সিলেটশনিবার , ৫ ডিসেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মূর্তি-ভাস্কর্য নিয়ে যাত্রাবাড়ী মাদরাসায় অনুষ্ঠিত আলেমদের বৈঠকের ঘোষণা

Ruhul Amin
ডিসেম্বর ৫, ২০২০ ৩:৩১ অপরাহ্ণ
Link Copied!

রুহুল আমীন নগরী: মূর্তি-ভাস্কর্য স্থাপন নিয়ে দেশের চলমান অস্থিরতা ও জাতীয় সঙ্কট বিষয়ে আলেম-ওলামাদের করণীয় শীর্ষক বৈঠক রাজধানীর যাত্রাবাড়ী মাদরাসায় আজ (৫ ডিসেম্বর) শনিবার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড-বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি, আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে শীর্ষ আলেমদের এই বৈঠকে ৫ দফা প্রস্তাব ঘোষণা করা হয়। হাফিজুল হাদীস আল্লামা আব্দুল্লাহ দরখাস্তী (র) প্রতিষ্ঠিত এবং খলিফায়ে মাদানী শায়খুল হাদীস তাজাম্মুল শায়খে আঙ্গুরা, মাওলানা কাজী মুতাসিম বিল্লাহ, মাওলানা মুহিউদ্দীন খান (র)এর স্মৃতিবিজড়িত এই জামেয়া মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় অনুষ্ঠিত সমাবেশ থেকে ঘোষিত শীর্ষ উলামায়ে কেরামের সিদ্ধান্তসমূহঃ

প্রস্তাবনা-১: মানবমূর্তি ও ভাস্কর্য যেকোনো উদ্দেশ্যে তৈরি করা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ। কোনো মহৎ ব্যক্তি ও নেতাকে মূর্তি বা ভাস্কর্য স্থাপন করে শ্রদ্ধা জানানো শরিয়তসম্মত নয়। এতে মুসলিম মৃত ব্যক্তির আত্মার কষ্ট হয়। কারো প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও তার স্মৃতিকে জাগ্রত রাখতে মূর্তি বা ভাস্কর্য নির্মাণ না করে, শতকরা ৯২ ভাগ মানুষের বিশ্বাস ও চেতনার আলোকে কুরআন-সুন্নাহ সমর্থিত কোনো উত্তম বিকল্প সন্ধান করাই যুক্তিযুক্ত।

প্রস্তাবনা-২: আমরা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবমাননা, বিষোদগার, ব্যাঙ্গাত্মক কার্টুন ইত্যাদির তীব্র নিন্দা জানাই। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নাশের উস্কানিমূলক কর্মকাণ্ড বিশেষ করে তথ্য প্রযুক্তি ব্যবহারে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি অবমাননাকর আচরণের ওপর কঠোর নজরদারি এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে এসব অপকর্ম বন্ধ করা হোক।

প্রস্তাবনা-৩: বিগত সময়ে দ্বীনি আন্দোলনে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দান ও মামলা প্রত্যাহার করা হোক। এ সংক্রান্ত বিষয়ে সারাদেশের আলেম-ওলামা, ইমাম-খতিব ও ধর্মপ্রাণ‍ মুসলমানদের ওপর সব ধরনের হয়রানি বন্ধ করা হোক। ধোলাইপাড় চত্বরের পাশে ক্ষতিগ্রস্ত পুনঃনির্মিত মসজিদ নামাজের জন্য অবিলম্বে উন্মুক্ত করে দেয়া হোক।

প্রস্তাবনা-৪: সম্প্রতি শব্দদূষণ ও জনদুর্ভোগের অজুহাতে দ্বীনি মাহফিলে লাউড স্পিকার ব্যবহারে প্রশাসনিক জটিলতা সৃষ্টির তৎপরতা পরিলক্ষিত হচ্ছে। অথচ সাধারণ শব্দদূষণ, উচ্চস্বরে গান-বাজনা ইত্যাদি বিষয়ে কোনো প্রশাসনিক উদ্যোগ নেই বললেই চলে। কেবল ওয়াজ-মাহফিল নিয়ে শব্দদূষণের অজুহাতে বিশেষ নির্দেশনা অনভিপ্রেত। অতএব, জনগণকে কল্যাণের পথে অনুপ্রাণিত করার লক্ষ্যে সকল দ্বীনী মাহফিল যথানিয়মে অনুষ্ঠানের অবাধ সুযোগ প্রদান করা হোক।

