সিলেটবৃহস্পতিবার , ২৭ মে ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিদ্ধান্ত গ্রহণে অযাচিতভাবে বিলম্ব করা অকল্পনীয় ক্ষতি ডেকে আনে‌

Ruhul Amin
মে ২৭, ২০২১ ৮:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া: মানবজীবনে সিদ্ধান্ত গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সিদ্ধান্তহীনতা বা সিদ্ধান্ত গ্রহণে অযাচিতভাবে বিলম্ব করা অকল্পনীয় ক্ষতি ডেকে আনে‌। এ সিদ্ধান্ত ব্যক্তি, পরিবার বা যে কোন সংঘের ক্ষেত্রে হোক না কেন। যথাসময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ অপরিহার্য।
আপনি যদি কোন সংঘের দায়িত্বশীল হন তাহলে আপনার সিদ্ধান্ত সংঘের কল্যাণেই নিতে হবে। সংঘবদ্ধ লোকদের সার্বিক কল্যাণের কথা বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে হবে। যারা আপনার সংঘের সাথে সম্পৃক্ত নয় তাদেরও সংঘের কল্যাণময় কর্মের আওতাধীন করার প্রাণপণ চেষ্টা থাকতে হবে।

যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সংঘের লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রাখা অতীব জরুরী। আপনার নেয়া সিদ্ধান্ত সংঘের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে যদি সংঘর্ষিক হয় তাহলে এ ধরনের সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকাই হবে বুদ্ধিমানের কাজ।

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে বিষয় অবশ্যই বিশ্লেষণ করতে হবে। বিশ্লেষণের অজুহাতে সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব যাতে না হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে। উদ্ভূত পরিস্থিতিতে তড়িৎ সিদ্ধান্ত গ্রহণের বেলায় অতিরিক্ত বিশ্লেষণ থেকে বিরত থাকা কল্যাণকর। পূর্ববর্তী অভিজ্ঞতা, জ্ঞান এবং বর্তমান ও ভবিষ্যতের কথা মাথায় রেখে দ্রুততার সাথে সিদ্ধান্ত নিতে হবে।

পরিবেশ পরিস্থিতি উপলব্ধি করে সিদ্ধান্ত গ্রহণ সাহসিকতা ও দূরদর্শিতার পরিচয় বহন করে। যে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে তার ফলাফল মেনে নেয়ার মানসিকতা থাকা চাই।

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে অহেতুক অকারণে গরিমসি করা সমীচীন নয়। অযথা সময়ক্ষেপণ বা অকারণে সিদ্ধান্ত নিতে বিলম্ব করলে বিপরীত অবস্থা তৈরি হতে পারে। ক্ষতিগ্রস্ত হবার প্রবল সম্ভাবনা থাকে এবং এর ফলে চরম মাসুল দিতে হয়।

ভুল থেকে শিক্ষা গ্রহণ করতে হয়। একই ধরনের ভুলের পুনরাবৃত্তি মূলত ভুল নয়; এটি অযোগ্যতারই প্রমাণ বহন করে। এজাতীয় ভুল আপনার ধ্বংসকে অপরিহার্য করে দেয়।

যে কোনো সিদ্ধান্ত নেয়ার পূর্বে পারিপার্শ্বিক প্রভাবের কথা বিবেচনা করতে হবে। গৃহীত সিদ্ধান্তের ফলে আপনার পরিচালিত অন্যান্য কর্মক্ষেত্রের সুবিধা-অসুবিধার কথাও মাথায় রাখতে হবে।

দূরদর্শী, ধীর মস্তিষ্কের অধিকারী, বিচক্ষণ লোকদের পরামর্শকে সিদ্ধান্ত গ্রহণে অত্যধিক গুরুত্ব দিতে হবে। অতি জযবাতি, উগ্র স্বভাব, ঝগড়াটে, সুবিধাভোগী, স্বার্থপর ও বদমেজাজির পরামর্শকে প্রাধান্য দিলে ক্ষতির সম্ভাবনা শতভাগ নিশ্চিত।

