সিলেটবৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত অবৈধ : সুপ্রিমকোর্ট বার

Ruhul Amin
ফেব্রুয়ারি ১১, ২০২১ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) সিদ্ধান্তকে ‘অবৈধ ও আইন বর্হিভূত’ বলেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

বৃহস্পতিবার শহীদ শফিউর রহমান মিলনায়তনে সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি মো: আব্দুল জব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সদস্য মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল), মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ সাইফ উদ্দিন (রতন) প্রমুখ।

খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে লিখিত বক্তব্যে রুহুল কুদ্দুস কাজল বলেন, স্বাধীনতার ৫০ বছর পরে একজন মহান বীর মুক্তিযোদ্ধার খেতাব বাতিলের সিদ্ধান্তটি খুবই উদ্বেগের এবং দুঃখজনক। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের যুদ্ধ পরিকল্পনা, যুদ্ধ কৌশল, যুদ্ধ পরিচালনা ও তার বাস্তবায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাকিস্তানি হানাদার বাহিনীর বিপক্ষে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা এবং নিজের জীবন বাজি রেখে রণাঙ্গনে যুদ্ধ করা একজন বীর মুক্তিযোদ্ধাকে হেয় প্রতিপন্ন করা মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও দেশ প্রেমের চেতনা পরিপন্থী এবং জাতির কলঙ্কস্বরূপ। জামুকা আইন বর্হিভূতভাবে এ অবৈধ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত বাতিল করবেন বলেও প্রত্যাশা জানিয়েছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বিক্ষোভ :
শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে প্রতিবাদে সুপ্রিমকোর্টে বিক্ষোভ সমাবেশ করেছেন আইনজীবীরা। বৃহস্পতিবার জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ফজলুর রহমান এবং সুপ্রিম কোর্ট বার ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজলের নেতৃত্বে শতাধিক আইনজীবী সুপ্রিম কোর্ট বার ভবনে বিক্ষোভ প্রদর্শন করেন। এতে আরো অংশ নেন আইনজীবী আবেদ রাজা, সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ আলী, ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ, মনির হোসেন, মাহমুদুল আরেফীন, রোকনউজ্জামান সুজা প্রমুখ।

রোববার দেশের সকল বারে বিক্ষোভ :
শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে প্রতিবাদে আগামী ১৪ ফেব্রুয়ারি রোববার সুপ্রিমকোর্টসহ দেশের ৬৪ জেলার সকল আইনজীবী সমিতিতে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

বৃহস্পতিবার বিএনপির আইন সম্পাদক ও আইনজীবী ফোরামের যুগ্ম আহ্বায়ক ব্যারিস্টার কায়সার কামাল জানান, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ‘অবৈধ ও আইনবর্হিভূত সিদ্ধান্তে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে প্রতিবাদে রোববার দেশের ৬৪ জেলায় সকল বারে আইনজীবী ফোরামের উদ্যোগে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করা হবে।