সিলেটরবিবার , ১৩ ডিসেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চলেগেলে দেশের শীর্ষআলেম, ক্বাঈদে মিল্লাত আল্লামা নূর হোসাইন কাসেমী (র)

Ruhul Amin
ডিসেম্বর ১৩, ২০২০ ৬:২৪ অপরাহ্ণ
Link Copied!


মুহাম্মদ রুহুল আমীন নগরী: দেশের ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও হেফাজতের ইসলামের মহাসচিব,দেশবরেন্য শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
তিনি আজ রবিবার (১৩ ডিসেম্বর) বাদ জুহর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ক্বাঈদে মিল্লাত
আল্লামা নূর হোসাইন কাসেমী কয়েকদিন ধরে ইউনাটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট আলেমরা।
নূর হোসাইন কাসেমি বারিধারার জামিয়া মাদানিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল ছিলেন। এছাড়া কওমি ভিত্তিক আরো বহু মাদ্রাসার সঙ্গে জড়িত ছিলেন তিনি। কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিলি আরাবিয়ার সিনিয়র সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। সম্প্রতি তিনি হেফাজতে ইসলামের মহাসচিব নির্বাচিত হন। সোমবার সকাল নয়টায় জাতীয় ঈদগাহে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।


শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী
১৯৪৫ সালের ১০ জানুয়ারী মোতাবেক ১৮ আষাঢ় ১৩৫৩ বঙ্গাব্দ রোজ শুক্রবার বাদ জুমআ কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার চড্ডা নামক গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।
শিক্ষাজীবন : ছোটোবেলা থেকেই তিনি ছিলেন মেধাবী ও মনোযোগী ছাত্র। বাবা-মায়ের কাছেই প্রাথমিক শিক্ষা-দীক্ষা গ্রহণ করেন। পাড়ার অন্যান্য ছেলেদের সাথে তাকেও প্রথমে স্কুলে ভর্তি করানো হয়। বাড়ির পাশেই ছিলো স্কুল। চতুর্থ শ্রেণী পর্যন্ত এ স্কুলেই তিনি পড়াশুনা করেন।

তারপর তিনি চড্ডার পার্শ্ববর্তী গ্রামের কাশিপুর মাদরাসায় ভর্তি হন। এখানে পড়েন মুতাওয়াসসিতাহ পর্যন্ত । তারপর বরুড়ার ঐতিহ্যবাহী দারুল উলূম মাদরাসায় ভর্তি হন। সেখানে হেদায়া পর্যন্ত উচ্চমাধ্যমিক পড়াশোনা সমাপ্ত করেন। বর্তমান সময়ের অন্যতম রাহবার আল্লামা তাফাজ্জল হক হবিগঞ্জী সাহেবের কাছে খুসুসীভাবে এ সময় তিনি দরস গ্রহণ করেছেন। (তাঁকে উস্তাদের মর্যাদায় সর্বদা দেখেন তিনি)।
বাবার ঐকান্তিক ইচ্ছা ও তাঁর অগাধ প্রতিভার ফলে উচ্চ শিক্ষার জন্য তখন বিশ্ববিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দে পাড়ি জমান। কিন্তু ভর্তির নির্ধারিত সময়ে পৌঁছাতে না পারায় সাহারানপুর জেলার বেড়ীতাজপুর মাদরাসায় ভর্তি হোন। সেখানে জালালাইন জামাত পড়েন।

তারপর দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও ইলমী পিপাসাকে নিবারণের জন্য ভর্তি হোন দারুল উলুম দেওবন্দে। দারুল উলুমে ভর্তি হওয়ার পর থেকে তাঁর মেধা ও প্রতিভার আলোকিত বিচ্ছুরণে অন্যান্য ছাত্রদের মধ্য হতে একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করে নেন। সফলতা তাঁর পদচুম্বন করতে থাকে।
এখানে তৎকালীন সময়ের শ্রেষ্ঠ আলেম আল্লামা ফখরুদ্দীন মুরাদাবাদী রহ. এর কাছে বুখারী শরীফ পড়েন। মুরাদাবাদী রহ. এর অত্যন্ত নিকটতম ও স্নেহভাজন হিসেবে তিনি সবার কাছে পরিচিতি লাভ করেছিলেন। ফলে অল্প সময়ে সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন। তাকমীল জামাত পড়ার পর আরো তিন বছর বিভিন্ন বিষয়ের উপর ডিগ্রি অর্জনে ব্যাপৃত থাকেন। এ সময় তাকমীলে আদব, তাকমীলে মাকুলাত, তাকমীলে উলুমে আলিয়া সমাপ্ত করেন।