যে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে তার দ্বারা উপকৃত কারা হবে তাও মাথায় রাখতে হবে। ‘পাছে লোকে কিছু বলে’ মানসিকতা ধারণ করলে যথার্থ সিদ্ধান্ত গ্রহণে ব্যর্থতার পরিচয় দিতে হবে। এতে শতভাগ ক্ষতি নিশ্চিত।

যে সিদ্ধান্তের কারণে মানুষের বিপদকে আরো ভয়াবহ করে তোলা হয় তা থেকে বিরত থাকতে হবে।

ক্ষুদ্র প্রাপ্তি যদি বৃহৎ প্রাপ্তির পথে প্রতিবন্ধক হয় তাহলে ক্ষুদ্র প্রাপ্তি বিসর্জন দেয়া হবে বুদ্ধিমানের কাজ। আবার সে প্রাপ্তি যদি পর-দয়া নির্ভর হয় তা কখন‌ও সংঘের জন্য কল্যাণ বয়ে আনে না। পর-দয়া নির্ভরতা যদি প্রলম্বিত হয় তাহলে সংঘের বহু লোকের পর-দয়া নির্ভরতার মানসিকতা তৈরি হতে থাকে। এর ফলে একসময় সংঘের লোকেরাই সংঘের আদর্শ চিন্তা-চেতনা ও লক্ষ্য-উদ্দেশ্যকে পদদলিত করতে বিন্দুমাত্র সংকোচ করবে না।

পর-দয়া নির্ভর সাময়িক প্রাপ্তির ফলে সংঘের মূল চেতনা থেকে যোজন-যোজন দূরে চলে যাওয়া হয়। তখন পরের বন্দনা গাইতে গাইতে নিজের রূপের বন্দনা বেমালুম ভুলে যায়।

পর-দয়া নির্ভরতার দীর্ঘসূত্রিতার কারণে তাদের শত্রুকে অসচেতনতার সাথে নিজের শত্রু বানিয়ে ফেলে। তার দেহের দুর্গন্ধকে সুবায়ু ভাবতে থাকে। অথচ এক‌ই দুর্গন্ধ তার শত্রু-মিত্রের দেহ জুড়ে রয়েছে সেদিকে কোন ভ্রুক্ষেপ নেই।

পর-দয়া নির্ভরতার প্রাপ্তি সংঘের গুটিকয়েক লোক ভোগ করে থাকে। অধিকাংশের ভোগের সুযোগ থাকে না। যে গুটিকয়েকজন ভোগ করে থাকে তারা ভোগের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সংঘের নীতি আদর্শকে খাদে নিক্ষেপে কোন অবহেলা করে না। তারা চায়, একমাত্র তারাই ভোগ করবে। এর ফলে ধীরে ধীরে সংঘে বিভাজন সৃষ্টি হয়। অবশিষ্টরা সংঘের প্রতি উদাসীন হয়ে উঠে।

প্রত্যেক সংঘকে তার আদর্শ, উদ্দেশ্য, লক্ষ্য বিবেচনা করে শত্রু-মিত্র নির্বাচন করতে হয়। সময়ের পরিবর্তনে যুগ চাহিদার দাবিতে শত্রুতা এবং মিত্রতা নির্বাচনে বুদ্ধিমত্তার পরিচয় দিতে হয়। নতুবা উদ্দেশ্য ও লক্ষ্যহীন মরু পথযাত্রীর ন্যায় উদভ্রান্ত হয়ে যুগের পর যুগ সফর করেও গন্তব্যে পৌঁছতে ব্যর্থ হতে হবে আর এর পরিণতিতে শূন্যতার পুরষ্কার ছাড়া কিছুই মিলবে না।
লেখক: ভারপ্রাপ্ত মহাসচিব-জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।