সিলেটমঙ্গলবার , ২৯ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমারে কফি আনান

Ruhul Amin
নভেম্বর ২৯, ২০১৬ ১:১২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ এবং সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টায় জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মিয়ানমারে এসেছেন বলে জানিয়েছে বিবিসি। মিয়ানমারের নতুন সরকার রোহিঙ্গা সম্পর্কিত এক নতুন কমিশন গঠন করেছেন। সেটির নেতৃত্ব রয়েছেন কফি আনান। তিনি কমিশনের সদস্যদের সঙ্গেও বৈঠক করবেন। জাতিসংঘের সাবেক এ মহাসচিব এমন এক সময়ে মিয়ানমার সফর করছেন যখন দেশটিতে সেনাবাহিনীর দমন-পীড়নের কারণে হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান তাদের ঘর-বাড়ি থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছেন। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা জানিয়েছেন, রাখাইন রাজ্যে সেনাবাহিনী রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ এবং তাদের বাড়ি-ঘরে আগুন দিচ্ছে।

রাখাইন রাজ্যে সংঘাত বন্ধে এবং সংখ্যা গরিষ্ঠ বৌদ্ধ ও সংখ্যালঘু মুসলিমদের মাঝে সম্পর্ক উন্নয়নে মিয়ানমার সরকারকে পরামর্শ দেবেন কফি আনান। মূলত মিয়ানমারের গনতন্ত্রপন্থী নেত্রী অং সান সূচীর আগ্রহে আনানকে এ কমিশনের প্রধান করা হয়েছে। যদিও সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা আনানের নেতৃত্বে কমিশনকে পছন্দ করছেন না এবং তারা এই কমিশনের বিরুদ্ধে প্রতিবাদও জানিয়েছিল।

প্রায় চারমাস আগে আনানকে এ কমিশনের প্রধান করা হলেও কিছুদিন পরেই রাখাইন রাজ্যে নতুন করে সংঘাতের শুরু হয়। রোহিঙ্গা মুসলমানদের অভিযোগ এবারের দমন-পীড়ন অতীতের যে কোন মাত্রাকে ছাড়িয়ে গেছে।

যদিও মিয়ানমার সরকারের দাবি, কয়েকটি পুলিশ ক্যাম্পে হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিহত হওয়ার পর তারা এ অভিযান চালায়। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করছে মিয়ানমারের সরকার।

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর ব্যাপক অত্যাচার ও নিপীড়নের অভিযোগ স্বত্বেও শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সূচীর নীরবতার কারণে অনেকে তার সমালোচনা করছেন।