সিলেটমঙ্গলবার , ১৯ অক্টোবর ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মুজাহিদে মিল্লাত মাওলানা শামসুদ্দীন কাছেমী (রঃ

Ruhul Amin
অক্টোবর ১৯, ২০২১ ৮:১৬ অপরাহ্ণ
Link Copied!

 

আজ ১৯ শে অক্টোবর। ১৯৯৬ ঈসায়ীর এই দিনে মুজাহিদে মিল্লাত মাওলানা শামসুদ্দীন কাছেমী (রঃ) ইন্তেকাল করেন। এইক্ষণজন্মা আলেম বাংলাদেশে সর্বপ্রথম কাদিয়ানীদের বিরুদ্ধে জোরদার আন্দোলন গড়ে তোলেন। তিনি শিয়া মতবাদ,কাদিয়ানী, বাহায়ী, রেজভী, ইংরেজদের দোসর দেশ ও ধর্ম বিদ্বেষী এন,জি,ও র বিরুদ্ধে আজীবন আপোষহীন সংগ্রাম পরিচালনা করে গেছেন। তিনি খতমে নবুওত আন্দোলন পরিষদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাবেক নির্বাহী সভাপতি ও মহাসচিব,মাসিক পয়গামে হক্ক ও সাপ্তাহিক জমিয়তের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।
চট্টগ্রামের সন্দ্বীপ থানাধীন নিয়ামস্তির এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৩৫ ঈসায়ীর ৫ই মার্চ তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা মুহাম্মদ মুদ্দাসসির, পিতামহের নাম আহমদ সারেং। তিনি মরহুম আলী মুন্সি সাহেবের বংশধর। জনাব আলী মুন্সি তদানীন্তন সময়ে সুপ্রচলিত ফার্সি ভাষায় সুদক্ষ ও একজন বিশিষ্ট আইনবিদ ছিলেন। বৃটিশ সাম্রাজ্যবাদী বিরুদ্ধ আন্দোলনে তাঁর পূর্বপুরুষদের গৌরবোজ্জ্বল ভূমিকা ও অবদান ইতিহাসের পাতায় অবিস্মরণীয় হয়ে আছে।
গ্রামের মক্তব ও প্রাইমারী স্কুলে প্রাথমিক শিক্ষা সমাপণের পর স্থানীয় রিয়াজুল উলুম মাদরাসায় ভর্তি হন। নাহু-সরফের শিক্ষা সমাপণ করে সন্দ্বীপ হরিশপুর বশিরিয়া আহমদিয়া সিনিয়র মাদরাসায় ভর্তি হয়ে দাখিল, আলীম ও ফাজিল পাস করেন। ১৯৫৫ সালে দারুল উলুম দেওবন্দে ভর্তি হয়ে সেখানে দুই বছর পড়াশোনা করে চট্টগ্রাম ফিরে আরও এক বছর জিরী মাদরাসায় পড়াশোনা করেন। ১৯৫৮ সালে তিনি লাহোর জামিয়া আশরাফিয়ায় ভর্তি হন এবং তাফসির ও হাদিস শাস্ত্রে উচ্চতর সনদ লাভ করেন। অতঃপর শায়খুত তাফসির হযরত মাওলনা আহমদ আলী লাহোরী রহ.-এর তাফসিরের দরসে ভর্তি হন এবং ১৯৬০-৬১ সালে তাফসিরের উপর বিশেষ সনদ লাভ করেন।

কর্মজীবন:
১৯৬১ সালে মোমেনশাহী জেলার ঐতিহ্যবাহী সোহাগী মাদরাসা থেকে আল্লামা কাছেমী তাঁর শিক্ষকতা-জীবনের শুরু। এখানে তিনি এক বছর অত্যন্ত কৃতিত্বের সাথে শিক্ষকতা করেন। অতঃপর চলে আসেন জামিয়া আশরাফুল উলূম বড়কাটারা মাদরাসায়। এখানে তিনি শীর্ষতম মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করেন। দু’বছর এখানে হাদিস, তাফসির ইত্যাদি শিক্ষাদানের পর ফরিদাবাদ ইমদাদুল উলূম মাদরাসায় নিয়োগ পান। এখানে তিনি অত্যন্ত সুনামের সঙ্গে দীর্ঘ সাত বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন। এ সময় মাওলানা মুহিউদ্দীন খান ও তিনি ঢাকা সাভারের রাজফুলবাড়িয়ায় একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন। সাথে সাথে মাদরাসার মুহতামিম হিসেবেও দায়িত্ব পালন করতে থাকেন। কিছুদিন দায়িত্ব পালন করার পর সেখান থেকে অব্যাহতি নেন। ১৯৬৮ সালে যাত্রাবাড়ী জামেয়া মাদানিয়া প্রতিষ্ঠিত হলে পরবর্তীতে তিনি এখানে মুহাদ্দিস হিসেবে দায়িত্ব গ্রহণ করে এক বছর অত্যন্ত সুচারুরূপে অবৈনতিক দায়িত্ব পালন করেন।

