সিলেটশনিবার , ১৯ ডিসেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাজনৈতিক শক্তি দুর্বল হলে ধর্মীয় অঙ্গনও নিরাপদ থাকে না

Ruhul Amin
ডিসেম্বর ১৯, ২০২০ ৬:২৪ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দ শামছুল হুদা:

ধর্মীয় অঙ্গনের শক্তির ভিত নড়িয়ে দিতে এবার চতুর্মূখি ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যাচ্ছে। বিশেষকরে কওমী অঙ্গনে নেতৃত্বহীন অবস্থার সুযোগ নিয়ে একটি মহল হামলে পড়ার স্বপ্ন দেখছে। আল্লামা বাবুনগরী ও মাওলানা মামুনুল হককে বারবার থামিয়ে দেওয়ার যে নগ্ন চেষ্টা চলছে এতে আঁচ করা যাচ্ছে আগামী দিনে কী হতে যাচ্ছে। ২০২০সালে কওমী অঙ্গনের অনেক শীর্ষ নেতা খুব কাছাকাছি সময়ে বিদায় নিয়েছেন। এ শুন্যতা সহজে পূরণ হওয়ার নয়। কুচক্রী মহল কি এই সুযোগটাই নিতে চায়?

ফেসবুকে একদল বন্ধুদের দেখি ঐক্যের জন্য পাগলপারা। তারা কোথাও কোন বৈঠক হতে দেখলেই আশার আলো দেখতে শুরু করেন। বড় কোন সমাবেশ দেখলেই হতাশা কাটিয়ে জেগে উঠার স্বপ্ন দেখেন। আবার কিছুলোককে দেখি প্রতিনিয়ত, একে অপরের বিরুদ্ধে কীভাবে বোষাদগার করা যায় , কত নগ্নভাবে একদল আরেকদলকে ঘায়েল করা যায় তার কোনরকম কমতি করছে না। ইসলামী অঙ্গনে যোগ্য নেতৃত্বের অভাব দিন দিন বাড়ছেই। উপরুন্ত ইসলামের শত্রুরা ইসলামী অঙ্গনের নেতৃত্বকে কীভাবে আরো বেশি প্রশ্নবিদ্ধ করা যায়, বিতর্কিত করা যায় তার জন্য ষড়যন্ত্রের বহুমুখি জানালা খুলে রেখেছে। আর আমরাও অনেকে বুঝে না বুঝে এসবের মধ্যে জড়িয়ে যাচ্ছি। সবচেয়ে বড় কষ্টের জায়গা হলো, আমরা আমাদের শত্রুকে যতটা বিশ্বাস করি, যতটা শ্রদ্ধা করি, সমীহ করি, অন্য ইসলামী দল, অন্য ঘরানার ইসলামী নেতৃত্বকে ততটাই অসম্মান করি, খারাপ চোখে দেখি।

এজন্যই আমি বলি, আমাদের এখন ঐক্যের চেয়েও বেশি প্রয়োজন পারস্পরিক বোঝাপড়া। দ্বীনের স্বার্থে, দেশের স্বার্থে এই বোঝাপড়াটা খুব প্রয়োজন। আজকে নিক্সন চৌধুরীর হুমকি, ব্যরিস্টার তাপসের বক্তৃতা, মুক্তিযোদ্ধা মঞ্চের নানা হুমকি, ষড়যন্ত্রমূলকভাবে বিভিন্ন জায়গায় মূর্তি ভাঙ্গা, বিজয় দিবসে মুফতি ফয়জুল্লাহদের হুমকি দেওয়ার পরদিনই আল্লামা আহমদ শফীকে নিয়ে হত্যা মামলা, বিভিন্ন জায়গায় মাহফিল বন্ধ করে দেওয়া, ইন্ডিয়ার জাতীয় পত্রিকায় নতুন করে বাংলাদেশে মৌলবাদ বৃদ্ধি পাওয়ার শঙ্কা প্রকাশ ও মাননীয় প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার জন্য চাপ সৃষ্টি, হেফাজতের সেই সব মামলাসমূহ পুন:সচল করার হুমকি সবই একই সূত্রে গাঁথা। এসবকে মোকাবেলা করতে হলে দ্বীনি অঙ্গনের সকল মহলের মধ্যে ভালো বোঝাপড়া খুব প্রয়োজন।

