সিলেটবুধবার , ৩০ সেপ্টেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আলিয়া মাদরাসা প্রিন্সিপালের ছেলে মাসুমের জালিয়াতি

Ruhul Amin
সেপ্টেম্বর ৩০, ২০২০ ৭:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার, সিলেট রিপোর্ট:

দীর্ঘদিন ধরেই বাংলাদেশসহ বিভিন্ন দেশের জাল পাসপোর্ট ও ভিসা তৈরির কারবার করে আসছিলেন মাসুম আহমেদ নামে সিলেটের এক প্রতারক। তিনি ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরুন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরির মাধ্যমে প্রতারণা করেন অসংখ্য মানুষের সাথে। তবে শেষ রক্ষা হয়নি। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও র্যাবের অভিযানে ধরা পড়েছেন।

মনসুরিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আতাউর রহমানের ছেলে মাসুম আন্তর্জাতিক পাসপোর্ট জালিয়াতি এবং মানব পাচার সহ প্রায় ১০ মিলিয়ন ইউরোপীয় ইউরো লেনদেনের মাধ্যমে ও মানি লন্ডারিং ও হুন্ডি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত প্রতারক মাসুম আহমেদকে রোববার গভীর রাতে সিলেটের কানাইঘাট থেকে আটক করা হয়।

সূত্র জানায়, মাসুম স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নেন দুই হাজার ইউরো। বাংলাদেশীদের পাশাপাশি বিদেশি নাগরিকদের বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা তিনি জালিয়াতির মাধ্যমে তৈরি করে দিতেন।

জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো গ্রহণ করেন মাসুম। তিনি জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালি, গ্রিস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছিলেন। নেপাল, দিল্লি, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ওইসব দেশে মানব পাচার করেন।

মাসুমের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।