কুখ্যাত গুয়ানতানামোর সাবেক বন্দী এখন আফগান প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২১

কুখ্যাত গুয়ানতানামোর সাবেক বন্দী এখন আফগান প্রতিরক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট :

গুয়ানতানামো বের সাবেক কারাবন্দী মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। তালেবান কর্তৃপক্ষের পক্ষ থেকে মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে এ গুরুত্বপূর্ণ পদ দেয়া হয়। বুধবার বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে মেইল অনলাইন।

মোল্লা আবদুল কাইয়ুম জাকির ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত কিউবার কুখ্যাত গুয়ানতানামো বে কারাগার থেকে ২০০৭ সালে মুক্তি পান। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন জর্জ ডব্লিউ বুশ।

এর আগে ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের সময় মার্কিন বাহিনীর হাতে গ্রেফতার হন জাকির। তিনি গুয়ানতানামো বে কারাগারের আট নম্বর কয়েদি ছিলেন। পরে তাকে মুক্তি দেয়া হয়।

গত মঙ্গলবার আরব নিউজ ও আর-জাজিরার পক্ষ থেকে বলা হয় যে মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দিয়েছে তালেবান।
ইরানের কুদস বাহিনীর প্রধান ইসমাইল কায়ানি হলেন মোল্লা আবদুল কাইয়ুম জাকিরের ঘনিষ্ঠ বন্ধু। জাকির বিভিন্ন সময়ে ইরান থেকে আধুনিক অস্ত্র সংগ্রহ করেছেন বলে খবর পাওয়া গেছে।

আরব গণমাধ্যম অ্যালারবি বলেছে, গনি সরকারের পতনের পর যে সকল তালেবান যোদ্ধারা আফগানিস্তানের প্রেসিডেন্ট ভবনে প্রবেশ করেছিলেন তাদের নেতৃত্ব দেন জাকির। সূত্র: রয়টার্স।

এই সংবাদটি 69 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com