সিলেটরবিবার , ১৭ জানুয়ারি ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শায়খুল হাদীস আল্লামা ওবায়দুল হক উজীরপুরী রাহ.

Ruhul Amin
জানুয়ারি ১৭, ২০২১ ৩:৪৩ অপরাহ্ণ
Link Copied!

মুফতী সালাতুর রহমান মাহবুব

আজ ১৭ জানুয়ারি।২০০৮ সালের এ দিনে পরলোকগমন করেন শায়খুল হাদীস আল্লামা ওবায়দুল হক এমপি রাহিমাহুল্লাহ।তাঁর চলে যাওয়ার এক যুগ পেরিয়ে ১৩ বছর হলো আজ।এ পৃথিবীতে কিছু ক্ষণজন্মা মনীষীরা এমন আছেন-যারা মৃত্যুর পরও তাঁদের কর্মের মধ্য দিয়ে মানুষের হৃদয়ে বাস করেন।মানুষ তাঁদের শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ রাখে।এমনই একজন ব্যক্তিত্ব ছিলেন এমপি ওবায়দুল হক রাহিমাহুল্লাহ।বলা হয় ‘কীর্তিমানদের মৃত্যু নেই’, ঠিক তেমনি শায়খুল হাদীস ওবায়দুল হক রাহিমাহুল্লাহ তিনি তাঁর কর্মে বেঁচে আছেন।

সিলেটের জকিগঞ্জের এক ছায়াশীতল জনপদ উজিরপুরের ছায়ায় তিনি শুয়ে আছেন।বলছিলাম পীরে কামিল শায়খুল হাদীস আল্লামা ওবায়দুল হক উজীরপুরী এমপি রহ এর কথা।

সিলেটের পূণ্যভূমিতে জন্মগ্রহণ করেছেন অনেক মনীষী। যারা ইলম, আমল, তাকওয়া ও এখলাস দিয়ে দেশে বিদেশে সর্বসাধারণকে সত্যের রাহনুমায়ি করেছেন, নববি শিক্ষাদীক্ষার আলোর ধারায় হৃদয় তাদের সিঞ্চিত করেছেন।এমনই একজন এমপি ওবায়দুল হক রাহিমাহুল্লাহ।জীবনে নানামুখী খেদমতের সুযোগ হয় তাঁর। জনহিতকর ও কল্যাণমূলক কার্যক্রম, উন্নয়নমূলক নানা উদ্যোগ ও তৎপরতা আল্লামা এমপি সাহেব হুজুরের জীবনের অন্যতম একটি অঙ্গন ছিল। সংস্কারমুখী আন্দোলনের পুরোধা ছিলেন তিনি। তাঁর সমাজসেবার অনন্য দৃষ্টান্ত আজও স্থায়ী হয়ে আছে। ইসলামী শিক্ষার উন্নতি ও অগ্রগতির জন্য বলিষ্ঠ ভুমিকা রাখেন তিনি।

বাংলাদেশের আলেম সমাজের ও ইসলামপ্রিয় জনতার ও জাতীর অন্যতম এক রাহবার ছিলেন তিনি। বিশিষ্ট ইসলামি এ চিন্তাবিদ বেফাকুল মাদারিসিল আরাবিয়্যাহ’র (বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড) সহসভাপতি ও আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ এর সভাপতি এবং বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। গোলাপগঞ্জের ঢাকাউত্তর রানাপিং আরাবিয়া হুসাইনিয়া মাদরাসার ছরপরস্ত এবং শায়খুল হাদিসের খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। প্রখ্যাত হাদীস বিশারদ, শাইখুল হাদীস আল্লামা ওবায়দুল হক (রহ.) এমপি উজিরপুরী রহ:
এদেশের মুসলিম মনীষীদের মধ্যে অতুলনীয় এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন।একাধারে একজন প্রখ্যাত শাইখুল হাদীস,ফকীহ ,মুফাসসির, শিক্ষাবিদ, রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ান,সামাজিক ব্যক্তিত্ব, গণমানুষের প্রতিনিধিসহ বহুমুখী প্রতিভা ও গুণের সমাহার ঘটেছিলো তাঁর জীবনে। সিলেট বিভাগ আন্দোলনে তাঁর ভূমিকা ঐতিহাসিকভাবে স্মরণীয়। তিনিই বাংলাদেশ পার্লামেন্টে দাঁড়িয়ে সিলেট বিভাগের পক্ষে সর্বপ্রথম দাবি উত্তাপন করেছিলেন।

