সিলেটসোমবার , ৩১ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাইফুল বাতেন টিটোর ‘বিষফোঁড়া’ উপন্যাস সমাজের জন্য সত্যিই ‘বিষফোঁড়া’ ছিলো

Ruhul Amin
আগস্ট ৩১, ২০২০ ১২:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

:: মো. রেজাউল হক ডালিম ::

সাইফুল বাতেন টিটো। ৩-৪ দিন থেকে বিভিন্ন গণমাধ্যমে শিরোনাম হচ্ছেন তিনি। খবরে তিনি মাঝে-মধ্যেই আসেন। চলচ্চিত্রের মতো ‘অন্ধকার’ জগতে কাজ করার সুবাদে।

এবার তিনি খবর হলেন ক্বওমি মাদরাসাবিরোধী উপন্যাস ‘বিষফোঁড়া’ লিখে। বইটি পড়ার সুযোগ হয়নি। এতে নাকি ক্বওমি মাদরাসায় ‘শিশু নির্যাতনের’ চিত্র তুলে ধরা হয়েছে। কী ধরনের ‘শিশু নির্যাতন’? প্রথম আলোসহ কয়েকটি সংবাদপত্র বলছে- ‘শিশু নির্যাতন’ শব্দদ্বয়ে উপন্যাসটিতে ‘শিশু ধর্ষণ’ উল্লেখ করা হয়েছে।

গত একুশে গ্রন্হমেলায় প্রকাশিত হয় ‘বিষফোঁড়া’। তবে প্রকাশের ৬ মাসের মাথায় ‘জননিরাপত্তার জন্য হুমকি’ উল্লেখ করে গত ২৪ আগস্ট বইটি নিষিদ্ধ করেছে সরকার।

‘বিষফোঁড়া’র বিষয়বস্তু ও কয়েকটি প্রশ্ন : ‘বিষফোঁড়া’র বিষয়বস্তু যদি ‘ক্বওমি মাদরাসায় শিশু ধর্ষণ’ হয়ে থাকে তবে বিষয়টি অনেক গভীর ও দুশ্চিন্তার। একজন মানুষের দিকে অভিযোগের তীর ছুড়তে গেলেও সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ হাতে মওজুদ রাখতে হয়। আর সাইফুল বাতেন টিটো এমন একটি কারখানার দিকে আঙ্গুল তুলেছেন, যে কারখানা তৈরি করে সমাজ বিনির্মাণের পরীক্ষিত কারিগরদের।
তথ্য-প্রমাণের ক্ষেত্রে কি আমরা সাইফুল বাতেনের প্রতি এমন প্রশ্ন রাখতে পারি- আপনি কি কখনো ক্বওমি মাদরাসায় পড়েছেন? আপনি কি কখনো এমন ‘নির্যাতনের’ শিকার হয়েছেন? হয়ে থাকলে কথা ভিন্ন। তা না হলে মদের বোতলে রূপালী রাত ভরে তরলভর্তি পেটে এমন আষাঢ়ে গল্প লেখার অধিকার আর স্পর্ধা আপনাকে দিলো কে?

কে এই সাইফুল বাতেন টিটো : উইকিপিডিয়া যতদূর জানালো- ‘পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার মিঠাখালি গ্রামে জন্ম নেয়া সাইফুল বাতেন টিটো ছোটবেলা থেকেই ডানপিটে, একগুয়ে আর চঞ্চল। কিশোরকাল থেকেই প্রাতিষ্ঠানিক লেখাপড়ার প্রতি তিনি ছিলেন চরম উদাসীন। ক্লাসের বইয়ের বদলে গল্প-উপন্যাস (চটি গল্প!) পড়তেই বেশি পছন্দ করতেন টিটো।’
উকিপিডিয়ার দেয়া ঠিক এই তথ্যের উপর একটা মন্তব্য- যে বইগুলো পড়লে নিজেকে ‘মানুষ রূপে’ গড়ে তোলা যায়। সেসব বই-পুস্তক থেকে ভদ্রলোক দূরেই থাকতেন। পড়ে থাকতেন সস্তা ভাবাবেগ আর অশ্লীলতায় ভরপুর গল্প-উপন্যাস নিয়ে। অঙ্কুরেই নষ্ট হওয়া একটি ফুল কী করে বড় হয়ে সুগন্ধ ছড়াবে? ভাবাই যায় না। সুতরাং যা হবার তাই হয়েছে- তার বিষে ভরা কলম গলে একসময় বেরিয়ে আসলো ‘বিষফোঁড়া’। যা সমাজের জন্য সত্যিই ‘বিষফোঁড়া’।

সাইফুল বাতেন সম্পর্কে উইকিপিডিয়া আরও জানালো- একসময় টিটো যোগ দিলেন বাংলাদেশ সেনাবাহিনীতে। কিন্তু সেখানে চার বছর চাকরি করে স্বেচ্ছায় অবসর নিয়ে চলে আসলেন। এসে তিনি কী করলেন? সিনেমা-নাটক বানানোর মতো মহৎ (!) কাজে লেগে পড়লেন।
বাহ! কী চমৎকার। সুশৃঙ্খল জীবনযাপন আর সর্বোত্তম পন্থায় দেশসেবার আদর্শ প্রতিষ্ঠান বাংলাদেশ সেনাবাহিনী। কিন্তু সাইফুল বাতেন টিটো সেখানে টিকতে পারলেন না, চলে আসলেন। নিশ্চিত কারণ একটাই- সেনাবাহিনীর সুশৃঙ্খল নিয়ম আর রুটিন তার অবাধ্য-বাউন্ডেলে জীবনের পথে অন্তরায়। তাই তার সেনাবাহিনীতে থাকা হলো না। এসে থিতু হলেন চলচ্চিত্রের মতো কদর্যপূর্ণ একটি অঙ্গনে। সুতরাং- তার কাছ থেকে বিভ্রান্তিকর ‘বিষফোঁড়া’ ছাড়া আর কী-ই বা আশা করা যায়!

