সিলেটবৃহস্পতিবার , ২৪ ডিসেম্বর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কোভিড-১৯: ঝুঁকি এড়াতে বিমান ভ্রমণে কিছু অতিরিক্ত সতর্কতা

Ruhul Amin
ডিসেম্বর ২৪, ২০২০ ৪:৫০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ এখনো লাগামহীনভাবে তাণ্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। প্রতিদিন দেশে দেশে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ঠিক এই পরিস্থিতিতে যদি আপনার ভ্রমণ করার প্রয়োজন না থাকে তবে আপনার ঘরে থাকাই শ্রেয়। তবে ব্যবসা, পড়াশোনাসহ নানা কাজে অনেককেই এই মহামারির মধ্যেও বিদেশ ভ্রমণ করতে হয়। এক বিমান বন্দর থেকে অন্য বিমান বন্দরে ওঠা নামা করতে হয়। হাজারো মানুষের সংস্পর্শে মধ্য দিয়ে নিজ গন্তব্যে পৌঁছাতে হয়। এর ফলে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। তাই বিমান ভ্রমণের সময় কিছু অতিরিক্ত সাবধনতা অবলম্বন করলে করোনায় আক্রান্ত হওয়ার ভয় অনেকটা কমানো সম্ভব।
ঠিক তেমনি কিছু প্রয়োজনীয় টিপস এখানে। এতে করে আপনার বিমান ভ্রমণ নিরাপদ হয়ে উঠতে পারে।

বিমান ভ্রমণের পূর্বে প্রস্তুতি
সর্বপ্রথম এবং সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো যদি ভ্রমণের পূর্বে আপনার শরীরে কোন ধরণের করোনার লক্ষণ থাকে, তবে আপনার ভ্রমণ না করাই ভালো। অথবা আপনার শরীর ভালো আছে, তবে আপনি করোনা পরীক্ষা করিয়েছেন, কিন্তুফল এখনো হাতে পাননি, এমন অবস্থায়ও আপনার ভ্রমণে বের হওয়া উচিত হবে না। এক্ষেত্রে আপনার বিমানের টিকিট নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই। কারণ বেশির ভাগ বিমান সংস্থা এই পরিস্থিতিতে টিকিটের তারিখ পরিবর্তন করে আপনার সুবিধা মতো পুনরায় টিকিট দেয়ার ব্যবস্থা রেখেছে। তাই এই সুযোগটি আপনি নিতেই পারেন। এক্ষেত্রে অনেক সময় আপনার পছন্দ মতো আসনও নিতে পারেন। অনেক বিমান সংস্থা তাদের যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব মেনে দু’টি আসনের মাঝের আসনটি ফাঁকা রাখারও সিন্ধান্ত নিয়েছে।
প্রত্যেক বিমান সংস্থা যাত্রীদের অবশ্যই ফেস মাস্ক ব্যবহারের নির্দেশ দিয়েছে। মাস্ক পরার ক্ষেত্রে তারা মূলত কেএন৯৫ মাস্ককে সবচেয়ে ভালো হিসাবে সুপারিশ করে থাকে। তবে এই মাস্ক দীর্ঘক্ষণ পরার কারণে মাস্কের নিচের অংশের ত্বকে সামান্য চুলকানি হতে পারে। এছাড়া আপনি সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষা রাখতে চশমা ব্যবহার করতে পারেন। এটা আপনার চোখকে করোনাভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ রাখবে। আর চশমা পরলে আপনার মুখে ব্যথা বা চুলকানি হবে না। ফেস শেল্টার দেয়া চশমাও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন আপনি একমাত্র ব্যক্তি নন, যিনি বিমান বন্দরে যাচ্ছেন। তাই আপনাকে আপনার সুরক্ষা নিশ্চিত করতে সব রকম সুরক্ষা প্রস্তুতি আগে থেকে নিতে হবে।

বিমানবন্দরে যে ধরণের নিরাপত্তা গ্রহণ করবেন
আমরা সবাই জানি বিমানবন্দরে অনেক মানুষের সমাগম ঘটে। তাই আপনাকে অবশ্যই ফেস মাস্ক পরতে হবে এবং একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সামাজিক দূরত্ব মেনে আপনাকে লাইনে দাঁড়াতে হবে, বোর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সকল ভিড় বা রেস্তোরাঁয় বসা থেকে এড়িয়ে চলার চেষ্টা করবেন। বিমানবন্দরে যাওয়ার পর মুখ খোলা রেখে কোন কিছু পান না করাই শ্রেয়। আপনি যখনই মুখ খুলে খাবার গ্রহণ করতে যাবেন, তখনই আপনার আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাবে। তাই নিরাপত্তার কথা ভেবে কিছু পান করা বা খাবার না খাওয়াই ভালো। এরপর যখন বোর্ডিং পাসের জন্য লাইনে দাঁড়াবেন তখন কোন প্রকার তাড়াহুড়া করবেন না। বেশিরভাগ বিমান সংস্থাই এখন যাত্রীদের সুবিধার জন্য আসন বিন্যাস তাদের নিজস্ব অ্যাপ বা অনলাইনে দিয়ে দেয়। যখন আপনি ফাইনালি বিমানে উঠার জন্য প্রস্তুত এই সময়েও লাইনের মধ্য দিয়ে প্রবেশ করতে হয়। এ সময় সংশয় না করে আপনি অন্যযাত্রীদের থেকে দূরত্ব বজায় রেখে সামনে যাওয়ার জন্য অনুরোধ করতে পারেন। আর নয়তো বিমানের শেষ যাত্রী হিসাবে আপনি সবার শেষে উঠতে পারেন।