শিক্ষকবৃন্দ : আল্লামা নূর হোসাইন কাসেমী তার ছাত্র জীবনে তখনকার সময়ের যুগশ্রেষ্ট উস্তাদগণের শিষ্যত্ব গ্রহণের সৌভাগ্য লাভ করেছেন। তন্মধ্যে প্রসিদ্ধ কয়েকজন হলেন মাওলানা সায়্যিদ ফখরুদ্দীন মুরাদাবাদী, মাওলানা মুফতী মাহমুদ হাসান গাঙ্গুহী, মাওনানা শরীফুল হাসান, মাওলানা নাসির খান, মাওলানা আব্দুল আহাদ, মাওলানা আনজার শাহ, মাওলানা নাঈম সাহেব, মাওলানা সালিম কাসেমী রহ.সহ বিশ্ববরেণ্য ওলামায়ে কেরামের কাছে তিনি দরস লাভ করেন।

শিক্ষকতা : দীর্ঘ ২৭ বছর যাবৎ অর্জিত জ্ঞানকে প্রচারের নিমিত্তে তার উস্তাদ মাওলানা আব্দুল আহাদ রহ. এর পরামর্শে হুজ্জাতুল ইসলাম কাসেম নানুতুবী রহ. এর প্রতিষ্ঠিত মুজাফফরনগর শহরে অবস্থিত মুরাদিয়া মাদরাসায় অধ্যাপনা শুরু করেন। মুরাদিয়া মাদরাসায় ১ বছর শিক্ষকতা করার পর মাতৃভূমির টানে ১৯৭৩ সালের শেষ দিকে দেশে ফিরে আসেন। দেশে এসে সর্বপ্রথম শরীয়তপুর জেলার নড়িয়া থানার নন্দনসার মুহিউস সুন্নাহ মাদরাসায় শায়খুল হাদীস ও মুহতামিম পদে যোগদান করেন। এরপর ১৯৭৮ সালে ঢাকার ফরিদাবাদ মাদরাসায় যোগদান করে চারবছর সুনাম ও সুখ্যাতির সাথে শিক্ষকতা করেন। ফরিদাবাদ জামিয়ায় দীর্ঘদিন পর্যন্ত দারুল ইকামার দায়িত্ব পালন করেন। এ সময় তিনি অনেক মেহনতী, যোগ্যতাসম্পন্ন ও দেশদরদী ছাত্র তৈরি করেছিলেন।
তারপর ১৯৮২ সালে চলে আসেন জামিয়া শারইয়্যাহ মালিবাগে। এখানে অত্যন্ত দক্ষতার সাথে তিরমিজি শরীফের দরস প্রদান করেন। এখানে ৬ বছর শিক্ষকতা করার পর ১৯৮৮ সাল থেকে অধ্যাবধি নিজের প্রতিষ্ঠিত দুটি স্বপ্নের বাগান ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া বারিধারা এবং (১৯৯৮ সাল থেকে) জামিয়া সুবহানিয়ার শায়খুল হাদীস ও মুহতামিমের দায়িত্ব আঞ্জাম দিচ্ছেন।

আধ্যাত্মিক জীবন : আল্লামা নূর হোসাইন কাসেমী (র) কিশোর বয়স থেকেই ইবাদতপ্রিয়। ইসলামী বিধিবিধানের প্রতি তার ঝোঁক বরাবর অবাক করার মতো। এ বৃদ্ধ বয়সে হুইল চেয়ার দিয়ে চলাচলকারী মানুষটি যেভাবে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে নামাজ আদায় করেন তা যে কাউকে বিস্মিত করে।

