সিলেটবুধবার , ২৩ ডিসেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে নারীরা ডিভোর্স চান বেশি,গত বছরের তুলনায় ১০ গুণ বেশি

Ruhul Amin
ডিসেম্বর ২৩, ২০২০ ১১:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট ডেস্ক :
সিলেট সিটি করপোরেশন এলাকায় গত বছরের (২০১৯ সালে) পুরো ১২ মাসে সিসিকের আইন শাখায় বিবাহবিচ্ছেদের আবেদন পড়ে মাত্র ২৯১টি। আর চলতি বছরের প্রথম ১০ মাসেই ২ হাজার ৩ শ ৩৬টি আবেদন জমা হয়েছে। যা গত পুরো বছরের তুলনায় ১০ গুণ বেশি।

এসব আবেদনের মধ্যে নারীদের সংখ্যাই বেশি। অর্থাৎ নারীরাই সিলেটে ডিভোর্স চান বেশি। বিচ্ছেদ আবেদনকারীদের তালিকায় নতুন দম্পতি যেমন রয়েছেন, তেমনি রয়েছেন বয়স্করাও।

সিসিক সূত্রে জানা গেছে, সিলেট সিটি করপোরেশন এলাকা ভেতরে বিবাহ বিচ্ছেদে ইচ্ছুক দম্পতিকে নির্দিষ্ট ফরমে নির্দিষ্ট কারণ উল্লেখ করে সিটি করপোরেশনের আইন শাখায় আবেদন করতে হয়। আবেদন জমার পর নিজেদের মধ্যে সমঝোতা করে বিষয়টি সুরাহার জন্য প্রতি মাসে একবার করে টানা তিন দফা নোটিশ দেয় সিসিক। এরপর সিটি করপোরেশনের মেয়রের উপস্থিতিতে উভয়পক্ষকে নিয়ে একটি শুনানি অনুষ্ঠিত হয়। সেই শুনানিতে সমাধানের চেষ্টা চালানো হয়। তাতেও কাজ না হলে বিচ্ছেদ কার্যকরের আইনি পদক্ষেপ নেয় সিটি কর্তৃপক্ষ।

সিসিক সূত্র জানায়, ২০১৯ সালের পুরো বছরে বিবাহ বিচ্ছেদের আবেদন জমা হয় ২৯১টি। কিন্তু চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ২ হাজার ৩ শ ৩৬টি বিচ্ছেদের আবেদন জমা পড়েছে। এর মধ্যে ২৩টি বিচ্ছেদের আবেদন কার্যকর হয়েছে।

করোনার সংক্রমণের কারণে গত মার্চের পর থেকে সেপ্টেম্বর পর্যন্ত শুনানি বন্ধ ছিলো। অক্টোবর মাসে দুই দিন শুনানি অনুষ্ঠিত হয়েছে বলে জানায় সিসিক।

আবেদন ঘেঁটে দেখা গেছে- বিচ্ছেদের ক্ষেত্রে পারিবারিক কলহ, শারীরিক ও মানসিক নির্যাতন, যৌতুক, মাদকসেবন করে নির্যাতন, প্রবাসী স্বামীর সঙ্গে যোগাযোগহীনতা এবং যৌন অক্ষমতা কারণ হিসেবে আবেদনে বেশি উল্লেখ। তবে সবচেয়ে বেশি ‘পরকীয়া’-কেই কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। আবেদনকারীদের মধ্যে নারীর সংখ্যা প্রায় ৬৫ শতাংশ।