সিলেটরবিবার , ৩০ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

৩৩ শতাংশ নারী নেতৃত্বের সময়সীমা: মিশ্র প্রতিক্রিয়া বিভিন্ন রাজনৈতিক দলের

Ruhul Amin
আগস্ট ৩০, ২০২০ ৯:২৭ পূর্বাহ্ণ
Link Copied!


ডেস্ক রিপোর্ট:

রাজনৈতিক দলের প্রত্যেক স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখতে ২০২৫ সাল পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়ার প্রস্তাবের বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ দলের প্রত্যেক স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিধানের পক্ষে মত দেন। তবে সময়সীমা বেঁধে দেয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। অপরদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ আইন প্রণয়নে নির্বাচন কমিশনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন, একটি দলের স্বার্থে এ আইন প্রণয়ন করা হচ্ছে।

তবে নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় সময়সীমা বেঁধে দেয়া উচিত বলে মন্তব্য করেন জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু। আর রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর আইনের খসড়া চূড়ান্ত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বৃহস্পতিবার যুগান্তরের সঙ্গে আলাপকালে তারা এসব বক্তব্য দেন।

জানা গেছে, ‘রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন-২০২০’ এর খসড়ায় রাজনৈতিক দলের প্রতিটি স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখতে ২০২৫ সাল পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়ার প্রস্তাব করা হয়েছে। বুধবার কমিশনের সভায় এ প্রস্তাব করা হয়। তবে ওই সভায় কোনো কোনো নির্বাচন কমিশনার সময়সীমা বাড়িয়ে ২০৩০ সাল পর্যন্ত করার প্রস্তাব করেছেন। আগামী সপ্তাহে এ আইনের খসড়া চূড়ান্ত করতে আবারও বসছেন নির্বাচন কমিশনাররা। এর আগে রাজনৈতিক দলগুলোর কাছে আইনের যে খসড়া পাঠানো হয় সেখানে কমিটিতে নারী সদস্য রাখার সময়সীমা তুলে দেয়া হয়।

বাধ্যবাধকতা আরোপ নয় -হানিফ : আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, নারী নেতৃত্ব বিকাশের জন্য দলের কমিটিগুলোতে ৩৩ শতাংশ নারী সদস্য থাকুক তা আমরাও চাই। কিন্তু এ সংখ্যক সদস্য রাখার বাধ্যবাধকতা আরোপ করে সময়সীমা আইনে বেঁধে দিতে হবে কেন? রাতারাতি কী নেতৃত্ব তৈরি করা যায়? তৃণমূল থেকে নেতৃত্ব তৈরি হয়ে আসতে হয়। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ তার নিজ প্রয়োজনেই নারী নেতৃত্ব তৈরি করছে, করবে। সেটি সময়ের ব্যাপার। এ সময় তিনি উদাহরণ টেনে বলেন, যখন কোনো সংসদীয় আসনে এমপি মনোনয়ন দেয়া হয় তখন তার সাংগঠনিক দক্ষতা, জনপ্রিয়তা, তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আছে কিনা- এসব দিক দেখা হয়। কারণ তাকে প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়ে জিততে হবে। সেক্ষেত্রে নারী বা পুরুষ হিসেবে দেখার সুযোগ কতটুকু আছে- প্রশ্ন রাখেন তিনি।

নির্বাচন কমিশনের আইনে নারী নেতৃত্বের লক্ষ্যমাত্রা অর্জনের বিধান থাকতে পারে, কিন্তু সময় বেঁধে দেয়ার বিরোধিতা করে তিনি বলেন, নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় লক্ষ্যমাত্রা নির্বাচন কমিশন নির্ধারণ করে দিতে পারে। কিন্তু সময় বেঁধে দিয়ে ওই সময়ের লক্ষ্য অর্জনে ব্যর্থ হলে নেতিবাচক ব্যবস্থা নেয়া হবে- এমন বিধান না রাখাই ভালো। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ১৯ থেকে ২০ শতাংশ নারী সদস্য রয়েছেন। এছাড়া মহিলা আওয়ামী লীগ ও মহিলা যুবলীগ, মহিলা শ্রমিক লীগ নামে তিনটি সহযোগী সংগঠনও রয়েছে। আমাদের যেসব নারী কর্মীর সাংগঠনিক দক্ষতা রয়েছে তাদের টেনে আনার চেষ্টা করছি, যাতে নির্দিষ্ট সময়ের আগেই লক্ষ্যে পৌঁছানো যায়।

