সিলেটমঙ্গলবার , ২২ জুন ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চাপা ক্ষোভ বিশ দলীয় জোটে, বেরিয়ে যেতে চাচ্ছে জমিয়তে উলামায়

Ruhul Amin
জুন ২২, ২০২১ ২:০২ পূর্বাহ্ণ
Link Copied!

 

সিলেট রিপোর্ট ডেস্ক:

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কার্যত কোনো অস্তিত্বই নেই। অনেকটা নামেই চলছে দেশের বড় এ জোট। চাঞ্চল্য হারিয়ে পুরোপুরি স্থবির হয়ে পড়েছে। সভা-সমাবেশ তো দূরের কথা, এক সাথে বসার চিত্রও হারিয়ে গেছে। যে যার মতো করে চলছে। সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন। অপর দিকে বিএনপির একলা চলো নীতির কারণে জোটের শরিকদের মধ্যে সৃষ্টি হয়েছে হতাশা। বিভিন্ন কর্মসূচি ও রাজনৈতিকভাবে গুরুত্ব না দেয়ায় শরিকদের কারও কারও ভেতরে রয়েছে চাপা ক্ষোভ। বিশ দলীয় জোটের নেতারা মনে করেন কোন যৌক্তিক কারণ ছাড়াই ২০ দলীয় জোটকে অকার্যকর করে রাখা হয়েছে। এটা জোটের সবচেয়ে বড় শরিক দল বিএনপির অনীহা বা রাজনৈতিক কৌশল মনে করেন তারা।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যেতে চাচ্ছে জোটের অন্যতম শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। হেফাজত ইস্যুতে দলটির র্শীষপর্যায়ের কয়েকজন নেতা বর্তমানে কারাগারে রয়েছেন। দেশের বৃহত অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামকে একসময় নিয়ন্ত্রণ করতেন জমিয়তের নেতারাই। জমিয়ত ও হেফাজতের সদ্যপ্রয়াত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর মৃত্যুর পরে নেতৃত্ব শুন্যতায় ভোগছে জমিয়ত ও হেফাজত। ফলে কিছু দিনের ব্যবধানে হেফাজতের বিশাল কমিটি বিলুপ্ত করা হয়। অপর দিকে দেশের প্রভাবশালী আলেম নূর হোসাইন কাসেমীর মৃত্যরে পরে জমিয়তের কার্যক্রমেও স্থবিরতা দেখা দেয়। মামুনুল হকের রিসোর্সকান্ডের পরে হেফাজতের র্শীষপর্যায়ের অর্ধশত নেতাকে গ্রেফতার করা হয়। এই তালিকায় জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী, সহসভপতি সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, মাওলানা জুনাইদ আল হাবিব, মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, যুগ্মমহাসচিব মুফতি মুনীর হোসাইন, মাওলানা নাসির উদ্দীন মনির রয়েছেন।

এদিকে,জমিয়তের একটি অংশ মনে করছেন ২০ দলীয় জোটের শরিক দল হিসেবেই জমিয়তের নেতাদের গ্রেফতার করা হচ্ছে। রাজনৈতিক দমন পীড়ন থেকে দলীয় নেতা কর্মীদের রক্ষাকরতে রাজনৈতিক কৌশল হিসেবে জোট থেকে বের হওয়ার ঘোষণা দিতে কেউ কেউ মতপ্রকাশ করলেও প্রবীণ ও নবীন পর্যায়ের কিছু নেতা এর বিপরিত মতপ্রকাশ করেছেন। জোট থেকে বের হওয়ার পক্ষে যারা মতদিচ্ছেন তাদের কথা হলো বিএনপির মহাসচিব বিভিন্ন সময় উল্টাপাল্টা (শরিয়ত বিরোধী) কথা বার্তা বলছেন এবং জোট এখন র্দুবল অবস্থানে রয়েছে তাই এসব অজুহাতে জোট ত্যাগ করাই ভালো মনে করছেন। নাম প্রকাশ না করার শর্তে এক কেন্দ্রীয় নেতা সিলেট রিপোর্টকে জানান, জুলাই মাসে জমিয়তের কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক আহবান করা হবে। এই বৈঠকে কাউন্সিলের তারিখ করা হবে। একই সাথে জোট ত্যাগের ব্যাপারে তৃণমুলের নেতা কর্মীদের মতামত নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের ঘোষণা আসতে পারে।