এমপি ওবায়দুল হক রহ. ছিলেন উদার-পরিচ্ছন্ন মননের এক অকৃত্রিম বড় মানুষ।বেশভূষামুক্ত, আলখাল্লাবিহীন, নিরহংকারী বড় মানুষ। যার জীবনের প্রতিটি পদক্ষেপ ছিলো দ্বীন ও মানবতার কল্যাণে। প্রতিটি কথা ও কাজ ছিলো উদারতা, মমতা ও বিচক্ষণতায় ঘেরা। উস্তায, শাগরিদ, সহকর্মী, জনসাধারণ সবার প্রতি ছিলো উদারতাপূর্ণ আত্মিক মহব্বত।যে কেউ তাঁর কাছে সহজে যেতে পারত।ব্যক্তিকে তার যথাযোগ্য মর্যাদা দিতেন, কাছে টানতেন। অনুজদেরকে সম্মুখপানে এগিয়ে দিতেন।

এমন এক সহজ-সরল মনীষী, যার কাছে ভিড়তে পারতেন সবাই। হযরতের সাথে বসা মানে বুদ্ধিদীপ্ত খোশগল্পে মেতে ওঠা। অতি সহজেই যে কাউকেই আপন করে নিতে পারতেন তিনি। আমাদের জাতীয় ও সমাজ জীবনে তাঁর রয়েছে বহুমুখী ও বিশাল অবদান। কুরআন, হাদিস, ফেক্বাহ,আরবি ও উর্দু সাহিত্য, ইসলামি শিক্ষা বিস্তারসহ প্রতিটি ক্ষেত্রে ছিলেন অনুসরণীয় ব্যক্তিত্ব । তাঁর জ্ঞান চর্চা কেন্দ্রীভূত ছিল ইসলামী দর্শন ভিত্তিতে সর্বস্তরে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে, যা সাধারণ মানুষের চিন্তার ও মুক্তির বার্তারুপে গৃহীত হয়েছে।

বিশ শতকের প্রথমার্ধ এদেশে বিশুদ্ধ ইসলামি জ্ঞান চর্চার পথ সুগম ছিল না।তখন নানাভাবে মুসলমানদের উন্নতি ও অগ্রযাত্রার পথে প্রতিবন্ধকতা ছিলো। বৃটিশদের আগ্রাসী তৎপরতায় উপমহাদেশের মুসলিম ঐতিহ্য ও ইসলামি সংস্কৃতি,রাজনীতি তখন নানাভাবে বাধাগ্রস্ত ছিলো । মূলত ঐ সময়টা ছিল এদেশের মুসলমানদের ধর্মীয় , রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে অধঃপতনের। এমনি যুগ সন্ধিক্ষণে শাইখুল হাদিস আল্লামা ওবায়দুল হক (রহ.) জন্ম গ্রহণ করেন।

আল্লামা ওবায়দুল হক (রহ.) বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানী খ্যাত সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার উজিরপুর গ্রামে ১৯৩৪ সালে জন্মগ্রহন করেন। শিশুকাল থেকেই তাঁর শিক্ষা – দীক্ষার সূচনা হয়েছিল পরিপূর্ণ ইসলামি আবহে । কৈশোরের সীমা অতিক্রম করা পর্যন্ত সুযোগ্য পিতা-মাতার তত্তাবধানে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন।তখন তার গ্রাম ও পার্শ্ববর্তী এলাকায় কোনো মাদরাসা ছিল না।এই অবস্থায়ই তিনি নিজ গ্রামের পাশেই একটি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন।সেখানে ৫ম শ্রেনী পর্যন্ত লেখা পড়া করেন। তার পর দুবাগ জুনিয়র হাই স্কুলে ভর্তি হয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখা পড়া করেন। প্রখর মেধা শক্তির অধিকারী এ বালকের প্রতি মক্তব ও স্কুলের শিক্ষকবৃন্দের দৃষ্টি আকর্ষিত হলো। ইতো:পূর্বে তার উপর দৃষ্টি পড়ে আরেক রত্নের,তিনি হলেন ইসলামি শিক্ষার প্রচার ও প্রসারের নিবেদিত প্রাণ ফাযিলে দেওবন্দ মাওলানা আমানুদ্দীন উজিরপুরী।

