ইংল্যান্ডে সৈয়দপূরের আলেম সমাজের আহবানে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২১

ইংল্যান্ডে সৈয়দপূরের আলেম সমাজের আহবানে মতবিনিময় সভা অনুষ্ঠিত

 

সিলেট রিপোর্ট: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার
সৈয়দ পূরের বর্তমান পরিস্থিতিতে যুক্তরাজ্যে প্রবাসী সৈয়দ পূরের উলামাদের আহবানে ইউকে বসবাসরত সৈয়দ পূরের বিভিন্ন শহরের ব্যক্তিবর্গদের নিয়ে গুরত্বপূর্ণ মতবিনিময় সভা লিডস বাংলাদেশী কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।
৬ জুলাই বিকেল ৭টা থেকে রাত ১০ ঘটিকা পর্যন্ত আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ ছাবির আহমদ।

বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ বদরুল ইসলাম ও মাওলানা সৈয়দ নাঈম আহমদের যৌথপরিচালনায়
সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন মাওলানা সৈয়দ তামিম আহমদ।
সভাপতির বক্তব্যে মাওলানা সৈয়দ ছাবির আহমদ সর্বসম্মতি ক্রমে গৃহীত মতামত ও সিদ্বান্তবলী ঘোষণা করেন ।
১)সৈয়দ পূরের আলেমদের উপর দায়ের কৃত মামলার এজাহারের কপি দেখার পর আমরা সবাই এব্যাপারে একমত যে ভূল তথ্যের ভিত্তিতে উদ্দে্শ্য প্রনোদিত ভাবে আমাদের গ্রামের আলেমদের কে জড়িয়ে হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে ।
২) আগামী দিনে বৃহত্তর আকারে গ্রামের সবাইকে নিয়ে সভার আয়োজন করার জন্য ৫ জন বিশিষ্ট মুরুব্বি কে দায়িত্ব প্রদান করা হয়।
৩) আজকের সভা থেকে সকলের মতামতের ভিত্তিতে আমরা এই সিদ্ধান্তে উপনিত হয়েছি যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ যথাযথ কর্তৃপক্ষের কাছে সৈয়দ পূর গ্রাম বাসীর পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হবে ।
আজকের মিটিংয়ের পক্ষ থেকে সৈয়দ পূরের সম্মানিত মুরুব্বিয়ান ও উলামায়ে কেরাম দের কাছে আহবান করছি,যে এই স্মারকলিপি প্রদান করতে তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন ।
উল্লেখ্য যে আমাদের নিরিহ নিরপরাধ আলেম গণ আজ হয়রানিমূলক মামলার কারণে দীর্ঘদিন থেকে গ্রাম ছেড়ে ফেরারী জীবন যাপন করছেন । তাই এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে অতিদ্রুত গ্রাম বাসীর পক্ষ থেকে একটি স্মারক লিপি যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রদান করতে আমরা আহবান করছি ।
আমরা বিশ্বাস করি, সৈয়দ পূরের আলেমগণ কে ভূল তথ্যের মাধ্যমে এই হয়রানিমূলক মামলায় জড়ানো হয়েছে । সৈয়দ পূরের আলেম সমাজ কোন নাশকতার সাথে কখনো জড়িত নন।তাই আমাদের দাবী তাদের উপর থেকে এই হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা হোক ।