‘বিষফোঁড়া’ লেখার সম্ভাব্য কারণ : বাংলাদেশের চিহ্নিত ইসলামবিদ্বেষী ও বিপথগামী লেখক-কথক আহমেদ শরীফ, হুমায়ুন আজাদ, আরজ আলী মাতব্বর, কবি শামসুর রহমান, তসলিমা নাসরিন, সুলতানা কামাল, প্রবীর ঘোষ, কবির চৌধুরী, সৈয়দ শামসুল হক, ব্লগার রাজীব, আসিফ মহিউদ্দিন, ফরহাদ মজহার, শাহরিয়ার কবির প্রমুখদের অনুসারী-অনুগামী হয়ে নিজেকে আলোচনায় নিয়ে আসা।
আলেমদের ‘রোষানলে’ পড়ার দেহাইয়ে বিদেশে পাড়ি জমাতে পারলে রাজনৈতক আশ্রয় আদায় করে নিজের ভবিষ্যৎ উজ্জ্বল করা।
তাছাড়া নিজেকে বড় অংকে বিক্রি করে দেয়াও এমন আদর্শহীন মানুষের পক্ষে খুবই স্বাভাবিক। তাই তিনি ডেলিভারি দিয়েছেন ‘বিষফোঁড়া’র, আর ভরেছেন নিজের ভাঁড়ার (ব্যাংক অ্যাকাউন্ট)।

সরকারকে আন্তরিক ধন্যবাদ :: স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে গত ২৪ আগস্ট ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ করেছে সরকার। সরকারের গোয়েন্দাবাহিনী বইটি পড়ে এবং বইয়ে উল্লেখিত বিষয়ে তদন্ত চালায়। পরবর্তীতে বিষয়টি ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত প্রমাণ পেয়ে ‘বিষফোঁড়ার বিষয়বস্তু দেশের শান্তিশৃঙ্খলা পরিপন্থী এবং জননিরাপত্তার জন্য হুমকি’ উল্লেখ করে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হয়।
বইটি নিষিদ্ধ করায় আমরা সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি এই বিপথগামী এবং দাঙ্গাবাজ লেখকের শাস্তি দাবি করছি। এরকম একজনকে কঠিন শাস্তির আওতায় নিয়ে আসলে সকল মুরগি কবিরই কুট্টিতে (মোরগ রাখার ছোট্ট ঘর) ঢুকে যাবে। কোটি কোটি সমাজ সংস্কারক তৈরির আদর্শ ও গর্বের প্রতিষ্ঠান ক্বওমি মাদরাসা নিয়ে এভাবে স্পর্ধা দেখানোর দু:সাহস পাবে না তাসলিমা নাসরিনের দালাল সাইফুল বাতেন টিটোরা।

‘বিষফোঁড়া’ নিষিদ্ধকরণে গায়ে লেগেছে দাঙ্গাবাজদের : ‘বিষফোঁড়া’র মতো প্রোডাক্ট দিয়ে তসলিমা নাসরিন, সুলতানা কামাল ও শাহরিয়ার কবিররা সমসময়ই শান্তিপ্রিয় বাংলাদেশে দাঙ্গা বাজাতে চায়। ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ করার পর একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ব্যানারে শাহরিয়ার কবিরের নেতৃত্বে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশে অবস্থানরত একদল প্রকৃত জঙ্গি। আর তাসলিমা নাসরিন ঘণ্টায় ঘণ্টায় এ বিষয়ে ফেসবুকে লিখার মাধ্যমে অশ্লীল এবং অশ্রাব্য ভাষায় গালাগাল দিচ্ছে বাংলাদেশ সরকার এবং আলেমদের।

আমরা চাই- দেশে যারা এমন করছে তাদেরও বিচারের আওতায় নিয়ে আসা হোক। আলেম-উলামা অধ্যুষিত শান্তিপ্রিয় এই সোনার বাংলাদেশে মস্তিস্কে বিকৃতি ঘটা সাইফুল বাতেন টিটোরা বার বার ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত করে যা ইচ্ছা তাই করবে- তা সহ্য করা সত্যিই কষ্টকর।

পরিশেষে একটি কথা :: নামকরা ভালো শপেও মাঝে-মধ্যে হঠাৎ মেয়াদোত্তীর্ণ বা নষ্ট মাল বের হয়। এটা কর্তৃপক্ষের সম্পূর্ণ অনিচ্ছাকৃতই। আলেম নামধারী বা কোনো বখে যাওয়া লোক যদি এমন ‘শিশু নির্যাতন’ করেই থাকে সেটার জন্য নিশ্চয় প্রতিষ্ঠানকে দায়ী করা যায় না। কারণ- ক্বওমি মাদরাসায় পড়া-পড়ানোর একটাই উদ্দেশ্য থাকে; পাপাচার থেকে নিজে বাঁচা- সমাজকে বাঁচানো এবং এর মাধ্যমে স্রষ্টার সন্তুষ্টি অর্জন করা।
সুতরাং এ স্থানে ‘শিশু নির্যাতককে’ আশ্রয়-প্রশ্রয় দেয়ার প্রশ্নই উঠে না। তাই ‘বিষফোঁড়া’র প্রকাশ ক্বওমি মাদরাসার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রেরই বহিপ্রকাশ। এর নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করে শাস্তির আওতায় নিয়ে আসার জন্য সরকারের প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট