সম্প্রীতি নষ্টকারীরা মুসলমান না: ড. আব্দুল্লাহ আল মারুফ

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২১

সম্প্রীতি নষ্টকারীরা মুসলমান না: ড. আব্দুল্লাহ আল মারুফ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মারুফ বলেছেন, প্রকৃত মুসলমান কখনো ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার মতো কাজ করতে পারেন না। কোনো দাঙ্গা সমর্থন করতে পারেন না। সম্প্রতি কুমিল্লা, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে যে ঘটনাগুলো ঘটেছে, তা খুবই দুঃখজনক। এসব অনাকাঙ্ক্ষিত ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন, তাদের বিচারের আওতায় আনতে হবে।

সাম্প্রতিক ঘটনার প্রেক্ষাপটে মঙ্গলবার যুগান্তরকে ঢাবি অধ্যাপক ড. মারুফ বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে এ ধরনের ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনো প্রকৃত মুসলমান এ ঘটনা ঘটাতে পারেন না। ঘটনাগুলো কে বা কারা ঘটিয়েছে, তা এখনো জানা যায়নি। তাই বিষয়টি দ্রুত স্পষ্ট করা উচিত। একই সঙ্গে বিষয়টিকে যারা বড় ইস্যু করার চেষ্টা করছেন সেটা ঠিক নয়। এসব ঘটনা ধর্মীয় মোড়কে বড় করারও কোনো সুযোগ নেই। বাংলাদেশে আগের চেয়ে সাম্প্রতিক বছরগুলোয় অনেক বেশি দুর্গাপূজার আয়োজন হয়েছে। এতে বোঝা যায়, বাংলাদেশে হিন্দু সম্প্রদায় তাদের ধর্মীয় কর্মকাণ্ড পরিচালনায় স্বাচ্ছন্দ্যবোধ করেন। দেশের আনাচে-কানাচে প্রচুর পূজা হচ্ছে। এর মধ্যে কোথাও কোনো গণ্ডমূর্খ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটানোর চেষ্টা করলে তা রুখে দিতে হবে। অধ্যাপক ড. মারুফ আরও বলেন, ইসলাম শান্তির ধর্ম। এখানে অশান্তির কোনো স্থান নেই। কোনো প্রকৃত মুসলিম দাঙ্গাকারী হতে পারেন না। ইসলামের স্বর্ণযুগে অন্য ধর্মের মানুষ পূর্ণ ধর্মীয় স্বাধীনতা ভোগ করেছেন।

কুরআন ও হাদিসে সব ধর্মের মানুষের সঙ্গে সহাবস্থান ও পূর্ণ মানবিক মর্যাদার কথা বলা হয়েছে। যারা নিজের ধর্মের অপমানের কথিত অজুহাতে অন্য ধর্মের মানুষ ও স্থাপনার ক্ষতি করে তারা কোনো ধর্মেরই হতে পারেন না, ইসলামের তো নয়ই। পরামর্শ দিয়ে ড. মারুফ বলেন, দেশের যেসব এলাকায় ঘটনাগুলো ঘটেছে সেখানে পারস্পরিক সুসম্পর্ক রাখার জন্য স্থানীয়ভাবে কিছু উদ্যোগ নেওয়া যেতে পারে। যাতে ওই এলাকার পরিস্থিতি আর খারাপ না হয়। তিনি বলেন, কোথাও কোনো ঘটনা ঘটলে সেটার রেশ কোনো না কোনোভাবে থেকে যায়। তাই সংশ্লিষ্ট এলাকার সব ধর্মের প্রতিনিধিত্বশীল ব্যক্তিদের নিয়ে সম্পর্ক উন্নয়নে পারস্পরিক আলোচনা করা উচিত। এতে ইতিবাচক ফল আসতে পারে।

এই সংবাদটি 67 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com