আল্লামা ওবায়দুল হক’র মেধা ও জ্ঞান পিপাসা দেখে তিনি তার পিতা-মাতার পরামর্শে তার তত্ত্বাবধানেই তিনি রানাপিং মাদরাসায় ভর্তি হয়েছিলেন। ফলে অল্প দিনের মধ্যেই চারদিকে তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে। সেখান থেকে কৃতিত্বের সাথে লেখা পড়া সম্পন্ন করে উচ্চ শিক্ষার জন্য তিনি ঢাকার বড়কাটারা আশরাফুল উলূম মাদরাসায় ভর্তি হন। তথায় আল্লামা যাকারিয়া (রহ.) এর শাগরিদে রশীদ আল্লামা মুহিবুর রহমান সাড়োপারী ,মুফতী রহমতুল্লাহ ও আল্লামা আব্দুল ওয়াহ্হাব পীরজী হুজুর প্রমুখের তত্বাবধানে হাদীস তাফসীর ফিকহ্ তথা ইসলাম বিষয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। পরে সেখান থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করে তাঁর আপন উস্তাদ আল্লামা রিয়াছত আলী (রহ.) এর নির্দেশে কানাইঘাট উপজেলার লালারচকস্ত একটি মাদ্রাসায় শিক্ষক হিসেবে যোগ দেন।সেখানে মাত্র ৩/৪ মাস শিক্ষকতার পরই আল্লামা রিয়াছত আলী (রহ.) র অভিপ্রায়ে তার কাছে পৌছার পর তিনি ১৯৬০ সালে রানাপিং মাদরাসায় শিক্ষকতা শুরু করেন এবং সেখানে মৃত্যুর আগ পর্যন্ত প্রায় ৪৫ বৎসর তাফসীর,ফিকহ, হাদীস এবং সীরাজীসহ অসংখ্য কিতাবাদীর দরস দেন।
জীবন সায়াহ্নে সীরাজীর প্রত্যেকেটি মাসআলা কিতাব ছাড়াই দরস দিতেন।শিক্ষকতার দীর্ঘ জীবনে আল্লামা ওবায়দুল হক ছিলেন একজন নিবেদিত প্রাণ আদর্শ শিক্ষক। শিক্ষাদানে তাঁর বিরামহীন গতি অন্য থেকে আলাদা অবস্থানে নিয়ে আসে। তিনি হয়ে ওঠেন সবার প্রিয় শিক্ষক।

একজন আদর্শ শিক্ষকের প্রোজ্জ্বল উদাহরণ হয়ে ওঠেন তিনি। দীর্ঘকাল যাবত শাইখুল হাদিসের পদে অধিষ্ঠিত থেকে ঈর্ষণীয় সাফল্য অর্জনে সক্ষম হন।তাঁর শিক্ষকতা জীবনের অম্লান স্মৃতি বহুকাল পর্যন্ত ধরে রাখবে ঐতিহ্যবাহী সিলেটের গোলাপগঞ্জের রানাপিং মাদরাসা। রানাপিং এর মাটি ও মানুষ তাদের প্রিয় উজিরপুরী হুজুরকে শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে কালের পর কাল। ইসলাম পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নাম।মাওলানা ওবায়দুল হক (র:) শিক্ষকতার পাশাপাশি রাজনৈতিক কর্মকান্ডে সাথে জড়িত হন।

তিনি ছাত্র জীবনে জমিয়াতুত তালাবা গঠনের মাধ্যমে ছাত্র রাজনীতির সাথে সম্পৃক্ত হন। জমিয়াতুত তালাবা ছিল ক্বওমি মাদ্রাসার ইতিহাসে গঠিত প্রথম ছাত্র সংগঠন।এটা ১৯৫৪ সালে ঢাকা উত্তর রানাপিং মাদরাসা থেকে যাত্রা শুরু করেন।

