জৈন্তাপুরের আসামপাড়ায় ঐতিহাসিক গণকবরসহ সামাজিক কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

জৈন্তাপুরের আসামপাড়ায় ঐতিহাসিক গণকবরসহ সামাজিক কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধন

রাসেল মাহফুজ : সম্প্রতি প্রকাশিত হয়েছে সিলেট-তামাবিল মহাসড়ক ফোরলেনে উন্নীত করার নকশা। দেখা যাচ্ছে, জৈন্তাপুর উপজেলার অন্যতম বৃহৎ আসামপাড়া কবরস্থানের ভূমিও নকশার অন্তর্ভুক্ত। আর এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেছে এলাকাবাসী। আজ ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় আসামপাড়া মসজিদ ও সামাজিক কবরস্থান পরিচালনা কমিটির ডাকে তারা গড়ে তুলে মানব প্রাচীর। অংশগ্রহণ করে সর্বস্তরের জনগণ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন, জৈন্তাপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী। তিনি বলেন, “সিলেটের জৈন্তাপুর উপজেলার সর্ববৃহত সামাজিক কবরস্থান হল আসামপাড়া কবরস্থান। যেখানে রয়েছে মুক্তিযুদ্ধের একটি ঐতিহাসিক গণকবর। শায়িত আছেন ২০জনেরও অধিক বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতাপূর্ব হতেই এই ভূমিটি কবরস্থান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। সম্প্রতি বাংলাদেশ সরকার সিলেট-তামাবিল মহাসড়কটি ফোরলেনে উন্নীত করার প্রকল্প হাতে নিয়েছে। আমরা সাধুবাদ জানাই। আমরাও চাই উন্নীত হোক। তবে প্রকাশিত নকশা সংস্কার হোক। স্বাধীনতা যুদ্ধের স্মৃতি বিজড়িত ঐহিত্যবাহী এই কবরস্থানের ভূমি রক্ষা করে বিপরীত পাশ দিয়ে নকশা প্রণয়ন করা হোক।”

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতা সাইফুল ইসলাম বাবুর পরিচালায় অনুষ্ঠিত এই শান্তিপূর্ণ মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, ২নং জৈন্তাপুর ইউপি মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক আলী, বীর মুক্তিযোদ্ধা মিরন মেম্বার, বীর মুক্তিযোদ্ধা হরমুজ আলী, সাবেক জৈন্তাপুর ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন, বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সুফিয়ান বেলাল, ব্যবসায়ী নূর মিয়া, আব্দুল মতিন, সেলিম চৌধুরী, মস্তাক চৌধুরী, মহসিন মিয়া, ময়না ড্রাইভার, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সহসভাপতি মোঃ আব্দুস সালাম, আব্দুল মন্নান, শাহজাহান মিয়া, সাবেক ইউপি সদস্য কবির আহমদ, রহমত মেম্বর, কবির আহমদ, আফতাব ড্রাইভার, সাইফুল ইসলাম, আওয়ামীলীগ নেতা শফিকুল ইসলাম, মানিক মিয়া, ছাত্রনেতা মফিজুল ইসলাম, রফিক মিয়া, জসিম উদ্দিন প্রমুখ।

জানা যায়, মানববন্ধনকারীরা ইতোমধ্যে সিলেট জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, সড়ক ও জনপথ বিভাগ সিলেট, মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি মহোদয়ের কাছে লিখিতভাবে আবেদনও করেছেন।

তারা মানববন্ধন থেকে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এবং জোর দাবি জানিয়ে বলেন,“আজ আমরা মানববন্ধন কর্মসূচি পালন করছি। প্রয়োজনে আমরা প্রাণ দিয়ে হলেও ঐতিহ্যবাহী এই কবরস্থানটি রক্ষা করব ইনশাআল্লাহ”।

এই সংবাদটি 45 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com