সিলেটসোমবার , ৩১ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কওমী অঙ্গনের চলমান সঙ্কটে আমাদের নিস্ক্রিয়তা কেন? …আহমদ বদরুদ্দীন খান

Ruhul Amin
আগস্ট ৩১, ২০২০ ১:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

সম্প্রতি বেফাক, হাইআতুল উলইয়া ও কওমী অঙ্গনে যে সীমাহীন অরাজকতা ও ভয়াবহ অচলাবস্থা বিরাজ করছে, তা এককথায় নজীর-বিহীন। এদেশের ঐতিহ্যবাহী কওমী ধারার ইতিহাসে এমন অরাজক অবস্থা অতীতে কখনো সৃষ্টি হয়েছে বলে কারো জানা নেই। আর কিছুকাল এই অরাজক অবস্থা চলমান থাকলে কওমী ধারার অস্তিত্ব সংকট দেখা দিবে।

এর মধ্যে কয়েক বছর অতিবাহিত হয়ে গেছে, কিন্তু অবস্থা তথৈবচ। এ অচলাবস্থা থেকে উত্তরণের কার্যকর কোন উদ্যোগ-আয়োজনও কোথাও লক্ষ্য করা যাচ্ছে না। আর সময় ফুরিয়ে গেলে কোন উদ্যোগ-আয়োজনও কাজে আসবে না।

তুলনামূলক তরুণরা সোচ্চার হলেও কওমী অঙ্গনের আকাবীর নামধারী ধুরন্ধর পদলোভীরা নিরপেক্ষতার আলখাল্লা গায়ে চাপিয়ে চুপচাপ ঘাপটি মেরে বসে আছে এই মতলবে যে, দূর্নীতির অভিযোগে অভিযুক্তরা পদচ্যুত হওয়ার পর বেফাক, হাইআ পূণর্গঠনকালে আমি যেন নিরপেক্ষতার আলখাল্লাধারী হিসেবে কাংখিত পদটি পেতে পারি।

প্রয়োজনের সময় ন্যায়ের স্বপক্ষে কথা না বলে নিরপেক্ষতার ভেকধারী এই বোবা শয়তানদেরও এখনই চিহ্নিত করে রাখা দরকার। অন্যথায় অদূর ভবিষ্যতে এরা বেফাক, হাইআতুল উলইয়া ও কওমী অঙ্গনের জন্য বর্তমান দূর্নীতিবাজদের চেয়েও ক্ষতিকর বলে প্রমাণিত হবে।

কারণ, এমন ভয়াবহ সঙ্কটকালে যারা বোবা সেজে ঘাপটি মেরে বসে আছে- এরা আর যাই হোক, কওমী ধারার প্রকৃত অভিভাবক হওয়ার যোগ্যতা অন্তত রাখে না।

আর যারা ঈমানী চেতনার মশালবাহী এই ঐতিহ্যবাহী ধারাটিকে এদেশ থেকে চীরতরে বিলুপ্ত করে দিতে চায়- আকাবীর নামধারী ধুরন্ধর পদলোভীদের এই নিষ্ক্রিয়তার সুযোগে তারা হাটি-হাটি পা পা করে সফলতার একেবারে দ্বারপ্রান্তে এসে উপণীত হয়েছে।

অতএব এখনও যদি আমাদের নিদ্রাভঙ্গ না হয়, তাহলে অচিরেই এই ঐতিহ্যবাহী ধারাটি এদেশ থেকে হয়তো বিলুপ্ত হয়ে যাবে। সেই সাথে বিলুপ্ত হবে জাতির ঈমান-আকীদার পাহারাদাররূপে সদা জাগ্রত দেশের সর্ববৃহৎ ঈমানী কাফেলার পথচলা।

কত বড় বদনসীব আমাদের যে, পরিস্থিতির ভয়াবহতা স্বচক্ষে দেখেও এই অচলাবস্থা নিরসনের জন্য কার্যকর কোন উদ্যোগ আমরা এখনও গ্রহণ করতে পারছি না। কারণ, এই সঙ্কটকালে যাদের নেতৃত্বে আমাদের এগিয়ে যাওয়ার কথা ছিল- তারা আজ বোবা শয়তান সেজে ঘাপটি মেরে বসে আছে। আমাদের এই অন্ধ আকাবীর পূজার অবসান কবে হবে জানি না, কওমী প্রজন্ম ধ্বংস হয়ে যাওয়ার আগে না পরে???

আহমদ বদরুদ্দীন খান
সম্পাদক : মাসিক মদীনা