রাজনৈতিক অঙ্গনে তাঁর হাতেখড়ি হয় শাইখুল হাদীস আল্লামা মুশাহিদ বায়ুমপুরী ও আল্লামা রিয়াছত আলী (র:)’র হাতে। ১৯৮১ সালে হযরত মুহাম্মদ উল্লাহ হাফিজ্জী হুজুরের প্রসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করে আলেম সমাজকে ঐক্যবদ্ধ প্লাটফর্মে একীভূত করেন । তিনি হাফেজ্জী হুজূরের প্রতিষ্ঠিত খেলাফত আন্দোলনে যোগ দেন।কিছুদিন পর খেলাফত আন্দোলনে বিভক্তির সৃষ্টি হলে দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম, ইসলামি চিন্তাবিদ ও বুদ্ধিজীবীদের সমন্বয়ে বাংলাদেশ খেলাফত মজলিস নামে নতুন রাজনৈতিক দল হিসাবে আত্নাপ্রকাশ করে। তখন তিনি শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক র: এর হাত ধরেই বাংলাদেশ খেলাফত মজলিসে কাজ শুরু করেন।
এক পর্যায়ে তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের নায়েবে আমীর,ভারপ্রাপ্ত আমীর ও আমৃত্যু দলের অভিভাবক পরিষদের চেয়ারম্যানের গুরুদায়িত্ব পালন করেন।

খেলাফত মজলিসের কেন্দ্র ঘোষিত সবকটি গুরুত্বপূর্ণ আন্দোলন সংগ্রামে আল্লামা ওবায়দুল হক প্রথম সারি থেকে শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ:এর সাথে নেতৃত্ব দিয়ে দেশ-জাতি ও ইসলামের সিপাহসালারের ভূমিকা পালন করেন। নাস্তিক-মুরতাদ ও তসলিমা বিরোধী আন্দোলন, ধর্মদ্রোহীদের বিচারে মৃত্যুদন্ড বিধান সম্বলিত ব্লাসফেমী আইন পাসের দাবী সংসদে উপস্থাপন করেন এবং বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে ভারতের অযোধ্যার অভিমূখে লংমার্চে শায়খুল হাদীসের সাথে তিনি ছিলেন।