ইসির সিদ্ধান্ত একটি দলের জন্য -খসরু : রাজনৈতিক দলের সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখতে ইসির প্রস্তাব শুধু একটি দলের জন্য করা হচ্ছে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, নির্বাচন কমিশন যেসব আইন করছে তা একটি (আওয়ামী লীগ) দলকে ক্ষমতায় রাখার জন্য। ওই দলের খুশিমতো নতুন আইন প্রণয়ন ও বিদ্যমান বিভিন্ন আইনের সংশোধনী আনছে। একদলীয় শাসন ব্যবস্থা পাকাপোক্ত করতে ইসি ওই দলের উইন্ডো হিসেবে কাজ করছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ইসি কী করছে সেটি বিষয় নয়, বিএনপি দলীয় সিদ্ধান্ত অনুযায়ী নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় কাজ করছে। আমরা মনে করছি, দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠী নারী। সাংগঠনিক কার্যক্রমে নারীদের সম্পৃক্ততা বাড়াতে স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত রয়েছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী কাজ হচ্ছে, ইসির আইন অনুযায়ী নয়। ইসির সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, তারা সুষ্ঠু নির্বাচন আয়োজনে কোনো উদ্যোগ নিচ্ছে না। অথচ আইন সংস্কারের নামে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে আরও বেশি সমালোচিত হচ্ছে।

সময়সীমা বেঁধে দেয়া উচিত -বাবলু : রাজনৈতিক দলগুলোর কমিটিতে ৩৩ শতাংশ নারী নেতৃত্বে রাখতে সময়সীমা বেঁধে দেয়া উচিত বলে মনে করেন জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু। তিনি বলেন, আইনে সময়সীমা বেঁধে দেয়া হলে তা বাস্তবায়নে রাজনৈতিক দলগুলোর তাড়া থাকবে। তবে ওই সময়সীমা আরও ৫ থেকে ১০ বছর থাকা উচিত বলে মনে করেন তিনি। জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটিতে ১৭ শতাংশ নারী সদস্য রয়েছে জানিয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, কাউন্সিল হলে নারী প্রতিনিধির সংখ্যা আরও বাড়তে পারে। করোনাভাইরাস সংক্রমণের কারণে আমাদের রাজনৈতিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই কাউন্সিল করা যাচ্ছে না। জাতীয় পার্টিতে নারী প্রতিনিধির সংখ্যা বাড়াতে দলীয় কার্যক্রম রয়েছে বলে জানান তিনি।

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইনের ওপর সংসদে মতামত দেয়া হবে জানিয়ে তিনি বলেন, এ আইন পাসের আগে সংসদে উত্থাপন হবে। প্রধান বিরোধী দল হিসেবে এর ওপর বক্তব্য রাখার সুযোগ আমরা পাব। তখন আইনের খসড়া দেখে আমাদের চূড়ান্ত বক্তব্য উত্থাপন করব।

