সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : বেঁচে আছি, এটাই বড় কথা

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৬

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : বেঁচে আছি, এটাই বড় কথা

downloadডেস্ক রিপোর্ট :

পানি সম্মেলন উপলক্ষে হাঙ্গেরিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরের অভিজ্ঞতা নিয়ে শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় জলবায়ু পরিবর্তন নিয়ে পানি সম্মেলনে সার্বিক বিষয়ে বিশ্বমণ্ডলে বাংলাদেশের দৃঢ় অবস্থান আবারও পূর্ণব্যক্ত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

এ সময় হাঙ্গেরি যাওয়ার পথে বিমানের যান্ত্রিক ত্রুটি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যান্ত্রিক কারণে ক্রটি হতেই পারে, আবার মনুষ্য সৃষ্টও হতে পারে। সেটি যাই হোক বেঁচে আছি; এটাই বড় কথা। অ্যাক্সিডেন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রী বাসভবন গণভবনে সম্প্রতি হাঙ্গেরি সফর নিয়ে সংবাদসম্মেলনে তিনি এসব কথা বলেন।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রীর নতুন এয়ার ক্রাফ্ট কেনার ঘোষণার কথা উড়িয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য নতুন এয়ার ক্রাফ্ট কেনার বিলাসিতার সময় আমাদের আসেনি। এয়ার কারো ব্যক্তিগত ব্যবহারের জন্য কেনা হয় না। সাধারণ মানুষের জন্য কেনা হয়।

সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রশ্ন করেন, ৬৩৮ বার হত্যা চেষ্টা করা হয়েছে ফিদেল কাস্ত্রোকে। আপনার বিমানটির যেই ঘটনা ঘটেছে এটি নিছকই দুর্ঘটনা নাকি অন্য কোনো কিছু হতে পারে?

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, জীবন মৃত্যু পায়ের ভৃত্য, চিত্ত ভাবনাহীন…।

‘যান্ত্রিক দুর্যোগ ছিল, তা কিছু না। তদন্ত করে দেখা হচ্ছে। এখন বেঁচে আছি এটাই গুরুত্বপূর্ণ। যেদেশে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়; সপরিবারে হত্যা করা হয়। যুদ্ধাপরাধীদের মন্ত্রী করা হয়, সেখানে আর কি বলবো,’ যোগ করেন শেখ হাসিনা।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ’৯৬ সালের আগে আমাদের বিমানবন্দর কেমন ছিল, সেটি আগে দেখুন। বিমান এবং বিমানবন্দরের উন্নয়ন আওয়ামী লীগই করেছে। তার বিমানের জরুরি অবতরণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, নিছক যান্ত্রিক ক্রটির কারণে বিমানটি জরুরি অবতরণ করে। অন্য কিছু না। এ বিষয়ে তদন্ত কমিটি করা হয়েছে। তারা তদন্ত করে দেখছে। আমি শুধু দেশবাসীর দোয়া চাই।

সামনে ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রী বলেন, নদীর পানিগুলোর বিষয়ে কথা হতে পারে। আর ভারতের সঙ্গে আমরাই গঙ্গা পানি বণ্টন চুক্তি করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আন্তঃনদীর পানির সুষম বণ্টনের ক্ষেত্রে শুধু তিস্তা নদী নয়, দু’দেশের মধ্যকার অভিন্ন ৫৪টি নদী নিয়েই আলোচনা চলছে।

তিস্তার পানি বণ্টন চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা আলোচনা করছি, এটা এখন নির্ভর করছে তাদের ওপর তারা কীভাবে নেবে। আমরা আমাদের কাজ করে যাচ্ছি। শুধু তিস্তা নয়, ৫৪টি নদী নিয়েই আলোচনা চলছে, এই আলোচনা চলবে।’

গত রোববার হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ‘রাঙা প্রভাত’-এ যান্ত্রিক ক্রুটি দেখা দেয়। পরে তুর্কমেনিস্তানেরর আশখাবাতে বিমানটি জরুরি অবতরণ করে। পরে যান্ত্রিক ক্রুটি সারানোর পর একই ফ্লাইটে হাঙ্গেরি যান প্রধানমন্ত্রী। এতে দেশটির রাজধানী বুদাপেস্ট যেতে প্রধানমন্ত্রীর চার ঘণ্টা বিলম্ব হয়।

তিনি বলেন, যে দেশে যুদ্ধাপরাধীদের মন্ত্রী করা হয়, সে দেশে কার নিরাপত্তা থাকে। প্রধানমন্ত্রী বলেন, জীবনের ঝুঁকি নিয়েই মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য দেশে আমি এসেছি। ঝুঁকির মধ্যে আছি। এভাবেই চলতে থাকবো।

প্রসঙ্গত, হাঙ্গেরির প্রেসিডেন্ট জানোস এডারের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি সম্মেলন ২০১৬ এ অংশ নিতে চার দিনের সফরে গত ২৭ নভেম্বর বুদাপেস্ট যান। চার দিনের সফর গত বুধবার রাতে দেশে ফিরেন প্রধানমন্ত্রী। গত রোববার হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে পৌঁছানোর পর বুধবার রাতে দেশে ফেরেন তিনি। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক হাঙ্গেরি সফর সম্পর্কে জানাতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এই সংবাদটি 162 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com