বাবরি মসজিদ ভাঙায় সংসদে তীব্র নিন্দা করে অবিলম্বে বববরী মসজিদ পুন:নির্মাণের দাবি জানিয়েছেন।শায়খুল হাদীসের ডাকে শান্তিপূর্ণ লংমার্চে গুলি করে ৫জন কে শহীদ করা হলে এ ঘটনার তীব্র নিন্দা ও তদন্ত কমিটি দাবী করেন সংসদে।কওমী সনদের স্বীকৃতির জন্য মক্তাঙ্গনে শাইখুল হাদিস আজিজুল হক র: এর সাথে অবস্থান করেন।
শাইখুল হাদীসকে সামনে রেখে স্বীকৃতি আদায়ের উদ্দেশ্যে তাওহীদি জনতা দীর্ঘ ৫ দিন রাজপথে অবস্থান করে ত্যাগের যে অনুপম আদর্শ স্থাপন করেছিল তা সত্যিই অতুলনীয়। স্বীকৃতির আন্দোলনকে নতুনভাবে আন্দোলিত করেছিল এই অবস্থান কর্মসূচি। এগিয়ে এসেছিল দলে দলে সারা দেশের ছাত্র শিক্ষক আলেম উলামারা। বিশ্ব মিডিয়ায় ফলাও করে প্রচারিত হয়েছিল কওমি অঙ্গনের এ দাবির কথা।শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. নিজে খোলা আকাশের নিচে যত দিন রাত অবস্থান করেছেন, তারঁ সাথে শাইখুল হাদীস আল্লামা ওবায়দুল হক এমপি সাহেব রহ:ও ছিলেন। স্বীকৃতির সেই আন্দোলন সংগ্রামের কথা স্মরণ করলে যে নামদ্বয় হৃদয় ক্যানভাসে ভেসে উঠে, তিনি হলেন শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. ও শাইখুল হাদীস আল্লামা ওবায়দুল হক এমপি রহ:। স্বীকৃতি আদায়ের সংগ্রামে অনেকেই উচ্চকণ্ঠে আওয়াজ তুললেও সবচেয়ে অগ্রণী ভুমিকা পালন করেছেন শায়খুল হাদীসদ্বয় ও সাথে ছিলেন প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান রহ:, আল্লামা মুহিউদ্দীন খান, শাইখে চরমোনাই রহ: আল্লামা নেজাম উদ্দীন রহ. । তারাঁ মনে প্রাণে বিশ্বাস করতেন,একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় উলামায়ে কেরামকে আরও যোগ্যতাসম্পন্ন হতে হবে। সমাজের রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে বাতিলের মোকাবেলা করতে হবে। আলেমদের কর্মপরিধি আরও বিস্তৃত করতে হবে। নিজেদের স্বকীয়তা বিনষ্ট না করে কর্মক্ষেত্রের বহুমুখী সুযোগ সৃষ্টির লক্ষ্যে স্বীকৃতির কোনো বিকল্প নেই। এ বিশ্বাস ছিল বলেই সত্তরের এবং নব্বই ছোঁয়া জীবনের পড়ন্ত সময়ে তাঁরা কওমি সনদের স্বীকৃতির দাবি নিয়ে রাজপথে নেমে আসেন।কওমি স্বীকৃতির আন্দোলনের উত্তাল সে দিনগুলোর কথা এখনো আমাদের স্মৃতিতে অম্লান হয়ে আছে।স্বীকৃতির ঘোষণা দেওয়া হল অথচ আজ তারাঁ বেঁচে নেই, চলে গেছেন মাওলায়ে হাকীকীর সান্যিধ্যে।