বিভিন্ন শহর থেকে আগত সৈয়দ পূরের বিশিষ্ট ব্যক্তিগণ বলেন, আমরা আজ আলেমদের মুহব্বতে এখানে শরিক হয়েছি। সৈয়দ পূর একটি ঐতিহ্যবাহী গ্রাম এবং এই গ্রামের আলেম গণের সংগ্রামী ইতিহাস হল আমাদের ঐতিহ্য । মাওলানা সৈয়দ আবু আলী ও মাওলানা সৈয়দ মাসরুর কাসেমী সহ গ্রামের সম্মানিত উলামায়ে কেরাম মিথ্যা মামলায় গ্রেফতারের ভয়ে আজ আত্বগোপনে দিনাতিপাত করতে বাধ্য। এমতাবস্তায় তাদের পারিবারিক অবস্হা, সামাজিক অবস্থান এবং স্বাভাবিক জীবন মারাত্মক ভাবে ক্ষয় ক্ষতির সম্মুখীন ।বক্তারা বলেন এই কঠিন সংকট কালীন সময়ে আমরা গ্রাম বাসীর কাছে অনুরোধ করছি যে আপনারা যথাযথ পদক্ষেপ নিন এবং আলেম দের পাশে দাড়ান।সভায় সৈয়দ পূরের মুরুব্বিয়ান ও আলেম গণ বলেন অতীতে যে কোন সংকটে গ্রাম বাসী ঐক্যবদ্ধ ভাবে সব সমস্যার সমাধান ও মোকাবেলা করেছেন।আমরা আসা করছি দল মতের উর্দে উঠে দেশ ও দেশের বাহীরে অবস্থানরত সৈয়দ পূর গ্রামের সবাই এই সংকট থেকে উত্তরণে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখবেন।এছাড়াও আমরা দেখছি এই মামলা কে কেউ কেউ রাজনৈতিক মামলা বলে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেস্ঠা করেছেন।কিন্তু আজকের মিটিং এর বক্তব্যে এবং এজাহার শুণার পর এটা পরিস্কার যে এটা কোন রাজনৈতিক মামলা নয়।আমাদের গ্রাম থেকে বহু দূর অন্য একটি গ্রাম রানীগন্জ এর খাদিমুল ইসলাম পরিষদের সাথে ভূল তথ্যের মাধ্যমে আমাদের নিরিহ আলেমদের কে মিথ্যা মামলায় জড়ানো হয়েছে ।কারণ রানীগন্জ খাদিমুল ইসলাম পরিষদের সাথে সৈয়দ পূরের কোন আলমের বা নাগরিকের সম্পর্ক থাকার প্রস্নই উঠেনা।রানীগন্জ খাদিমুল ইসলাম পরিষদ একান্ত স্হানীয় এবং বিশেষ এলাকা ভিত্তিক সংগঠন।সুতরাং ভিন্ন গ্রামের কারো উক্ত পরিষদের সাথে সম্পৃক্ততার প্রশ্নই উঠেনা। বিভিন্ন শহর থেকে আগত সৈয়দ পূরের প্রতিনিধিত্বশীল নেতৃবৃন্দ বলেন, সৈয়দ পূর গ্রামের আলেম সমাজ অত্যন্ত শান্তিপ্রিয় এবং সর্বদা শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী।কোন প্রকার বিশৃঙ্খলা ও নাশকতার সাথে সৈয়দ পূরের উলামায়ে কেরামের ন্যুনতম কোন সম্পর্ক আমরা কখনো দেখিনি।
কিন্তু বর্তমানে গ্রামের এ ভীতিকর অবস্থা, আমরা সকলের মধ্যে উৎকন্ঠার সৃস্টি করেছে। অতএব সরকার ও প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তিবর্গের প্রতি আমরা অনুরোধ করছি যে সৈয়দ পূর গ্রামের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে ঐতিহ্যবাহী গ্রামের শান্তিপ্রিয় উলামায়ে কেরামের উপর দায়ের করা হয়রানিমূলক মামলা অবিলম্বে প্রত্যাহার করা হোক ।

