সিলেটরবিবার , ৩০ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাজনীতিতে ৩৩ শতাংশ নারী থাকা অযৌক্তিক: বেগম শরীফা আমীন

Ruhul Amin
আগস্ট ৩০, ২০২০ ১:২৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:

সচেতন মুসলিম নারী সমাজের নেত্রী বেগম শরীফা আমীন বলেছেন, একটি মহল নারী স্বাধীনতার নামে মুসলিম নারীদের রাস্তায় নামিয়ে অসম্মানিত করতে চায়। তারা জোরকরেই নারীদের ব্যবহার করতে চায়। কর্মস্থলে প্রায় প্রতিটি নারীই কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হন।
সম্প্রতি প্রকাশিত এক জরিপে অংশ নেন যৌন হয়রানির শিকার হয়েছেন এমন ১৩৫ কর্মজীবী নারী। গবেষণা কার্যক্রমটি পরিচালিত হয় এই বছরের জুলাইয়ে। অংশগ্রহণকারীদের মধ্যে ৪১ দশমিক ৪৮ শতাংশ দুই থেকে তিনবার, ২৫ দশমিক ৯৩ শতাংশ নারী চার থেকে পাঁচবার এবং ২২ দশমিক ৯৬ শতাংশ নারী একবার করে যৌন হয়রানির শিকার হয়েছেন। আবার তাদের ৬১ জন শারীরিক স্পর্শের মাধ্যমে (৪৫ দশমিক ১৯ শতাংশ), ৮০ জন মৌখিকভাবে (৫৯ দশমিক ২৫ শতাংশ) এবং সরাসরি যৌন আবেদনের শিকার হয়েছেন ৬৪ নারী (৪৭ দশমিক ৪১ শতাংশ)। এ ছাড়া ৬০ নারী (৪৪ দশমিক ৪৪ শতাংশ) সুপারভাইজারের মাধ্যমে, ৮৮ জন (৬৫ দশমিক ১৯ শতাংশ) ম্যানেজার বা বসের হাতে এবং আট (৫ দশমিক ৯৩ শতাংশ) নারী হয়রানির শিকার হয়েছেন তাদের নিয়োগকর্তার মাধ্যমে।’

এরই অংশ হিসেবে নির্বাচন কমিশন নারীদের বাধ্যকরছে রাজনীতি নামক নোংরা পরিবেশে নিয়ে যেতে। বিভিন্ন সময়ে ওরা সমান অধিকারের নামে নারীকে অসহনীয় কাজে বাধ্য করছে। এরা আসলে নারীর উপর একপ্রকার জুলুম বলে আমরা মনে করছি।
ইসলাম নারীকে যথাযথ সম্মান,ন্যায্য অধিকার দিয়েছে আমরা তাতেই সন্তুষ্ট।
নারীকে আল্লাহপাক সেসব বৈশিষ্ট্য দিয়ে সৃষ্টি করেছেন তাদেরকে নিজ ইচ্ছায় বৈধ কাজ করার সুযোগ দেয়া হোক। রাজনীতি সহ বিভিন্ন জটিল কাজে নারীসমাজকে বাধ্যকরা অনুচিত। রাজনীতিতে আইনকরে ৩৩ শতাংশ নারীকে আনা হলে সমাজে বিরুপ প্রতিক্তিয়া সৃষ্টি হতে পারে। এতে মুসলিম সমাজ ব্যবস্থায় পচন ধরতে পারে।

দেশে বিদ্যমান আইনে নারীরা সকল কর্মেই অংশ গ্রহণ করতে পারছেন, তাতে কোন বাধা- আপত্তি নেই। কোন নারী যদি সক্রিয় রাজনীতি করতে চান,তার সুযোগ রয়েছে। কোন দল থেকে নির্বাচন করতে চান, করতেই পারেন। ৩৩ শতাংশ নারী তাকতেই হবে এমন আইন কেনো?
নারীরা যাতে দলে শতভাগ অংশ গ্রহণের সুযোগ না দিয়ে তেত্রিশ পার্সেন্ট এর হেতুটা কী?
নারীর ক্ষমতায়নের বিষয়টি উন্মুক্ত রাখা হোক। তা না করে নারীকে রাজনীতিতে বাধ্যকরা হবে কেনো? এটাওতো তাদের উপর জুলুমের নামান্তর। একজন নারী চাইলে চেয়ারম্যান, মেয়র,এমপি পদে যাতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন সে সুযোগ দলে থাকা উচিত। তাই বলে ৩৩ শতাংশ নারীকে এই জায়গায় জোরপূর্বক আনা কিছুতেই যৌক্তিক নয়। এটাও নারীর প্রতি বৈষম্য বলে মনে করি। সর্বক্ষেত্রে নারীর সমান অধিকার বলেন তাহলে এক্ষেত্রে ৩৩ শতাংশ কেনো?
প্রকৃত পক্ষে এটাও একধরনের শয়তানী! আমরা এসব অনিয়ম, অযৌক্তিক আইন বাতিলের দাবি জানাচ্ছি।