জামিআ সিদ্দিকিয়ায় স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে বিশেষ আয়োজন

প্রকাশিত: ৫:৩২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

জামিআ সিদ্দিকিয়ায় স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে  বিশেষ  আয়োজন

সিলেট রিপোর্ট:
কওমি মাদরসাগুলোকে সরকার স্বাস্থ্য বিধি মেনে ক্লাস করার অনুমতি দিয়েছে, অন্য কোন প্রতিষ্ঠানকে এই সুযোগ দেওয়া হয়নি। প্রশ্ন হলো কেন শুধু কওমি মাদরাসা খুলে দেওয়া হলো, অন্যগুলো না? এই প্রশ্নের উত্তর জটিল। উত্তরে অনেকগুলো কারণের কথা আমরা বলতে পারি;
১. সরকার দেখতে চায় প্রতিষ্ঠানসমূহ খুললে করোনা কি পরিমান ক্ষতি করে। কওমির গরীব অসহায়দের দিয়ে এই পরিক্ষা চালানো হচ্ছে। মরলে গরীব মরুক, এতে কারো কোন ক্ষতি নেই।
২. কওমি মাদরাসার উপর সরকারের আস্থা অনেক। সরকারের বিশ্বাস ওদের কিছু হবে না। ওদেরকে আল্লাহ সাহায্য করবেন। কারণ তারা আল্লাহর খাস শ্রেণী।
৩. কওমির হুজুরদের পিরাপড়িতে সরকার মনে করছে, মিয়া মরতে চাও যাও গিয়ে মরো।
৪. সরকার জানে কওমির ছাত্র-শিক্ষক আনুগত্যশীল, ওরা সকল স্বাস্থ্যবিধি মেনে চলবে।

যে কোন কারণেই সরকার স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদরাসাগুলোকে ক্লাস করার অনুমতি দিয়েছে। কিন্তু প্রশ্ন হলো সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি কি ভাবে মানতে হবে? সেই ধারণা কওমির ছাত্র-ছাত্রীদের কতটুকু আছে, মাদরাসাগুলোতে এগুলো মেনে চলার মতো ব্যবস্থা আছে কি না কিংবা এগুলো মানা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করবে কে? সরকার কি কম পক্ষে কওমি মাদরাসাগুলোর পরিচালকদের ডেকে কোন প্রশিক্ষনের ব্যবস্থা করেছিলো মাদরাসা খুলে দেওয়ার আগে বা পরে?
বর্তমান সময়ের প্রেক্ষাপটে আমরা মনে করি শুধু কওমি মাদরাসায় নয়, বাংলাদেশের সকল প্রতিষ্ঠান এবং পাড়ায়-মহল্লায় প্রাথমিক চিকিৎসার জন্য বিশেষ প্রশিক্ষন প্রয়োজন। সিলেটের বালুচরস্থ জামিআ সিদ্দিকিয়া ৩১ আগষ্ট ২০২০ তা শুরু করছে। বলা যেতে পারে দেশের নাগরিক সমাজকে স্বাস্থ্য সচেতন করার কর্মসূচির সূচনা হলো জামিআ সিদ্দিকিয়া থেকে। এতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সিলেট ওসমানি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক, মাউন্ড এডোরা হাসপাতালের ডাইরেকটর বিশিষ্ট্য শিশু বিশেষজ্ঞ ডা. আখলাক আহমদ , সিলেট ক্যাডেট কলেজের সাবেক শিক্ষক সিভিল ইঞ্জিনিয়ার বজলুর রহমান, সভাপতিত্ব করি আমি নিজে, দোয়া পরিচালনা করেন জামিআর পরিচালক মুফতি মনসুর আহমদ।
আমরা আশা করছি বাংলাদেশের সকল প্রতিষ্ঠান এরকম আয়োজন করবেন। সমাজিক সংস্থাগুলো পাড়া-মহল্লায় এই আয়োজন করতে পারে। সবকিছু সরকার করে দেবে তা না ভেবে নিজেরা কিছু উদ্যোগ নিতে হবে।

এই সংবাদটি 108 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com