১৯৯১সালে গঠিত হল ইসলামী ঐক্যজোট,
প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমানের (রহঃ) প্রচেষ্টায়, শায়খুল হাদীস আল্লামা আজীজুল হক রহঃ এর নির্দেশে বাংলাদেশ খেলাফত মজলিসের মাধ্যমে ইসলামী ঐক্যজোটে সম্পৃক্ত হলেন তিনি। ১৯৯১ সালে জাতীয় সংসদ নিবাচনে ৭ টি ইসলামী দলের সমন্বয়ে গঠিত ইসলামী ঐক্যজোটের পক্ষ থেকে সিলেট-৫ জকিগঞ্জ – কানাইঘাট আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করে বিজয়ী হন আল্লামা ওবায়দুল হক রহ.।স্বাধীনতার পর কওমী অঙ্গনের আর কোন আলেমই নিজ দল/জোটের প্রতীকে সংসদ সদস্য হতে পারেননি, কেউ কেউ ধানের শীষ বা লাঙ্গল মার্কায় নির্বাচিত হয়েছেন।একমাত্র উজীরপুরী রহঃ এক্ষেত্রে ব্যতিক্রম। বাংলাদেশের জাতীয় সংসদে সর্বপ্রথম মাথায় পাগড়ী, হাতে লাঠি অর্থাৎ নবীওয়ালা লেবাছ পরিধান করে যিনি বক্তৃতা দিয়েছিলেন তিনি এমপি আল্লামা ওবায়দুল হক রহ.। তিনি সংসদ সদস্য থাকাকালীন সময়ে বয়সে তরুণ হলেও বিশিষ্ট লেখক মুহাদ্দীস মাও.শাহ মমশাদ আহমদ দাবা: ছিলেন তাঁর প্রেস সচিব।উস্তাদে মুহতারাম প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রাহমান (রহঃ) তাঁকে এ কাজে সম্পৃক্ত করে দেন। ইসলামী ঐক্যজোটের একমাত্র সংসদ সদস্য হিসাবে তিনি জাতীয় সংসদে আসন গ্রহণ করেন ।ঐ সময়ে গোটা বাংলাদেশের ধর্মপ্রাণ আলেম সমাজের তিনিই ছিলেন মূখ্য ভাষ্যকার ও একমাত্র প্রতিনিধি।শায়খুল হাদীস আজিজুল হক র: একদিন কোন এক অভিভাবক সম্মেলনের মজলিসে বলেছিলেন, ‘গোটা বাংলাদেশে অনেক উলামায়ে কেরাম আছেন তবে শাইখুল হাদীস ওবায়দুল হক একজন হাদীস বিশারদ ও এমপি’। তাই উলামা সমাজে এমপি সাহেব হুজুর বলতে সবাই তাঁকে চিনতো ও জানতো। শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক র: বৃদ্ধ বয়সেও তাঁর জানাযায় হাযির হলেন, যা কলবী মহববতের আলামত। অবশ্য তৎসময়ে সংসদে আরো একজন হক্কানী আলেম ছিলেন। তিনি হচ্ছেন কিশোরগঞ্জের মাওলানা আতাউর রহমান খাঁন। তিনি বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ।এম পি সাব হুজুর রহ. প্রথমেই ট্রেনে ওযু ও নামাজের ব্যবস্থা না থাকার জন্য তৎকালীন (১৯৯১-৯৫) যোগাযোগমন্ত্রীকে জাতীয় সংসদে জবাবদিহী করতে এবং ট্রেনে ওযু ও নামাজের ব্যবস্থা করার জন্য ওয়াদা দিতে বাধ্য করেছিলেন। যার ফলে ট্রেনে এখন এ ব্যবস্থা আছে। ইসলামী ঐক্যজোটের একমাত্র এমপি হিসেবে ৬ষ্ট জাতীয় সংসদের বিভিন্ন অধিবেশনে আঞ্চলিক ও জাতীয় বিভিন্ন ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং জাতীয় সংসদে সর্বপ্রথম শাহজালালের পুণ্যভূমি সিলেট বিভাগের দাবি ও নোটিশ উপস্থাপন করে পার্লামেন্টে সিলেটি এমপিদের আস্থা অর্জনে সক্ষম হন। তাই বলা যায়, সিলেটকে বিভাগ করার দাবির প্রথম উপস্থাপক তিনি।আল্লামা ওবায়দুল হক উজিরপুরী এমপি রহ.সংসদে বলেছিলেন, ‘বারবার সংবিধান সংশোধন করে লাভ হবেনা, শান্তি পেতে হলে কোরআনের আলোকে সংবিধান তৈরি করতে হবে’।

শায়খুল হাদিস আল্লামা ওবায়দুল হক এম পি সাহেব হুজুর রহ: নিজে খরচ বহন করে খেদমতে খালক করে গেছেন । আমরা স্বচক্ষে দেখেছি, আল্লামা উজিরপুরী হুজুর রাহঃ সাধারণ মানুষের সেবার জন্য সরকারী সীল ও প্যাড পকেটেই রাখতেন । যখনই কোন মানুষের সরকারী কোন কাজের প্রয়োজন হতো সরকারী প্যাডে স্বাক্ষরের জন্য, তখনই তিনি তা দিয়ে দিতেন।তাঁর পকেট যেন মানব সেবার অফিস ছিল।

আমরা শুনেছি একবার চৈত্র মাসে বাড়ি থেকে বের হয়ে হেঁটে কোন এক ওয়াজের প্রোগ্রামে যাওয়ার জন্য জনমানবহীন ক্ষেতের জমি দিয়ে যাওয়ার প্রাক্ষালে হঠাৎ এক ব্যক্তি এসে বলল হুজুর আমার একটা কাজ আটকে আছে। আমার মনে হয় আপনি সরকারী প্যাডে একটা স্বাক্ষর দিলে আমার কাজটা হয়ে যাবে , সাথে সাথে হুজুর পকেট থেকে সিল বের করে সিল ও স্বাক্ষর করে দিলেন এবং তার কাজটাও সমাধান হয়ে গেল আল্লাহর রহমতে।তিনি প্রায় বলতেন আমার অফিস আমার সাথে থাকত
অথচ আজ একজন ইউনিয়ন প্রতিনিধির সাথে কথা বলা বা স্বাক্ষরের জন্য বাড়ি থেকে ইউনিয়ন পর্যন্ত হাটতে হাটতে জুতার তলা শেষ হয়ে যায়। এমনকি হাটতে হাটতে পা ব্যাথার জন্যে ডাক্তারের সরনাপন্ন হতে হয়।