একাদশ সংসদ নির্বাচনের পর থেকেই কার্যত নিষ্ক্রিয় হয়ে পড়ে ২০ দলীয় জোট। এতে মাত্র ছয়টি নিবন্ধিত দল আছে, বাকি দলগুলো অ-নিবন্ধিত। অধিকাংশ দল চলছে ব্যক্তিকেন্দ্রিক। জানতে চাইলে ২০ দলের অন্যতম শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি– জাগপা সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেন, কোভিড পরিস্থিতির কারণে আমাদের সভা-সমাবেশ কিছুটা কম হচ্ছে। কভিড পরিস্থিতি পাশাপাশি ম্যাডামের (খালেদা জিয়া) শরীরটা খারাপ এসব কারণে সব কিছু সীমিত পরিসরে হচ্ছে।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান  বলেন, ‘বিশ দলীয় জোট জাতির ক্রান্তি কালে গণতন্ত্র এবং ভোটাধিকার প্রতিষ্ঠা করার জন্য গঠন করা হয়েছিলো। এখন পর্যন্ত বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হয়নি, ভোটাধিকারও আমরা প্রতিষ্ঠিত করতে পারিনি। যার কারনে মনি করি বিশ দলীয় জোটের যে উদ্দেশ্য তা এখন পর্যন্ত পূরণ হয়নি। আমরা ভেবেছিলাম বিশ দলীয় জোট ঐক্যফ্রন্টকে সাথে নিয়ে তাদের যে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রাম তা তারা শুরু করবে। কিন্তু জাতির এই ক্রান্তি কালেও জোটকে সক্রিয় করা বা জোটকে সামনে নিয়ে সামনে আগানোর মতো ওরকম কিছু দেখা যাচ্ছে না।’

তিনি বলেন, আমি মনে করি বিএনপি তাদের দল ও জোটকে আরও সক্রিয় করে বাংলাদেশের গণতন্ত্রকে ফিরিয়ে আনবে। পাশাপাশি বিশ দলীয় জোটের থানা, জেলা ও মহানগর পর্যায়ে আরও কি ভাবে সক্রিয় করা যায় সেই প্রচেষ্টা চালাবে। বিশ দলীয় জোটের শরিক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান এডভোকেট সৈয়দ এহসানুল হুদা  বলেন, ‘২০ দলীয় জোট কার্যত অচল। বেশকিছু দিন হয়ে গেল কোন যৌক্তিক কারণ ছাড়াই ২০ দলীয় জোটকে অকার্যকর করে রাখা হয়েছে। এটা জোটের সবচেয়ে বড় শরিক দল বিএনপির অনীহা বা রাজনৈতিক কৌশল হতে পারে। কিন্তু বিএনপির একলা চলো নীতি বর্তমানে তেমন কোনো দৃশ্যমান সফলতা অর্জন করেছে বলেও আমি মনে করছি না। যেখানে আজকে এই জালিম শাহীর পতন এর জন্য একটি বৃহত্তর জাতীয় ঐক্য দরকার সেই জায়গায় আমরা আজকে থমকে আছি। বিএনপি তার নিজস্ব গতিতে চলছে এবং জোটকে কার্যকর করার জন্য কোন পদক্ষেপ এখন পর্যন্ত গ্রহণ করেনি বা অদূর ভবিষ্যতেও তাদের জোট নিয়ে কোনো চিন্তা ভাবনা আছে কিনা সে ব্যাপারে আমাদের সাথে কোনো আলাপ-আলোচনা করেননি। দুঃখের বিষয় তারা বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারেনি। আমার কাছে এটাকে ডাবল স্ট্যান্ডার্ড বা নীতিহীন রাজনীতি বলেই মনে হচ্ছে। এ ব্যাপারে জোটের বৈঠক অতি জরুরী এবং আমাদের যে অভিন্ন লক্ষ সে ব্যাপারে একটি জোরালো পদক্ষেপ নেয়া উচিত।’ ২০ দলীয় জোটের শরীক জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম বলেন, ‘২০ দলীয় জোট এখনো আছে, ভাঙ্গে নি। বিশ দলীয় জোটের শরিকদের নিয়ে যতটা সভা-সমাবেশ হওয়ার কথা তা হচ্ছে না। জোটের শরীক দলগুলো যখন চাইবে তখনই হবে।’

এ বিষয়ে জানতে চাইলে ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান কোন মন্তব্য করতে রাজি হননি।

১৯৯৯ সালের ৬ জানুয়ারি জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী ও ইসলামী ঐক্যজোটকে সঙ্গে নিয়ে ‘চারদলীয় জোট’ গঠন করেছিল বিএনপি। পরে এইচএম এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি বেরিয়ে গেলে নাজিউর রহমান মঞ্জুর বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) জোটে থেকে যায়। ২০১২ সালের ১৮ এপ্রিল চারদলীয় জোট বেড়ে দাঁড়ায় ১৮ দলীয় জোটে। এরপর পরিধি দাঁড়ায় ২০ দলে।