পাকিস্তান আমলের শেষ দিকে ১৯৭০ সালে মাওলানা শামসুদ্দিন কাসেমী, ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খান সহ আরো কয়েকজন বিশিষ্ট আলেমের পৃষ্টপোষকতায় হাফেজ ক্বারী আব্দুল খালিক আসআদী ভিত্তি স্থাপন করেন আজকের জামেয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ।
১৯৭১-এর স্বাধীনতা সংগ্রামে পাক হানাদার বাহিনী মাদরাসাটিকে জ্বালিয়ে-পুড়িয়ে ভষ্মিভূত করে দিলে হযরত কাসেমী রহ. গ্রামের বাড়ি সন্দ্বীপে চলে যান। অতঃপর চট্টগ্রামের শোকলবহর এলাকায় একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন। এখানেও তিনি কয়েক বছর মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় দামপাড়া বাইতুল আজিজ জামে মসজিদ-এর ইমাম ও খতিব হিসেবেও দায়িত্ব আঞ্জাম দেন।

১৯৭৫ সালে দেশের শীর্ষস্থানীয় আলেমদের পরামর্শে তিনি পুনরায় ঢাকা চলে আসেন এবং জামিয়া হুসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ-এর প্রধান শিক্ষক নিযুক্ত হন। ১৯৭৬ সালে মুহতামিমের দায়িত্ব গ্রহণ করেন। তখন থেকে আল্লামা কাসেমী রহ. জীর্ণ-শীর্ণ এ মাদরাসাটিকে সফলতার স্বর্ণশিখরে পৌঁছে দিতে অক্লান্ত পরিশ্রম ও সাধনা চালিয়ে যান। তাঁরই সীমাহীন ত্যাগ, তিতিক্ষা ও দিন-রাতের মেহনতে হাটি হাটি পা পা করে মাদরাসাটি কৃতিত্বের সাথে একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। মৃত্যু পর্যন্ত তিনি এ মাদরাসার মুহতামিম ছিলেন।
মাওলানা এহসানুল হক সন্দিপীর বিদায়ের পরে তিনি জামেয়ার শায়খুল হাদীস পদে অধিষ্ঠিত হন। তার মৃত্যুর পরে বীরমুক্তিযোদ্ধা মাওলানা মোস্তফা আজাদ মুহতামিমের দায়িত্বপালন করেন। বর্তমানে মুহতামিমের দায়ত্বি পালন করছেন মরহুম কাছেমীর সুযোগ্য সন্তান মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া সাহেব।

রাজনৈতিক জীবন:
ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর যথাক্রমে সেক্রেটারি জেনারেল, সহ-সভাপতি, নির্বাহী সভাপতি হিসেবে দেশ-জাতি এবং দ্বীনের খেদমত আঞ্জাম দিয়েছেন। ইসনা আশারিয়া-শিয়া সহ সকল প্রকার বাতিলের বিরুদ্ধে তার সংগ্রামী জীবন ছিল উৎসর্গিত।
জমিয়তের ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবেন তিনি। কারণ ৩ বার জমিয়তের মহাসচিব নির্বাচিত হন। অতঃপর সহ-সভাপতি ও নির্বাহী সভাপতিও ছিলেন। ১৯৬৬ সালের ১৬ই মার্চ ঢাকা নবাব বাড়ীর আহছান মঞ্জিলের দ্বিতীয় তলায় জমিয়তে উলামায়ে ইসলামের (পূর্বপাকের) কমিটি গঠিত হলে হযরত মাওলানা আব্দুল করিম শায়খে কৌড়িয়া রহ. সভাপতি এবং তিনি সেক্রেটারি জেনারেল নির্বাচিত হন।
১৯৬৯ সালের ৫ জানুয়ারি দ্বিতীয়বারের মত সেক্রেটারি জেনারেল নির্বাচিত হন। ১৯৭৪ সালে জমিয়তের সহসভাপতি নির্বাচিত হন। ১৯৭৭ সালে সভাপতি খলীফায়ে মাদানী শায়খে কৌড়িয়া এবং তিনি সেক্রেটারি জেনারেল নির্বাচিত হন।
১৯৮০ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকা লালকুঠি হলে অনুষ্ঠিত কাউন্সিলে শায়খুল মাশায়েখ হযরত মাওলানা হাফেজ সৈয়দ আব্দুল করীম শায়খে কৌড়িয়া ও আমীরে শরীয়ত সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী হাফেজ মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর রহ.-কে পৃষ্ঠপোষক এবং শায়খুল হাদিস আল্লামা আজীজুল হক-কে সভাপতি ও মরহুম কাছেমী রহ.-কে মহাসচিব নির্বাচিত করা হয়। তাছাড়া আরও দু’বার, ১৯৮১ ও ১৯৮৮ সালেও মহাসচিব নির্বাচিত হন। ১৯৮৮ সালে সম্মিলিত ত্রাণ কমিটির সহসভাপতি হিসেবে ব্যাপক কাজ করেন এবং হাফেজ্জী হুজুরের নির্বাচন পরিচালনা কমিটির সহসভাপতির দায়িত্বে ছিলেন।