১৯৯৩সালে বন্যার সময় তিনি ঘরে না বসে জনগণের দু:খ দুর্দশা লাঘব করার জন্য জনমানুষের খোঁজে কোমর পানির মাঝে বের হয়ে পড়েন। প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান রহ.সাহেবের জামাতা বর্তমানে লন্ডন প্রবাসী ছাত্র নেতা আলহাজ্ব আতাউর রহমান সাহেব, মাওলানা রেজাউল করীম, মাওলানা মমশাদ আহমদ,সৈয়দ মবনু , মাওলানা মুখলিসুর রহমান সহ অন্যান্যদের নিয়ে এবং আল্লামা এমপি হুজুর রহ. দুংখ-দুর্দশাগস্থ মানুষের মাঝে ত্রাণ নিয়ে জনগণের ঘরে ঘরে গিয়েছিলেন।যারা সাথে ছিলেন তারাঁ দেখেছেন এলাকার মাঠে-ঘাটে তাঁর ইখলাসের সাথে মানবসেবার মানসিকতা।
সাধারণ মানুষের সেবা ও অধিকার আদায়ের জন্য আজ আল্লামা এমপি সাব হুজুর রহ: এর মত বুজুর্গ, আল্লাহওয়ালা, ত্যাগী, তাকওয়াওয়ালা, সহজ সরল, খোদাভীরু ব্যক্তি বর্তমান সময়ের জন্য বড়ই প্রয়োজন।শায়খুল হাদীস ওবায়দুল হক র: এর জীবনের বিরাট কাজ হলো, শেওলা-জকিগঞ্জ রাস্তা। শেওলা টু জকিগঞ্জ যে বিশাল রাস্তা গিয়েছে তা সম্পূর্ণ মাওলানা ওবায়দুল হক উজিরপুরী (র.)-এর অবদান। যেই রাস্তার পিছনে একটি ইতিহাস রয়েছে এবং যেই রাস্তার জন্য এমপি হওয়ার পূর্বে অত্র অঞ্চলের সব জায়গায় তারঁ ঐ রাস্তার কথা তিনি আলোচনা করতেন। জকিগঞ্জ কানাইঘাটের এমপি থাকাকালীন সময়ে শেওলা জির পয়েন্ট থেকে বিরশ্রী হয়ে জকিগঞ্জ পর্যন্ত একটি রাস্তা করে দিয়ে ঐ এলাকার মানুষের যাতায়াতের সুবিধা করে দিয়ে গেছেন, এভাবে জনগণের অনেক সেবামূলক কাজ করেছেন,যা চির স্মরণীয় হয়ে থাকবে।কুশিয়ারা নদীর ভাঙনের জন্য সংসদে বলতেন, বাংলাদেশের মানচিত্র পরিবর্তন হচ্ছে। তিনি সেই এমপি যিনি সংসদে দাঁড়িয়ে বক্তব্য রেখেছিলেন যে, “নদীর এপার ভেঙ্গে ওপার গড়ে, এইতো নদীর খেলা” এই কথাটি তিনি বার বার বলতেন এবং বলতেন বাংলার মানচিত্র কে অক্ষুন্ন রাখতে হবে এবং নদী ভাংঙ্গনের কবল থেকে যাতে স্কুল কলেজ মাদ্রাসা মসজিদ,মানুষের ঘরবাড়ি,জমিজমাসহ বাংলার মাটিকে সংরক্ষন করার জন্য বারবার সরকারের কাছে দাবী জানিয়ে ছিলেন। কারণ এখানে ভাঙ্গছে বাংলা, ভরছে ভারত। বদলে যাচ্ছে দেশের মানচিত্র। সুতরাং সুরমা-কুশিয়ারা নদীর ভাঙ্গন প্রতিরোধ করে বাংলার মানচিত্রকে ঠিকিয়ে রাখতে হবে। এরপর থেকে পাথর দিয়ে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করা হচ্ছে। আল্লামা উজিরপুরি হলেন ক্বওমিপন্থি উলামায়ে কেরামের প্রথম এবং সফল এক সংসদ সদস্য।