গতকাল সাংবাদিক ইলিয়াস হোসাইন এর শেয়ার করা একটি ওয়াজ শুনলাম। গিয়াস উদ্দীন তাহেরী। যার কোন ওয়াজই আমার কাছে ভালো লাগে না। এক ধরণের পাগলামি তার মধ্যে লক্ষ্য করি। অথচ কালকের ভিডিওতে অবাক হয়ে লক্ষ্য করলাম, তাঁর আলোচনায়ও অনেক পরিবর্তন। তাঁর কথার মধ্যেও একটি জাতীয় দায়িত্ববোধের বিষয়টি লক্ষ্য করলাম। পাশাপাশি গত বেশকিছুদিন যাবত লক্ষ্য করছি ড. এনায়েতুল্লাহ আব্বাসী সাহেব জাতীয় দায়িত্বপালনের জায়গা থেকে খুব ভালো কথা বলছেন। একটি টকশোতে দেখলাম সাংবাদিক নাইমুল ইসলাম খান তার আলোচনায় কুপোকাত। অথচ হেফাজতের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী এর একটি টকশো নিয়ে অনেক সমালোচনা দেখেছি।

এ প্রসঙ্গ টানার উদ্দেশ্য হলো, বাংলাদেশের ইসলামী ধারার বিভিন্ন যে সব ঘরানা আছে তাদের সকলের মধ্যে এক ধরণের বোঝাপড়া তৈরীর সময় এসেছে। দেশের সার্বভৌমত্ব আজ হুমকির সম্মুখিন। চর্তুমুখি ষড়যন্ত্রের জাল ছড়িয়ে প্রতিবেশি দেশটি আমাদের দেশের ওপর এক ধরণের পরোক্ষ নিয়ন্ত্রন ইতিমধ্যেই আরোপ করে ফেলেছে। এহেন অবস্থায় আমাদের এই দেশের মুসলমানদের জান-মাল, ইজ্জত-আব্রুর হেফাজতের জন্য সব ঘরানার মধ্যে ভালো বোঝাপড়া খুব জরুরী।

দেশের শর্ষিণা, চরমোনাই, ফুলতলি, আজানগাছি, জৈনপুরি, কওমী, আহলে হাদীস, আলিয়া সব ধারার মধ্যে ভালো বোঝাপড়া খুব জরুরি। বিশেষ করে এসব অঙ্গনের যারা শীর্ষ নেতা, তাদের মধ্যে একটু হাই-হ্যালো, একটু ফোনালাপ, প্রয়োজনে ঘরোয়া কোন বৈঠকে একসাথে বসা ইত্যাদি সময়ের দাবি। ভেতরগত যেসব দুর্বলতা আছে, দূরত্ব আছে সময়ের বাস্তবতায় এসবের ব্যাপারে পুর্বের মতো প্রতিক্রিয়া দেখানো সকলের জন্যই ক্ষতির কারণ হবে।

ইসলামের শত্রু যারা আমাদের নিয়ে খেলতে চাচ্ছে, তারা কিন্তু এসব ঘরানা দেখবে না। আমরা যারা নিজেদের ভিতরে বিভেদের প্রাচীর তুলে রেখেছি এসবকে ইসলামের শত্রুরা সুযোগ হিসেবে কাজে লাগাবে। আল্লাহর ওয়াস্তে এখন মাথা গরম না করে কীভাবে ঠান্ডা মাথায় সমস্যা মোকাবেলা করা যায় সে দিকে নজর দিতে হবে। এক্ষেত্রে কওমী আলেমদের দায়িত্ব আমি মনে করি অনেক বেশি। যেহেতু ইসলামী অঙ্গনে তাদের প্রভাবটা অনেক বেশি সেহেতু ধর্মীয় অঙ্গনে সকল প্রকার অস্থিরতা দূর করতে কওমী আলেমদেরই উচিত এসবের মধ্যে সমন্বয় সাধনে উদ্যোগী হওয়া।

