শোকে কাতর জামিয়া বারিধারা

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২০

শোকে কাতর জামিয়া বারিধারা

আব্দুল্লাহ আল মাহমুদ: জামিয়া মাদানিয়া বারিধারার মূল ফটক দিয়ে প্রবেশ করলেই একটি কমন দৃশ্য দেখা যেত। সাদা শুশ্রুমন্ডিত মায়াবি চেহারার মানুষটি বসে আছেন। হয়তো তাসবিহ হাতে, অথবা কুরআন তিলাওয়াতরত, কিংবা দৈনিক পত্রিকার পাতায় চোখ বুলাচ্ছেন। আবার কখনো প্রিয় শাগরীদ, সহকর্মী, রাজপথের সহযোদ্ধাদের দিকনির্দেশনা দিচ্ছেন।

আজকের পর থেকে এই দৃশ্য আর দেখা যাবেনা। সবার প্রিয় ‘বাজি’ আর বসবেননা তার প্রিয় স্থানে। এই বাস্তবতা মেনে নিতে পারছেননা তার শিষ্য-শাগরীদ-সহকর্মীরা।

ত্রিশ বছর ধরে রক্ত পানি করে যে প্রতিষ্ঠানকে তৈরী করেছেন তিলে তিলে, সেই জামিয়া আজ তাকে শেষ বিদায় দেয়ার প্রস্ততি নিচ্ছে। জামিয়ার প্রতিটি ইট-পাথর-বালুকনা আজ শোকে স্তব্ধ। হে আল্লাহ !আমাদের রাহবারকে তুমি পরপারে ভালো রেখ।

দাওরায়ে হাদিসের শিক্ষার্থী আফজাল হুসাইন সাঈদ বলছিলেন, আজ আমরা এতিম হয়ে গেলাম। দরসে হাদিসের মুকুটহীন সম্রাট আর কোনোদিন দরসে আসবেননা-এটা মেনে নেওয়ার সাধ্য আমাদের নেই। কিন্তু আল্লাহর অন্তিম বিধান মেনে নিতে হচ্ছে আমাদের।

আরেক শিক্ষার্থী শফিকুল ইসলাম বলেন, প্রিয় রাহবারের ইন্তেকালে কওমি অঙ্গনে যে শুন্যতা তৈরী হল। আল্লাহ তাআলা যেন অতিসত্বর তা পূরণের ব্যবস্থা করেন সেই দোয়া চাই।

এদিকে গত ১ ডিসেম্বর শ্বাসকষ্টজনিত কারণে অসুস্থতাবোধ করলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাতে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে তাৎক্ষণিক তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। এরপর আজ ১৩ ডিসেম্বর দুপুর ১ টায় তিনি পাড়ি জমান পরপাড়ে। প্রভূর সাক্ষাতে চলে গেছেন তিনি। আল্লাহ তাঁকে ভালো। দান করুন জান্নাতের আলা মাকাম। আমীন।

আদিকে আল্লামা কাসেমীর মৃত্যুতে শোক জানিয়েছেন দেশের বিশিষ্টজনেরা। আল্লামা কাসেমীর মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতারা।

শোক প্রকাশ করেছেন আল হাইয়াতুল উলিয়ার চেয়ারম্যান, বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি ও জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ির মুহতামিম মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান। এছাড়া শোক জানিয়েছেন, হেফাজতে ইসলামীর আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ও চরমোনাইর পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। ঢাকার জামিয়া নূরিয়া কামরাঙ্গীরচর মাদ্রাসার শাইখুল হাদিস, উপমহাদেশের অন্যতম হাদিস বিশারদ আল্লামা সুলাইমান নোমানী। বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক। সাবেক ধর্মপ্রতিমন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখা, ইসলামী ঐক্য আন্দোলন, রাবেতাতুল উম্মাহ বাংলাদেশ,জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে, মাদানী কাফেলা বাংলাদেশ, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টিসহ প্রভৃতি দলসমূহ।

এই সংবাদটি 371 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com