বিমানের ভিতরে যেভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন
এরই মধ্যে আপনি বিমানে প্রবেশের পূর্বের ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করেছেন। এবার আপনি যখন আপনার আসনের কাছে পৌঁছালেন তখনও আপনাকে কিছু সাবধনতা গ্রহণ করতে হবে। বিমানের আসনগুলো আগেই কর্মীরা স্যানিটাইজ করে রাখে। তবুও আপনি আপনার নিরাপত্তা নিশ্চিত করতে আবারো আসন, হাতল, সিট বেল্টসহ অন্যান্য ব্যবহৃত অংশগুলো স্যানিটাইজ করিয়ে নিতে পারেন। এতে করে আপনার করোনা ঝুঁকি অনেকাংশে কমতে পারে। এরপর আপনি বিমানের বাতাস বিশুদ্ধকরণ সিস্টেমটিও একবার পরিষ্কার করে নিতে পারেন। কারণ এই ফিল্টারে অনেক ধরণের জীবাণু আগে থেকেই জমা থাকার সম্ভবনা অনেক বেশি থাকে। আর যদি সম্ভব হয় তবে বিমানের ব্যাঙ্কেটগুলো না ব্যবহার করাই ভালো।

যদিও বিমান কর্মীরা যাত্রীদের মাস্ক পরে থাকার জন্য অনুরোধ করবে তবে অনেক যাত্রী সেটা অমান্য করে খুলে রাখবে। কিন্তু এমটা না করাই ভালো। খাবার গ্রহণের ক্ষেত্রে আপনাকে একটু বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে। খেয়াল রাখবেন আপনার আশেপাশের যাত্রীদের খাবার গ্রহণ শেষ হওয়ার পর মাস্ক পরার পরে আপনি খাবার খাওয়ার শুরু করুন। বিমানের ভিতরে স্ট্র ব্যবহার করে বা মুখ ব্যবহার করে কিছু পান না করাই ভালো। যদি পারেন এই পুরো বিমান ভ্রমণে খাওয়া বা পান করা থেকে নিজেকে বিরত রাখুন।

যদি আপনি বিমানের বাথরুম ব্যবহার করেন এবং মনে করেন যে এই জায়গায় আপনি কিছু সময়ের জন্য মাস্ক খুলে রাখবেন। তবে আমরা বলবো এমনটা কখনই করা উচিত হবে না। কারণ আপনি বাথরুম ব্যবহার করার আগে অন্য ব্যক্তি এটা ব্যবহার করেছেন। তিনিও নিশ্চয় এমনটাই চিন্তা করেছিলেন। তাই এখানেও মুখে মাস্ক ব্যবহার করতে হবে। কোন ভাবেই মাস্ক খুলে রাখার মতো ভুল করা যাবে না।

বিমান ভ্রমণের পুরোটা সময়টা আপনি আপনার নিজের আসনে থাকার চেষ্টা করুন। এরপর যখন বিমান অবতরণ করবে তখন কোনভাবেই তাড়াহুড়া করা যাবে না। বিমান ভ্রমণের শুরুতে আপনি যেভাবে ধৈর্য্যধারণ করে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন ঠিক একইভাবে নামার সকল প্রস্তুতিও ধৈর্য্য নিয়ে শেষ করতে হবে। সকল সাবধানতা অবলম্বন করে ভ্রমণ শেষে আপনি যখন আপনার নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাবেন তখন মাস্কটা খুলে গভীর একটা স্বস্তির নিঃশ্বাস নেবেন। যেখানে থাকবে না করোনায় আক্রান্ত হওয়ার কোন ভয়। বিমান ভ্রমণের ক্ষেত্রে আপনি যদি নির্দেশনাগুলো অনুসরণ করতে পারেন, তবে এই দীর্ঘভ্রমণের পরও আপনি নিজেকে করোনা সংক্রমণের হাত থেকে কিছুটা হলেও নিরাপদ রাখতে পারবেন।