দেশের রাজনৈতিক শক্তি ব্যর্থ হয়ে গেলে ধর্মীয় অঙ্গনের ওপর চাপ বাড়বে। যেটা বর্তমান বাস্তবতায় দেখতে পাচ্ছি। খুব কৌশলের সাথে রাজনৈতিক শক্তিটাকে দমন করা হয়েছে। আমরাও বুঝে না বুঝে নীরবে এসব সমর্থন করেছি। বিভিন্ন দলের ওপরে নানা দোষ দিয়ে আমরাই এসব নিরবে মেনে নিয়েছি। শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহ, মুফতি আমিনী রহ, কেন ধর্মীয় ব্যক্তিত্ব হয়েও রাজনৈতিক ময়দানে অধার্মিক শক্তির সাথে জোট করেছিলেন, এখন খুব ভালো করেই বুঝি। ধর্মীয় অঙ্গন নিরাপদ রাখতে হলে রাজনৈতিক অঙ্গনে শক্তি থাকতে হবে। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমরা আমাদের রাজনৈতিক শক্তিকে হারিয়ে ফেলেছি। মনে রাখবেন, রাজনৈতিক শক্তির পক্ষে ধর্মীয় অঙ্গনকে যে কোন মুহুর্তে ছিন্নভিন্ন করে ফেলা খুব সহজ।

দেশের সকল মহলের ধর্মীয় শক্তিসমূহের মধ্যে এখন যোগাযোগ না বাড়ালে রাজনৈতিক শক্তির দুর্বলতার কারণে সকল মহলেই ঝড় উঠবে। আগে বা পড়ে। যাদের ভেতরেই দেশপ্রেম আছে, ধর্মীয় স্বাধীন চেতনা আছে, সেই ই শত্রুদের টার্গেটে পরিণত হবে। এজন্য এখন কাউকেই অবহেলা করা উচিত নয়। যেহেতু গভীর ষড়যন্ত্রের মাধ্যমে দেশের রাজনৈতিক শক্তিকে দুর্বল করে দেওয়া হয়েছে, এখন শত্রুুদের টার্গেটে পড়বে ধর্মীয় শক্তি। সকলে ঐক্যবদ্ধ থাকলে হয়তো বা বড় ধরণের কোন ক্ষতি হবে না, নতুবা দেশ ও ধর্মের বড় ধরণের ক্ষতি হয়ে যেতে পারে।

বিষয়টি ভেবে দেখার জন্য বিদগ্ধ মহলের দৃষ্টি আকর্ষণ করছি। আমাদের যারা বিভিন্ন লাইনে বড় আছেন, আশাকরি তারা আর কোন ধরণের কাদা ছুড়াছুড়ির কাজে জড়াবেন না। বরং সকল প্রতিপক্ষকে বুকে জড়িয়ে ধরার সংস্কৃতি গড়ে তুলবেন। কার দ্বারা কখন দ্বীনের উপকার হয় সেটা কেউ গ্যারান্টি দিয়ে বলতে পারে না। পরিস্থিতি এমন হতে পারে যে, আল্লামা বাবুনগরী সাহেবকে দিয়ে যেই কাজটা হবে না, সেই কাজটা এনায়েতুল্লাহ আব্বাসীকে দিয়েও হয়ে যেতে পারে। কাউকেই তুচ্ছ ভাবার দরকার নাই। কারো সাথে অকারণে, ছোট ছোট কারণে দূরত্ব বৃদ্ধি করার কোন কারণ নেই। সময়ের নাজুকতা না বুঝলে আরাকানের দিকে একবার চোখ বোলাবেন, হায়দারাবাদের দিকে চোখ বোলাবেন। কাশ্মীরের কান্নার ধ্বনি শোনার চেষ্টা করবেন।

পারস্পরিক বিভেদ জিইয়ে রেখে অধিক জনসংখ্যা দিয়েও মুসলমানদের কোন লাভ হবে না। ভেতরগত সব দূরত্ব কমিয়ে কাছাকাছি আসা, পরস্পরকে সম্মান দিয়ে কথা বলা, সকল মহলের বড়দের মধ্যে এক ধরণের নীরব যোগাযোগ তৈরী সময়ের দাবি। আল্লাহ না করুন, ধর্মীয় অঙ্গনে বড় ধরণের আঘাত আসলে বাহ্যিকভাবে কোন শক্তি এখন আর নেই। কারা আমাদেরকে রক্ষায় এগিয়ে আসবেন। আল্লাহর ওপর ভরসা করে, সকল প্রকার ভেদাভেদ ভুলে নিজেদের মধ্যে এক ধরণের মৌন ঐক্য গড়ে তুলুন। আল্লাহ তায়ালা আমাদের সকলকে বর্তমান বাস্তবতা বুঝার তৌফিক দান করুন।

জেনারেল সেক্রেটারী,
বাংলাদেশ ইন্টেলেকচুয়াল মুভমেন্ট বিআইএম
19.12.2020