ধিক এমন রাজনীতির প্রতি, শত ধিক: মাওলানা শাহ মমশাদ আহমদ

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২০

কাওমী অঙ্গনের দরদী অভিভাবক, হেফাজত ও জমিয়তের মহাসচিব, বাংলার মাদানী আল্লামা নুর হুসাইন কাসেমী রহঃ যখন চরম অসুস্থ,দু’একটা রাজনৈতিক দলান্ধ ব্যক্তির অসহনীয় মন্তব্যের কথা স্মরণ হলে এখনো ঘা শিহরে উঠে, হযরত নাকি ভাস্কর্য বিরুধী আন্দোলন থেকে নিজেকে সরিয়ে রাখার কৌশল হিসেবে হাসপাতালে আশ্রয় নিয়েছেন,নাউজুবিল্লাহ।

একজন মুখলেস অবিসংবাদিত জাতীয় মুরব্বির প্রতি এমন কুরুচিপূর্ণ মন্তব্যই আমাদের রাজনীতির কুৎসিত রুপ ফুটে উঠে, যে রাজনীতি এমন সংকীর্ণতা, অশ্রদ্ধা, হীনমন্যতার প্রতি উৎসাহ যোগায় শত ধিক এমন রাজনীতির প্রতি।

ভারত পাকিস্তানে ওলামায়ে দেওবন্দের রাজনৈতিক দৃষ্টিভঙ্গী সর্বাগ্রে ইসলাম ও উম্মাহ, দ্বিতীয়ত মাসলাকে দেওবন্দ,তৃতীয়ত নিজের সংগঠন। আমাদের অবস্থান এর বিপরীত। এজন্য ভারত পাকিস্তানের ইসলামী রাজনীতিতে আমাদের মতো হিংসা পারস্পরিক কাদাছুরাছুড়ি নেই,আছে পারস্পরিক শ্রদ্ধাবোধ, একে অপরকে ছাড় দেয়ার মানসিকতা।

আর আমাদের ইসলামী রাজনৈতিক দলগুলোর কাজই হচ্ছে পরনিন্দা, অন্য সমমনা দলের নেতাদের বিরুদ্ধে কুৎসা রটনা,গ্রুপিং, এর মুল কারণ হছে সংগঠনের দাওয়াতী ও প্রশিক্ষণ মুলক কাজ না থাকা। সংগঠনে সাংগঠনিক ও দাওয়াতী কাজ না থাকলে গ্রুপিং ও পরনিন্দা কাজ হয়ে দাড়ানোই স্বাভাবিক।

আমাদের রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় ও স্থানীয় শাখাগুলোর দিকে লক্ষ্য করলে আরেকটি বিষয় সুস্পষ্ট প্রতীয়মান হয়,আইডেন্টিটি ক্রাইসেসে ভোগাদের দখলে দলীয় অধিকাংশ পদপদবী,যাদের রাজনৈতিক পরিচয় ব্যতিরেকে অন্য পরিচয় দেয়ার যোগ্যতা নেই,এদের দৌরাত্মে যোগ্যতা সম্পন্ন আলেম ও ব্যক্তি বর্গ থাকছেন রাজনীতি থেকে যোজন যোজন দুরত্বে। তা আমাদের জন্য মোটেই সুখকর নয়।

তা নিরসনে যোগ্যদের মুল্যায়ন ও সময়োপযোগী সৃজনশীল দাওয়াতী ও সাংগঠনিক কার্যক্রম ও বাস্তবায়ন সময়ের দাবী। সুস্বাগতম,এমন রাজনীতির প্রতি, যাতে থাকবে মুরব্বিদের ইহতেরাম, পারস্পরিক শ্রদ্ধাবোধ,উদারতা,সৃজনশীল কর্মসূচি ও যোগ্যতার মুল্যায়ন। আল্লাহ আমাদের সহায় হোন,সুমতি দিন।

লেখক- শাহ মমশাদ আহমদ
মুহাদ্দি, কাজিরবাজার মাদরা, সিলে।

এই সংবাদটি 281 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com