আলোচনা করে সিদ্ধান্ত নেয়া উচিত -মেনন : রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্তিতে সময়সীমা বেঁধে দেয়ার আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের আলোচনা করা উচিত বলে মনে করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, নির্বাচন কমিশন মনগড়াভাবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রচলিত নামগুলো বদলে দিচ্ছে, রাজনৈতিক দলগুলোর কমিটিতে নারী নেতৃত্ব রাখার বিধানে শর্ত যুক্ত করছে। এটা উচিত হচ্ছে না। তিনি আরও বলেন, আমাদের কাছে আইনের যে খসড়া পাঠানো হয়েছে সেখানে কমিটিতে নারী সদস্য রাখার বিষয়ে কোনো সময়সীমা উল্লেখ করা হয়নি। আবার নিজেরা আলোচনা করে সময়সীমা উল্লেখ করার খবর গণমাধ্যমে বেরিয়েছে। যেহেতু রাজনৈতিক দলগুলো নির্বাচন কমিশনের প্রধান স্টেকহোল্ডার। তাই এসব বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসা উচিত। কারণ, এ আইন রাজনৈতিক দলের জন্য, তারাই এটি বাস্তবায়ন করবে।

চাপিয়ে দেয়া ঠিক হবে না -ইউনুছ : আইনে সময়সীমা বেঁধে দেয়া ঠিক হবে না বলে মনে করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব মাওলানা ইউনুছ আহমেদ। তিনি বলেন, একটি রাজনৈতিক দল পরিচালিত হয় ওই দলের নীতি, আদর্শ ও গঠনতন্ত্র অনুযায়ী। আইনে প্রত্যেক স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী নেতৃত্বে রাখতে সময়সীমা বেঁধে দেয়ার অর্থ হচ্ছে ওই সিদ্ধান্ত দলের ওপর চাপিয়ে দেয়া। এটা কোনোভাবে সঠিক হচ্ছে না। রাজনৈতিক দলগুলোর যে স্বতন্ত্র চিন্তাভাবনা আছে সেই অনুযায়ী দল পরিচালনার সুযোগ থাকতে হবে।

২-৩ বছরের বেশি সময় বেঁধে দেয়া যাবে না – সুজন : রাজনৈতিক দলগুলোর প্রতিটি স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখতে ২-৩ বছর সময় বেঁধে দেয়া উচিত বলে মনে করে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার যুগান্তরকে বলেন, খসড়া আইনের যে কপি সবার মতামতের জন্য নির্বাচন কমিশন পাঠিয়েছে সেখানে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখার বিষয়ে কোনো সময়সীমা নেই। এ ধরনের প্রস্তাবনা সম্পূর্ণ অযৌক্তিক, অগ্রহণযোগ্য ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। ইসি ৫ থেকে ১০ বছর সময়সীমা বেঁধে দেয়ার যে খবর আসছে সেই সিদ্ধান্তও সঠিক হচ্ছে না। রাজনৈতিক দলগুলোকে সর্বোচ্চ ২ থেকে ৩ বছর সময় বেঁধে দেয়া দরকার। নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় রাজনৈতিক দলগুলোকে চাপে রাখতে হবে।

নারী নেতৃত্ব নিরবচ্ছিন্নভাবে রাখা দরকার -নারী উন্নয়ন শক্তি : রাজনৈতিক দলগুলোর কমিটিতে নারী সদস্য রাখার বিষয়টি কন্টিনিউয়াস প্রসেস উল্লেখ করে সময়সীমা বেঁধে দেয়ার বিপক্ষে মত দিয়েছেন বেসরকারি সংস্থা নারী উন্নয়ন শক্তির নির্বাহী পরিচালক আফরোজা পারভীন। যুগান্তরকে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর কমিটিতে নারী সদস্য রাখার বিষয়টি এখন অপরিহার্য উপাদান হিসেবে গণ্য করা হয়। প্রত্যেকটি রাজনৈতিক দলকে তার স্বার্থেই কমিটিতে নারীদের অন্তর্ভুক্ত করা উচিত। কিন্তু এ নিয়ে আইনি বাধ্যবাধকতা আরোপ করা ঠিক হবে না। পুরুষের নেত্বত্ব নিয়ে যেমন আইনি বাধ্যবাধকতা নেই, তেমনি নারীদের ক্ষেত্রেও কেন আরোপ করা হবে। স্বতঃস্ফূর্তভাবে দলগুলোকে নারী নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে।
–যুগান্তর