বায়আত গ্রহণ :
তিনি শায়খুল হাদীস যাকারিয়া রহ. এর কাছে প্রথমে বায়আত হন। তার সাথে রমজানে ইতেকাফ করেন। তখন তিনি মুরাদিয়া মাদরাসায় অধ্যাপনা করাতেন। তার ইন্তেকালের পর মুফতী মাহমুদ হাসান গাঙ্গুহী রহ. এর হাতে পুনরায় বায়আত হন। এরপর ১৯৯৫ সালে তিনি বাংলাদেশে আসেন। তখন মালিবাগ জামিয়ায় ইতেকাফ করেন। ইয়ারপোর্ট মাদরাসায় অবস্থান কালে তাঁর কাছ থেকেই ১৯৯৫ সালে খেলাফত লাভ করেন।
আল্লামা কাসেমী একজন দেওবন্দী মাসলাকের আলেম। সর্বদা সুন্নাতের অনুসরণ ও আকাবির আসলাফের দেখানো পথে চলেন। সাদাসিধে জীবন তার ঐকান্তিক ব্রত। রাসূলুল্লাহ সা. এর হাদীসের খেদমত আর সমাজে ইলমে দীন পৌঁছে দেয়ার জন্য সর্বদা মগ্ন থাকেন এ রাহবার। এদিকে খলিফায়ে মাদানী, সদরে জমিয়ত আল্লামা আব্দুল মোমিন শায়খ ইমামবাড়ী (র) এর পক্ষ থেকেও খেলাফত প্রাপ্ত হন। প্রচারবিমূখ এ আধ্যাত্মিক রাহবার আল্লামা কাসেমী দীর্ঘ সময়ে মাত্র ৩ জন আলেমকে খেলাফত দিয়েছেন বলে জানাগেছে। তারা হলেন গাজীপুরের মাওলানা মুফতি মাসউদুল করীম, সৈয়দপুরের মাওলানা বশির আহমদ ও মানিকনগরের মাওলানা ইছহাক সাহেব।

আন্দোলন-সংগ্রাম :
রাসূলুল্লাহ সা. এর জীবনের অন্যতম একটি দিক ছিলো রাজনীতি। তখনকার সময়ের জাতীয় ও আন্তর্জাতিক অনেক গুরুত্বপূর্ণ বিষয় তিনি রাজনীতির মাধ্যমে সমাধান করতেন। প্রিয় নবীজির অনুসরণ ও সুন্নাত হিসেবে আল্লামা নূর হোসাইন কাসেমী সাহেবও রাজনীতিতে যুক্ত। তিনি ইবাদত মনে করে রাজনীতি করেন। আল্লাহর সন্তুষ্টি ও রাসূলের সুন্নত হিসেবে রাজনীতি করেন।
রাজনীতির ক্ষেত্রে তিনি আকাবির আসলাফের রেখে যাওয়া ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাথে অসম্পৃক্ত ছিলেন। ১৯৭৫ সাল থেকেই তিনি জমিয়তের একনিষ্ঠ সক্রিয় কর্মী। স্বাধীনতা পরবর্তী দীর্ঘকাল জমিয়তের সাধারণ সম্পাদক মরহুম মাওলানা শামসুদ্দীন কাসেমী রহ. এর নেতৃত্বে সকল আন্দোলনে শরীক থাকতেন। জমিয়তে তাঁর মাধ্যমেই যোগদান করেছিলেন। ১৯৯০ সালে জমিয়তের কেন্দ্রীয় নেতৃত্বে চলে আসেন।

বিগত ৭ নভেম্বর ২০১৫ ঈসায়ী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের জাতীয় কাউন্সিলে তিনি মহাসচিব নির্বাচিত হন। সর্বশেষ ২০১৮ সালের কাউন্সিলে ও মহাসচিব নির্বাচিত হন। তিনি নিজস্ব মেধা, দক্ষতা ও পরামর্শের মাধ্যমে এ দায়িত্ব আঞ্জাম দিয়ে যান। এর আগে জমিয়তের সিনিয়র সসহসভাপতি ছিলেন।
১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত কাদীয়ানী বিরোধী খতমে নবুওয়াত আন্দোলনে জোরালো ভূমিকা রাখেন। এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
এছাড়াও সময়ের সর্বাধিক আলোচিত অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর আমির ও কেন্দ্রীয় নায়বে আমিরের দায়িত্বভার তাঁর উপর ন্যস্ত করা হয়। সর্বশেষ গত ১৫ নভেম্বর ২০২০ হেফাজতে ইসলামের কেন্দ্রীয় মহাসচিব নির্বাচিত হন।
তিনি অত্যান্ত সূচারুরুপে অতীতের সকল দায়িত্ব আঞ্জাম দিয়ে এসেছেন। বর্তমানেও প্রচুর শ্রম ও মেধা খাটিয়ে জাতীয় ও আন্তর্জাতিক সবগুলো ইস্যুতে চমৎকারভাবে নেতৃত্ব দিয়ে আসছেন। তিনি যেসব বিষয়ে আন্দোলনের ডাক দিয়েছেন। তাতে সফলতা তার পদচুম্বন করেছে (আলহামদুলিল্লাহ)৷ শান্তিপূর্ণ আন্দোলন ও যৌক্তিক দাবীর ফলে সরকার তার প্রতিটি দাবীকে মানতে বাধ্য হয়েছে ।
কয়েকটি সফল আন্দোলন; যেগুলোতে আল্লামা কাসেমীর ছিলো গুরুত্বপূর্ণ ভূমিকা :

