সিলেটবুধবার , ১ সেপ্টেম্বর ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তালেবান দখলের পর নেই অপহরণ, কমেছে অপরাধ

Ruhul Amin
সেপ্টেম্বর ১, ২০২১ ৭:৫৪ অপরাহ্ণ
Link Copied!

গত ১৫ আগস্ট কাবুল দখলের ঠিক আগ মুহূর্তে লড়াই ছাড়াই আফগানিস্তানের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে তালেবান। শহরটি আফগানিস্তানের রাজধানী কাবুলের একেবারে গা ঘেঁষে অবস্থিত।

তালেবান দখল করার পর আল জাজিরার সাংবাদিক ওসমান বিন জাভিদ শহরটিতে এই প্রথম প্রবেশের বিরল সুযোগ পেয়েছেন। তিনি শহরটির বর্তমান অবস্থা বর্ণনা করেছেন।

আল জাজিরার এই সাংবাদিক বলেন, জালালাবাদের পরিস্থিতি কখনও পরিবর্তন হয়নি। অর্থাৎ বরাবরই শহরটিতে স্বাভাবিক অবস্থা বিরাজ করছে।

কারণ হিসেবে তিনি বলেন, শহরটির সাবেক গভর্নর এবং তালেবানের মধ্যে শান্তিপূর্ণ চুক্তির ফলেই এটা সম্ভব হয়েছে। ১৫ আগস্ট সকালে জালালাবাদের গভর্নর নিজ থেকেই আত্মসমর্পণ করেন। তাই জালালাবাদ দখলে যুদ্ধের প্রয়োজনই পড়েনি তালেবানের। শান্তিপূর্ণভাবে তারা ক্ষমতা গ্রহণ করেন।

আল জাজিরার সাংবাদিক ওসমান বিন জাভিদ জানিয়েছেন, শহরের প্রধান প্রধান সড়কে তালেবানের পাহারা চোখে পড়েছে। রাস্তাগুলো মানুষে পরিপূর্ণ। ব্যাংকগুলো বন্ধ থাকলেও টাকা উত্তোলনের জন্য কাবুলের মতো কোথাও লম্বা লাইন নেই।

এই সাংবাদিক জালালাবাদের কিছু মানুষের সঙ্গে কথা বলেন। তারা জানিয়েছেন, ভবিষ্যতে তাদের জন্য কী অপেক্ষা করছে এই মুহূর্তে সেটা বলা তাদের জন্য কঠিন। তবে বর্তমান পরিস্থিতিতে তারা বেশ খুশি। কারণ, রাস্তায় আর আগের মতো ছিনতাই নেই, নেই কোনো অপহরণ। অপরাধের মাত্রাও কমে গেছে।