সৈয়দ পূরের বর্তমান পরিস্থিতিতে যুক্তরাজ্যে প্রবাসী সৈয়দ পূরের উলামাদের আহবানে ইউকে বসবাসরত সৈয়দ পূরের বিভিন্ন শহরের ব্যক্তিবর্গদের নিয়ে গুরত্বপূর্ণ মতবিনিময় সভায় আলোচনায় অংশগ্রহণ করেন সৈয়দ পূরের বিশিষ্ট মুরুব্বি আলহাজ্ব সৈয়দ আবদুস সালাম রাজা মিয়া সান্ডারলেন্ড, সৈয়দ পূর শামসিয়া সমিতি লন্ডনের সভাপতি পির আহমদ কুতুব লন্ডন, বিশিষ্ট রাজনিতিবিদ সৈয়দ আব্দুল হাসিব হার্টলিপুল, কমিউনিটি বেক্তিত্ব মোহাম্মদ আবদুর রকিব শিকদার সান্ডারলেন্ড, কমিউনিটি বেক্তিত্ব সৈয়দ আবদুর রউফ ময়নুল সান্ডারলেন্ড, বিশিষ্ট মুরুব্বি সৈয়দ জহির উদ্দিন শাখান ইউর্ক,সৈয়দ শহিদুল ইসলাম লন্ডন, সৈয়দ আনহার মিয়া আজরাফ লিভারপুল, বিশিষ্ট আলেম মাওলানা আবদুল মুহিত লিডস, বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ মশহুদ হুছেন লিডস,বিশিষ্ট মুরুব্বি সৈয়দ ফজলুল হক ছুনু লিডস, কমিউনিটি বেক্তিত্ব সৈয়দ কবির আহমদ লিডস, বিশিষ্ট মুরুব্বি সৈয়দ শেলীন মিয়া বার্মিংহাম, সাংবাদিক সৈয়দ জহরুল হক লন্ডন , মল্লিক শহিদ আহমদ সান্ডারলেন্ড, সৈয়দ মুসাদ্দিক আহমদ সান্ডারলেন্ড, সৈয়দ মুসান্না আহমদ মুফিদ রচডেল, শেখ আব্দুল গফুর লন্ডন, বিশিষ্ট আলেম হাফিজ মাওলানা সৈয়দ জুনায়েদ আহমদ রচডেল, বিশিষ্ট আলেম হাফিজ মাওলানা সৈয়দ জিয়াউল ইসলাম সান্ডারলেন্ড, মাওলানা সৈয়দ ফয়েজ আহমদ লিডস, মল্লিক ওয়াহিদ আহমদ লিডস, সৈয়দ রফিকুল হক দলা মিয়া লন্ডন, সৈয়দ সাইদুল হক সান্ডারলেন্ড, সৈয়দ আমিরুল ইসলাম সান্ডারলেন্ড, সৈয়দ জহরুল ইসলাম সান্ডারলেন্ড, সৈয়দ ফয়জুল ইসলাম সান্ডারলেন্ড, সৈয়দ মারজানুল হক ডার্লিংটন, মাওলানা সৈয়দ আব্দুল খালিক বার্মিংহাম, মাওলানা সৈয়দ ফরিদ আহমদ ওল্ডহাম, মুফতি সৈয়দ রিয়াজ আহমদ লন্ডন, সৈয়দ আজিজুর রহমান লন্ডন, সৈয়দ শুয়াইব আহমদ লিডস, সৈয়দ জিল্লুল হক লন্ডন, হাফিজ মুফাস্সিল আহমদ সাউথশীন্ড, শহিদ আহমদ নর্থাম্পটন, সৈয়দ আমিনুর রহমান লিডস, সৈয়দ জহরুল ইসলাম লিডস, সৈয়দ সদরুল ইসলাম লিডস, সৈয়দ আহমদ আলি মইন উদ্দীন সান্ডারলেন্ড, মজনু মিয়া বার্মিংহাম, সৈয়দ জাবের আহমদ লিডস, সৈয়দ মাহমুদ দারবি, সৈয়দ মাহফুজ আহমদ সান্ডারলেন্ড, সৈয়দ আফফান লিভারপুল, সৈয়দ আলি আহসান লিডস , সৈয়দ রুকন আহমদ বার্মিংহাম, মারুফ কোরেশী লিডস, সৈয়দ সফর আলী লন্ডন, সৈয়দ নজির আহদ সান্ডারলেন্ড, সৈয়দ রিয়াদ বার্মিংহাম, সৈয়দ রাহীন আহমদ রচডেল, সৈয়দ মারহানুল হক সান্ডারলেন্ড, শেখ খুরশেদ আহমদ লিডস, সৈয়দ হুমায়ুন রশীদ সান্ডারলেন্ড, মাওলানা নুর আলি লিডস,মুহাম্মদ আহমদ আলী লিডস, রায়হান সিদ্দিকুর বার্মিংহাম, সৈয়দ লাকি মিয়া লিডস, সৈয়দ জনি লিভারপুল,
সৈয়দ শাকু, মুহাম্মদ আব্দুল আওয়াল লালা বার্মিংহাম ও সৈয়দ নোম্মান আহমদ লন্ডন প্রমুখ৷

এই সংবাদটি 132 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com