প্রস্তাবনা-৫ : যে সকল বিষয় শরিয়তে নিষিদ্ধ ও হারাম, সে সব বিষয়ে কুরআন-সুন্নাহর আলোকে সঠিক বক্তব্য তুলে ধরা আলেমদের দায়িত্ব। অথচ এক শ্রেণীর মানুষ আলেমদের বিরুদ্ধে বিষোদগার ও দায়িত্বহীন আচরণ করছে। কেউ কেউ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনাশের উস্কানিও দিচ্ছে। এসবের খোঁজখবর রাখা এবং শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করা সরকার ও প্রশাসনের দায়িত্ব। উস্কানিমূলক বক্তব্য, অবমাননাকর মন্তব্য, উগ্র স্লোগান, মিছিল-মিটিং সমাজে অস্থিরতা বৃদ্ধি করবে।

ওলামায়ে কেরাম কঠোর ধৈর্য সংযম অবলম্বন করা সত্ত্বেও সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেওয়ার আশঙ্কা প্রবল। সরকারকে এসবের উপযুক্ত প্রতিবিধান করতে হবে। অন্যথায় দেশব্যাপী উদ্ভুত বিশৃঙ্খলা ও অস্থিরতার দায় সরকার এড়িয়ে যেতে পারবে না। বিশেষ করে ইসলাম, দ্বীন ও বাংলাদেশ বিরোধী দেশী বিদেশী ষড়যন্ত্র ও অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ রোধ করা সরকারের অন্যতম দায়িত্ব।
বৈঠকে উপস্থিত ছিলেন,যাত্রাবাড়ীতে আজকের শীর্ষ আলেমদের বৈঠকে এ পর্যন্ত উপস্থিত ছিলেন, খতমে নবুওয়াত আন্দোলনের সেক্রেটারি মাওলানা নুরুল ইসলাম জিহাদী, আন্জুমানে হেফাজতে ইসলামের আমির মুফতী রশিদুর রহমান ফারুক ( পীরসাহেব বরুনা)
বেফাকের সহসভাপতি মুফতী মুহাম্মদ ওয়াক্কাস( যশোর) ,মাওলানা সাজিদুর রহমান ( ব্রাহ্মণবাড়িয়া), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক
মাওলানা নাজমুল হাসান (নায়বে মুহতামিম বারিধারা), মুফতী মনসুরুল হক ( রহমানিয়া)
মুফতী মিজানুর রহমান সাঈদ( শায়খ যাকারিয়া),
মুফতি মুবারকুল্লাহ (প্রিন্সিপাল – জামিয়া ইউনুসিয়া),
মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী( কামরাঙ্গামরিচ), মুফতী জাফর আহমদ ( পীর ঢালকানগর)
মুফতী আরশাদ রাহমানী (বসুন্ধরা), বেফাক মহাসচিব
মাওলানা মাহফুজুল হক( রহমানিয়া),
ইসলামী আন্দোলনের নায়বে আমির
মুফতী ফয়জুল করিম ( পীর চরমোনাই) ,
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্মমহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া ( আরজাবাদ), মাওলানা আবু তাহের নদবী ( পটিয়া)
বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব
মাওলানা মুহাম্মদ মামুনুল হক,
মুফতি রুহুল আমীন( গোপলাগঞ্জ)
মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী( সিলেট),
মাওলানা আব্দুল কুদ্দুস ( ফরিদাবাদ),
মাওলানা মুসলেহ উদ্দিন রাজু( সিলেট),
মুফতী মুহাম্মদ আলী( আফতাবনগর) ,
মাওলানা কেফায়েতুল্লাহ আজহারী( উত্তরা) ,
মাওলানা হাসান জামিল, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী প্রমূখ।