরবর্তীতে ১২ ভাদ্র তারিখটি ২৭ আগস্টের সাথে মিলে গেছে। আমরা ১২ ভাদ্র অনুসরণ করি। সেই‌, হিসেবে ইংরেজি ২৭ আগস্ট মৃত্যুবার্ষিকী পালিত হয়।”

এ ব‌্যাপা‌রে আমার মতামত হ‌লো: বিষয়‌টি য‌দি তাই হয় তাহ‌লে ২১ ফেব্রুয়া‌রি যেভা‌বে ইং‌রে‌জি তা‌রিখ ধ‌রেই আমরা পালন ক‌রি, সারা বিশ্বও ২১ ফেব্রুয়া‌রি পালন ক‌রে, কেউ ৮ ফাল্গুন পালন ক‌রে না ঠিক তেম‌নিভা‌বে নজরু‌লের মৃত‌্যু তা‌রিখ ২৯ আগস্টই বহাল রাখা হোক।

আমরা লক্ষ‌্য কর‌ছি, আমা‌দের বাংলা তা‌রিখ নি‌য়ে আ‌জো চূড়ান্ত সিদ্ধান্ত আস‌তে পা‌রি নি। ম‌নে হয় আর চূড়ান্ত সিদ্ধান্ত নি‌তেও পারব না। প্রতি বছরই নতুন গ‌বেষক এ‌সে তার ম‌তো ক‌রে বাংলা স‌নের দিন, তা‌রিখ নির্ধারণ ক‌রেন। গত বছরও (কা‌রো কা‌রো প্ররোচনায়) বসন্ত উৎসব এক দিন পি‌ছি‌য়ে দি‌য়ে বির্তকিত ১৪ ফেব্রুয়া‌রি‌তে নেয়া হয়। যা ই‌তোপূ‌র্বে ১৩ ফেব্রুয়া‌রি ১ ফাল্গুন পা‌লিত হ‌তো।
যে‌হেতু বারবার বাংলা দিন তা‌রিখ পাল্টা‌নো হয়, অপর দি‌কে ইং‌রে‌জি দিন তা‌রিখ অপ‌রিব‌র্তিত অা‌ছে। তাই ইং‌রে‌জি ২৯ আগস্ট‌কে ধ‌রেই নজরু‌লের মৃত‌্যু তা‌রিখ প্রচার ও পালন করা হোক।

প্রফেসর-উর্দু বিভাগ: ঢাকা বিশ্ববিদ্যালয়।