১. খতমে নবুওয়াতের ব্যানারে ১৯৯৬ সালে বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনকে দেশ থেকে বিতারিত করা হয়।

২. ২০০১ সালে নারী অধিকারের নামে কুরআন বিরোধী আইনকে রহিত করা হয়।

৩. ২০০৮ সালে পুনরায় নারী অধিকার আইনকে বাতিল করা হয়।

৪. ২০১৩ সালে নাস্তিক বিরোধী আন্দোলনের ফলে শাহবাগ থেকে নাস্তিকদের পতন ঘটে। ঐতিহাসিক শাপলা চত্ত্বরে ইতিহাসের শ্রেষ্ট সমাবেশ হয়। এতে তিনি বলিষ্ঠ নেতৃত্ব দেন।

৫. ২০১৫ সালে নাস্তিক মন্ত্রী লতিফ সিদ্দিকী বিরোধী আন্দোলনের ফলে তার মন্ত্রিত্ব, বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সদস্যপদ বাতিলসহ তাকে জেলে প্রেরণ করা হয়।

৬. একই বছর রাজধানী ঢাকার প্রাচীণ মসজিদ ভাঙ্গা আইনকে বাতিল করা হয় আন্দোলনের ফলে।

৭. এক জায়গায় কুরবানী করতে হবে। শান্তিপূর্ণ আন্দোলনের ফলে এটিও রহিত করা হয়।

৮. ২০১৬ সালে রাষ্ট্রধর্ম ইসলাম রক্ষার দাবীতে হেফাজতের আন্দোলন সফল হয়। সরকার ইসলামকে রাষ্ট্রধর্ম হিসেবে বহাল রাখে।

৯. বর্তমানে ২০১৭ সালে হাইকোর্টের সামনে গ্রিকমূর্তি স্থাপনের বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলন চলছে।
বুখারী শরীফের দরসদান :

আল্লামা কাসেমী এই বুখারী শরীফের মাধ্যমেই খেদমত শুরু করেছেন। সর্বপ্রথম শরীয়তপুরের নন্দনসার মুহিউসস সুন্নাহ মাদরাসায় বুখারীর দরস প্রদান করেন। এরপর ফরিদাবাদ ও মালিবাগে শিক্ষকতাকালীণ বুখারী শরীফ পড়ানো হয়নি। কিন্তু ১৯৮৮ সাল থেকে অদ্যাবধি দীর্ঘ আড়াইযুগ ধরে দরসে বুখারীর মসনদে হাদীসে রাসূলুল্লাহর সুমধুর ঝংকার অনুরণিত করে চলেছেন৷ হুজুরের দরসে বুখারির ব্যতিক্রমী ভঙ্গিমা, বাতিল মতাদর্শের যৌক্তিক খণ্ডণ ও আহলে সুন্নাত ওয়াল জামাআতের প্রামাণ্য তথ্য তুলে ধরা, জীবন-দর্শনে হাদীসে নববীর সামগ্রিক ব্যাখ্যা ও বিশ্লেষণের মাধ্যমে শিক্ষার্থীদের মন-মনন, সঠিক ইসলামী বোধ-বিশ্বাস ও চিন্তা-চেতনার প্রাসাদ বিনির্মাণে হুজুর সত্যিই অতুলনীয়৷
বর্তমানে জামিয়া সুবহানিয়া এবং বারিধারা জামিয়া ছাড়াও দেশের উল্যেখযোগ্য বেশ কয়েকটি মাদরাসার প্রধান/খণ্ডকালীণ শায়খুল হাদীসের দায়িত্ব পালন করতেন।
যুগশ্রেষ্ট রাহবার ও প্রখ্যাত শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী (র) বৃদ্ধ বয়সেও দ্বীন-ইসলামের হেফাজত ও সাধারণ মানুষের ঈমান-আকীদা সংরক্ষনের ব্যাপারে দিনরাত মেহনত করে গেছেন। জীবন সায়াহ্নে এসে হুইল চেয়ারে বসেও রাজপথের নেতৃত্ব দিয়ে গেছেন।
আপোষহীন এই নেতা জালেমের রক্তচক্ষু বা জালেমের তরফ থেকে প্রলোভন তাঁকে নীতি-আদর্শ থেকে এক চুলও বিচ্যুত করতে পারেনি। তিনিই ছিলেন প্রকৃত আকাবির আছলাফের নমুনা। রাহিমাহুল্লাহু তাআ’লা।