শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের আহবান

প্রকাশিত: ৯:২৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২০

ডেস্ক রিপোর্ট: করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে আহবান জানিয়েছে জাতিসংঘ ও বিশ্বব্যাংক। বিশ্বের বিভিন্ন অঞ্চলে এখনো ব্যাপক হারে সংক্রমণ অব্যাহত রয়েছে। তারপরেও বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাদুটি বিশ্বের দেশগুলোকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার আহবান জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দরিদ্র দেশগুলোতে শিশুরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব দেশে ডিজিটাল সুযোগ সুবিধা না থাকায় তারা শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে। এতে উল্লেখ করা হয় যে, মহামারি শুরু হওয়ার পর থেকেই এইসব শিক্ষার্থীদের স্কুলে যাওয়া বন্ধ রয়েছে।

ইউনিসেফের শিক্ষা বিষয়ক প্রধান রবার্ট জেনকিনস বলেন, এখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে এবং পিছিয়ে পড়ায় অতিরিক্ত ক্লাসও নিতে হবে। এই মহামারিতে শিশুদের কি ভয়াবহ অবস্থা হয়েছে তা দেখতে আমাদের খুব বেশি দূরে যেতে হবে না।

প্রতিবেদনটিতে বলা হয়, অনলাইন বা দূর শিক্ষার সুবিধা না থাকায় নিম্ন এবং মধ্যম আয়ের দেশের শিশুরা উন্নত দেশগুলোর শিশুদের চেয়ে শিক্ষা ক্ষেত্রে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশগুলোর উচিৎ দ্রুত শিক্ষা ব্যবস্থায় আরো বিনিয়োগ করা। যাতে বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে শিক্ষা ক্ষেত্রে ধনী এবং দরিদ্র দেশের শিশুদের মধ্যে পার্থক্য কমে আসে।–
মানব জমিন

এই সংবাদটি 107 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com