সিলেটবৃহস্পতিবার , ৪ মার্চ ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আযাদ দ্বীনী এদারার কাউন্সিল সম্পন্ন: জিয়াউদ্দীন সভাপতি,আব্দুল বাছীর সেক্রেটারী নির্বাচিত

Ruhul Amin
মার্চ ৪, ২০২১ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
উপমহাদেশের প্রাচীনতম ও সিলেট বিভাগ কেন্দ্রীক কওমি মাদরাসা সমুহের বোর্ড ‘আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশ’এর ত্রি-বার্ষিক কাউন্সিল আজ (৪ মার্চ) বেলা ১১ টা থেকে শুরু অনুষ্ঠিত হয়েছে।
জানাগেছে,গণতান্ত্রিক পদ্ধতিতে এই প্রথম নির্বাচন পদ্ধতি শুরু হলো আলেমদের এই সংস্থায়। প্রায় সাত শতাধিক মাদরাসার সমন্বয়ে পরিচালিত এই বোর্ড।
দক্ষিণ সুরমার কাইস্তরাইল শাহী ঈদগাহ সংলগ্ন এদারা কমপ্লেক্সে সকাল ১১টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ২টা পর্যন্ত চলে। নামাজের বিরতির পরে বিকেল সাড়ে ৪টায় ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয়। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি ও জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর এর মহাপরিচালক এবং বোর্ডের বর্তমান সভাপতি মাওলানা জিয়া উদ্দিন ৩৩১টি ভোট পেয়ে পূণরায় সভাপতি নির্বাচিত হন। একই পদে জামেয়া কাসিমুল উলূম দরগাহে হযরত শাহজালাল রাহ. এর মুহতামিম মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী পেয়েছেন ২৬৭ ভোট।
বোর্ড সূত্রে জানা যায়, সিলেটের বালক/বালিকা মাদরাসার সংখ্যা ৮৬৩টি। তন্মধ্যে ৭৪২টি প্রতিষ্ঠানের মুহতামিম তথা পরিচালকদের ছিল ভোটাধিকার। তবে গ্রহণকৃত ভোটের সংখ্যা ৬০৮।
বাকি ১২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালকদের সাংবিধানিক ভোটাধিকার না থাকার কারণ হিসেবে বোর্ড সূত্র জানায়, পরিদর্শন রিপোর্ট অনুযায়ী ৩ বছর বোর্ড পরীক্ষায় অংশ নেয়া থেকে বিরত থাকে এবং করোনাকালীন সময়ে বা এর পূর্ব থেকে যে সকল মাদরাসার শিক্ষাকার্যক্রম বন্ধ ছিল তারা দায়িত্বশীল নির্বাচনে মত প্রকাশের অধিকার প্রাপ্ত হবেন না।
বৃহস্পতিবার সকাল থেকে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়া বিরামহীনভাবে ভোটগ্রহণ চলে বেলা ২টা পর্যন্ত।

ভোটগ্রহণের প্রক্রিয়া ছিল ব্যালটে শুধুমাত্র পদের নাম লেখা, নিচের কলামে ভোটার প্রস্তাবিত/পছন্দের প্রার্থীর নাম লিখে দেবেন।

সকাল থেকেই ভোটকেন্দ্র এদারা কমপ্লেক্সে পুলিশ বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে ছিলেন। কেন্দ্রের বাইরে ছিলেন আলোচিত দুই প্রার্থী জিয়া উদ্দিন ও মুফতি মুহিব্বুল হক গাছবাড়ীর সমর্থকরা। মাওলানা জিয়া উদ্দীন ২০১৭ মজলিসে শুরার সিদ্ধান্তমতে প্রথমে ভারপ্রাপ্ত সভাপতি পরে ২০১৮ সালে পুনরায় তিন বছরের জন্য সভাপতি মনোনীত হন।

মাওলানা আব্দুল বছিরও ২০১৭ সালে প্রথমে ভারপ্রাপ্ত মহাসচিব ও পরে ২০১৮ সালে তিন বছরের জন্য মহাসচিব নির্বাচিত হন।

নবনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মাওলানা নুরুল ইসলাম খান সিলেট অঞ্চলের পরিচিত মুখ। এর আগে সিলেট দরগাহ মাদরাসার পরিচালক শায়খ মুহিব্বুল হক গাছবাড়ী বোর্ডের সিনিয়র সহ-সভাপতি ছিলেন।

ফলাফল ঘোষণার পূর্বে সামাজিক যোগাযোগমাধ্যমে পছন্দের প্রার্থী
নিয়ে বাড়াবাড়িমূলক লিখনীর কারণে সংঘাতের কিছুটা শঙ্কা থাকলেও অবশেষে অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয় ভোটগ্রহণ।

এব্যাপারে দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম বলেন-সিলেটের কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের দায়িত্বশীল নির্বাচনে
সকাল থেকেই থানা পুলিশ ছিল কেন্দ্রে সতর্ক অবস্থানে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই নির্বাচন সম্পন্ন হয়েছে।

নির্বাচন কমিশনার মাওলানা এনামুল হক বলেন-বোর্ডের সংবিধান অনুযায়ী স্বচ্ছ নির্বাচন হয়েছে। স্বাধীনভাবে ভোটাররা তাদের মতামত প্রদান করেন।

নির্বাচিত অন্যান্য দায়িত্বশীলরা হলেন-সিনিয়র সহ-সভাপতি মাওলানা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, পূণরায় মহাসচিব নির্বাচিত হয়েছেন মাওলানা আব্দুল বছির।

নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালনকারীরা হলেন-মাওলানা এনামুল হক বহরপ্রামী, মাওলানা ইউসুফ আহমদ খাদিমানী, মাওলানা সৈয়দ ফখরুল ইসলাম, মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, মাওলানা আহমদ কবির প্রমুখ।

উল্লেখ্য,যে
১৯৪১ ঈসায়ী সনে কুতবুল আলম শায়খুল ইসলাম সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানী রাহ. এর নির্দেশে ডা: মুরতাজা চৌধুরীর প্রচেষ্টায় সিলেট বিভাগের ৯ টি প্রতিষ্ঠান নিয়ে আযাদ দ্বীনী এদারায়ে তালিম বাংলাদেশ যাত্রা শুরু করে।