১৯৯১ সালে প্রতিষ্ঠিত ইসলামী ঐক্যজোটের সমন্বয়কারী, ’৯১-এর চট্টগ্রামে জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিলেন ত্রাণ সামগ্রী নিয়ে। দেশের প্রতিটি ইসলামী আন্দোলন এবং দুর্যোগ মুহূর্তে তাঁকে প্রথম সারিতে দেখা গেছে। তাঁর জীবনের সর্বাপেক্ষা বড় কৃতিত্ব হলো প্রিয় নবী, আখেরী নবী হযরত মুহাম্মদ (সা.)-এর চির দুশমন ও ইংরেজদের দোসর মির্জা গোলামসহ কাদিয়ানীদের বিরুদ্ধে বিরামহীন সংগ্রাম করে দেশব্যাপী গণসচেতনতা সৃষ্টি করে গেছেন। শিয়া কাফের, কাদিয়ানী ধর্মমত, পাকিস্তানে খ্রিস্টান মিশনারী উৎপাত, ইসলাম বনাম কমিউনিজম, ধর্ম নিরপেক্ষতাসহ আরও বেশ কয়েকটি আলোড়ন সৃষ্টিকারী গ্রন্থ রচনা করেন।
জেল-জুলুম সহ্য করে ও অবিরাম সংগ্রাম করে কয়েক বার কারাবন্দীও হয়েছেন তিনি! তাঁর রাজনৈতিক সহকর্মী মাসিক মদীনার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান স্মৃতিচারণ করে বলেন, ‘মাওলানা শামসুদ্দীন কাছেমীর সাথে আমার পরিচয়ের পরিধি প্রায় তিন যুগের। লাহোর থেকে তিনি শুধু হাদিসের সনদ নিয়ে আসেননি। শায়খুত তফসির মাওলানা আহমদ আলী লাহোরী (রহ.)-এর নিকট থেকে একাধারে পবিত্র কোরআনের অত্যাধুনিক ব্যাখ্যা বিশ্লেষণ এবং শাহ ওয়ালিউল্লাহ (রহ.) ঘরানার চিন্তা-চেতনা নিয়ে ও দেশে ফিরেছিলেন, ফলে দেশে ফিরেই তিনি যখন অনুরূপ চিন্তা-চেতনার সঙ্গী-সাথীর অনুসন্ধান করেন তখন কোন এক অদৃশ্য আকর্ষণে যেন আমরা একাত্ম হয়ে গেলাম!’

মাওলানা মুহিউদ্দীন খান রহ. আরও বলেন, ‘১৯৬২ সালের ১ বৈশাখ ঢাকার পূর্বাঞ্চলে যে প্রলয়ঙ্করী টর্নেডো হয়েছিল সেই টর্নেডো বিধ্বস্ত জনপদগুলোতে আমরা গিয়েছিলাম কিছু চিড়া-গুড় নিয়ে। দলনেতা ছিলাম আমি ( মাওলানা খান), কাসেমী সাহেব সহকারী। দলে ছিলাম ছয় জন। প্রত্যেকেরই মাথায় একটি চিড়ার বস্তা, কাঁধে ঝুলানো গুড় ভর্তি থলে। পায়ে হাঁটা গ্রামের পথে এই বোঝা বয়ে আমরা সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ঘুরেছিলাম। ফেরার পথে ক্ষুধায় ক্লান্তিতে পা চলছিল না। কাসেমী সাহেব তখন দলের সবাইকে এই বলে উৎসাহিত করেছিলেন যে, যাওয়ার সময় তো প্রত্যেকের মাথায় ছিল এক মণ করে চিড়ার বস্তা এবং কাঁধে ছিল দশ সের করে গুড়। এখন তো খালি হাত পা!’
মহান এই ব্যক্তিত্ব ১৯৯৬ সালের ১৯ অক্টোবর ইন্তেকাল করেন। আল্লাহপাক মরহুম মাওলানা শাছুদ্দীন কাছেমী রহ.-কে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন। আমীন।

স্মরণে-
মুহাম্মদ রুহুল আমীন নগরী
সহসাংগঠনিক সম্পাদক,যুব জমিয়ত বাংলাদেশ।