আর্কাইভের ক্ষতিসাধন করলে সর্বোচ্চ ৫ বছরের জেল

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

আর্কাইভের ক্ষতিসাধন করলে সর্বোচ্চ ৫ বছরের জেল

ডেস্ক রিপোর্ট: আর্কাইভের ক্ষতিসাধনের জন্য সর্বোচ্চ ৫ বছরের জেল বা এক লাখ টাকার জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভস আইন, ২০২ ‘-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২২ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ জাতীয় আর্কাইভস আইন ২০২১ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। জাতীয় আর্কাইভস সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৯৮৩ সালের একটি আইন ছিল, হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে যেহেতু এটি আইনে পরিণত করতে হবে সেহেতু এটি রিভাইস করে আনা হয়েছে।

তিনি আরও বলেন, ‘জাতীয় আর্কাইভস পরিচালনায় একটি উপদেষ্টা পরিষদ থাকবে। এই উপদেষ্টা পরিষদের কাজ এখানে বলা হয়েছে। এখানে একজন মহাপরিচালক থাকবেন। অধ্যাদেশে এই মহাপরিচালক ছিলেন না।’

খসড়া আইনে রেকর্ড বিনষ্ট করার যে বিধান ছিল তা বাদ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আর্কাইভসের সফট কপি নিয়ে যত রেকর্ড থাকবে কালিয়াকৈরের ডাটা সেন্টারে লঞ্চ করতে হবে। দেশের সব রেকর্ডরুম যা আছে সবগুলোকে একটি নিদিষ্ট সময় পরে আর্কাইভে দিয়ে দিতে হবে।’

‘প্রস্তাবিত আইনের গবেষক ও তথ্য সেবা গ্রহীতাদের অনলাইন ডিজিটাল সেবা দেওয়ার জন্য আর্কাইভ ডিজিটাল সেবা বা তথ্য প্রযুক্তি সেবা দিতে নির্দেশনা রয়েছে। পেমেন্ট দিয়ে তারা কর্তৃপক্ষের কাছে দরখাস্ত দিলে গোপন কোনো দলিল না হলে সরবরাহ করবে।’

আর্কাইভের ক্ষতি সাধন করলে এবং অন্যান্য ক্ষতি সাধনের জন্য এক থেকে ৫ বছরের জেল বা ১০ হাজার থেকে ১ লাখ টাকা অর্থদণ্ড রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়া বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর ও নয়াদিল্লির জাতীয় জাদুঘরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

এই সংবাদটি 115 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com