ইউপি নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরনে কড়াকড়ি আ.লীগের

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

ইউপি নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরনে কড়াকড়ি আ.লীগের


সিলেট রিপোর্ট:

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে তৃণমূল থেকে নাম না এলে দলের মনোনয়ন ফরম নিতে পারবেন না সম্ভাব্য প্রার্থীরা। তৃণমূল থেকে মনোনয়নপ্রত্যাশীদের পাঠানো নাম ছাড়া অন্য কাউকে মনোনয়ন ফরম দেওয়া হবে না। আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ের নোটিস বোর্ডে এ বিষয়ে নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

দলের উপদফতর সম্পাদক সায়েম খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমাদের দলের গঠনতন্ত্রেই বলা আছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের মনোনয়ন চাইলে বর্ধিত সভা করে একক প্রার্থীর নাম পাঠাতে হবে। কোনো কারণে মতপার্থক্য দেখা দিলে তিন বা একাধিক প্রার্থীর নামও পাঠাতে পারবে। এ ক্ষেত্রে একাধিক তালিকাও আসতে পারে। তৃণমূল থেকে নাম না এলে কাউকেই মনোনয়নপত্র দেওয়া হবে না।’

গত দুই দিন ধরে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডি কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ চলছে। রবিবার পর্যন্ত চলবে। চার জেলা, নয় উপজেলা ও ৬১ ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীরা এ মনোনয়নপত্র কিনতে দলীয় সভানেত্রীর কার্যালয়ে আসছেন। এর মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিতেই বেশি প্রার্থী ভিড় করছেন বলে জানা গেছে। সে কারণে ভিড় এড়াতেই দলীয় মনোনয়ন ফরম বিতরণে কড়াকড়ি আনছে আওয়ামী লীগ।

বিগত সময়ে এমন নিয়ম থাকলেও তা ফলো করা হয়নি। এ ছাড়া একটি ইউনিয়নে তিনজনের অধিক প্রার্থী থাকলে মনোনয়ন দিতে হিমশিম খেতে হয় দলের নীতিনির্ধারকদের। সে কারণেই কড়াকড়ি বলে জানা গেছে। এক সূত্র জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে প্রথমে ইউনিয়ন আওয়ামী লীগ একটি বর্ধিত সভা করে। সেখানে মতামতের ভিত্তিতে একক বা একাধিক প্রার্থীর একটি তালিকা তৈরি করা হয়। সে তালিকা রেজুলেশন আকারে থানা বা উপজেলা কমিটির কাছে জমা দেওয়া হয়।

উপজেলা বা থানার সভাপতি ও সাধারণ সম্পাদক ওই কমিটিতে নিজেদের মতামত দিয়ে তা জেলা কমিটির কাছে পাঠান। জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের মতামত যুক্ত করে এক বা একাধিক প্রার্থীর তালিকা রেজুলেশন আকারে কেন্দ্রীয় কমিটির কাছে পাঠান। এ রেজুলেশনে যাদের নাম থাকবে কেবল তাদেরই দলীয় মনোনয়ন ফরম দেবে আওয়ামী লীগ। ওই তালিকায় নাম না থাকলে কেউই মনোনয়ন ফরম কিনতে পারবেন না।

এই সংবাদটি 476 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com