আন্দোলনের পাশাপাশি, রাজনীতিটাও বুঝতে হবে

প্রকাশিত: ১০:৪৩ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১

আন্দোলনের পাশাপাশি, রাজনীতিটাও বুঝতে হবে

কবি মুহিব খান:
সরকার নিজেই চাইছে এ মুহূর্তে এদেশের ইসলামপন্থীরা স্বাধীনভাবে সারাদেশে তুমূল মোদী-বিরোধী আন্দোলনে দেশ অস্থির করে তুলুক। লক্ষ হাজার মানুষের অবাধ সমাবেশ ও বিক্ষোভ ঘটিয়ে যার যা ইচ্ছা হুমকি ধমকি চ‍্যালেঞ্জ ছুঁড়ে মাঠ চরম উত্তপ্ত করে তুলুক।

নানা শক্তি ও কৌশল প্রয়োগ করে সরকারবিরোধী যে কোন আন্দোলন দমনে নিপুন এক্সপার্ট এ সরকার চলমান এ আন্দোলনের শেষ মুহূর্তে কঠোর দমনের কিছু ভাব দেখাতে পারে, কিন্তু আপাতত কোন বাধা দিচ্ছে না বা দেবেও না, প্রয়োজনে সরকারী গোয়েন্দা সংস্থাগুলো এ পরিস্থিতি সৃষ্টি করতে বিভিন্ন নেতৃস্থানীয় ব‍্যক্তি ও সমষ্টিকে গোপনে সাহস পরামর্শ ও সহযোগিতাও প্রদান করতে পারে- ভারতকে এ কথা বোঝানোর জন‍্য যে, এদেশের মৌলবাদীরা মারাত্মক সংগঠিত, শক্তিশালী ও মারমুখী যা ভারতের জন‍্য ভবিষ‍্যতে আরও বড় হুমকি হয়ে উঠতে পারে, এমতাবস্থায় আওয়ামী লীগ তথা শেখ হাসিনাকে আরও দীর্ঘ সময় ক্ষমতায় রাখা জরুরি। অন‍্যথায় উপায় নেই।
মোদী বিরোধী আন্দোলন না করে শুধু মুজিববর্ষে রাষ্ট্রের প্রচুর অর্থ খরচের প্রতিবাদ করে দেখুন, এক ঘণ্টাও রাস্তায় দাঁড়াতে পারবেন না। এক ঘণ্টাও না।

আমাদের আন্তরিক ও আবেগী ছাত্র কর্মী ও সমর্থকরা যতদিন রাজনীতির এসব সুক্ষ্ণ দিকগুলো বুঝতে না পারবেন, ততদিন ইস‍্যুকেন্দ্রিক অনেক বড় বড় আন্দোলন হবে, নিঃসন্দেহে ঈমানী দায়িত্বও পালন হবে কিন্তু আমাদের রাজনৈতিক প্রজ্ঞা ও সফলতা মোটেও অর্জিত হবে না। আমরা হতে থাকবো ওদের কৌশলের হাতিয়ার। তাই বলে কি আমরা মোদী বিরোধী আন্দোলন করবো না? নিশ্চই করবো, তবে সেইসঙ্গে ওদের ও আমাদের নিজেদের ভেতরের জটিল রাজনীতিটাও বুঝতে হবে।
#
আমার এ বক্তব‍্যটি যাদের বুঝে আসবে না বা ভাল লাগবে না; তারা এখনই হুট করে কোন ভুল মন্তব‍্য না করে ফেলে আরও কিছুদিন দেখুন বুঝুন, অপেক্ষা ও পর্যবেক্ষণ করুন।

১৮ মার্চ। ২০২১

এই সংবাদটি 497 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com