প্রতিটি বাজেট বক্তব্যে অর্থনীতির সার্বিক সফলতার লক্ষ্যে ইসলামী অর্থনীতি অনুসরণ করার জন্য সংসদকে অবহিত করতেন এবং ইসলামী অর্থনীতির সুফল তুলে ধরে তা বাস্তবায়নের দাবী জানাতেন।

আল্লামা ওবায়দুল হক ৫ বছর সংসদে থাকাকালীন সময়ে সংসদ অধিবেশন না থাকলে দরসে হাদিসের টানে মাদ্রাসায় চলে আসতেন । আধ্যাত্মিকতার জগতে মাওলানা ওবায়দুল হক (রহ:) ছিলেন প্রখ্যাত বুজুর্গ হযরত মাওলানা আব্দুল গফ্ফার শায়খে মামরখানী (রহ:) এর খলীফা। দীর্ঘ পরিশ্রম ও সাধনার শেষে ১৯৭৫ সালে তাজকিয়ায়ে ক্বলবের মেহনতের প্রাপ্তি হিসেবে স্বীয় মুর্শিদ হযরত শায়খে মামরখানী (রহ)’র কাছ থেকে ইজাজত হাছিলে সক্ষম হন।

আপাদমস্তক সুন্নতী সাজে তিনি ছিলেন সারাজীবন সজ্জিত। জীবনের সর্বক্ষেত্রে সায়্যিদুল মুরসালীন (স:) এর আর্দশ প্রতিষ্ঠায় ছিলেন তৎপর । তাঁকে দেখলেই মনে হতো সুন্নতে রাসূলের এক জীবন্ত প্রতীক।

তিনি ১৭ জানুয়ারি ২০০৮ সালের বৃহস্পতিবার রাতে ইন্তেকাল করেন এবং পরদিন ১৮ জানুয়ারি রোজ শুক্রবার আসরের নামাজের পর জানাজা নামাজ অনুষ্ঠিত হয় এবং লাখো লাখো মানুষের ঢল নামে জানাজা মাঠে।

শেওলা টু জকিগঞ্জ রোডের পাশে ও উজিরপুর জামে মসজিদের পশ্চিমে সাবেক এমপি শাইখুল হাদীস আল্লামা ওবায়দুল হক উজিরপুরী (র:) এর দাফন সম্পন্ন করা হয়। এ কীর্তিমান মহান সাধক পুরুষ যদিও আজ আমাদের মাঝে নেই, কিন্তু দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের অন্তরে তাঁর নাম অঙ্কিত হয়ে আছে ও থাকবে যুগযুগ ধরে। তাঁরই পাশে তারঁই বড় ছেলে আমি অধমের আব্বা বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী ডাক্তার শামছুল হক র: কে সমাহিত করা হয়।আল্লাহ তাঁকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন, হযরতের ফয়েজের দ্বারা আমাদেরকে ফয়জিয়্যাত করুন। আমীন।

লেখক: সহকারী সম্পাদক, ভয়েসটাইমস টোয়েন্টিফোর ডটকম, ফাযিল, জামিয়া রাহমানিয়া সাত মসজিদ মুহাম্মদপুর ঢাকা। সাবেক ইমাম ও খতীব শাহ জমির উদ্দীন চাঁদনীঘাট জামে মসজিদ ও পরিচালক মারকাজুল কোরআন ( হিফজ বিভাগ)চাঁদনীঘাট সিলেট। পৌত্র ,আল্লামা ওবায়দুল হক র:।পেশ ইমাম ও শিক্ষক ফোড স্কয়ার মসজিদ ও ইভীনীং মাদ্রাসা লন্ডন,প্রিন্সিপাল আল উবায়েদ একাডেমী লন্ডন , উইকেনড হিফজ শিক্ষক, কুরতবা ইনস্টিউট পপলা লন্ডন