সিলেটরবিবার , ২৪ অক্টোবর ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের ৭৭ ইউনিয়নে নৌকার প্রার্থী যারা

Ruhul Amin
অক্টোবর ২৪, ২০২১ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট

:তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ঢাকা ও সিলেট বিভাগের আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে৷

শনিবার (২৩ অক্টোবর) আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের মূলতবি সভায় এ প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয় ৷

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৪ অক্টোবর) আওয়ামী লীগের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তালিকা প্রকাশ করা হয়৷

প্রসঙ্গত, গত ১৪ অক্টোবর নির্বাচন কমিশন তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফশিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর সিলেট বিভাগের ৭৭ টিসহ সারাদেশে এক হাজার ৭০০ ইউনিয়ন পরিষদে ও ১০টি পৌরসভায় ভোট হবে।

তৃতীয় ধাপে সিলেট জেলার দক্ষিণ সুরমা, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার ১৬টি ইউনিয়নে, সুনামগঞ্জ সদর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়নে, মৌলভীবাজার জেলার বড়লেখা ও কুলাউড়া উপজেলার ২৩টিতে এবং হবিগঞ্জ সদর ও নবীগঞ্জ উপজেলার ২১টি ইউনিয়নে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সিলেট জেলার ১৬টি ইউনিয়ন : দক্ষিণ সুরমা উপজেলায় ৫টি—সিলাম, লালাবাজার, জালালপুর, মোগলাবাজার ও দাউদপুর ইউনিয়ন। জৈন্তাপুর উপজেলার ৫টি হলো—জৈন্তাপুর সদর ইউনিয়ন, চারিকাটা, দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল ইউনিয়ন। গোয়াইনঘাট উপজেলার ৬টি—রুস্তুমপুর, লেংগুড়া, ফতেহপুর, নন্দিরগাঁও, তোয়াকুল, ডুবারি।

সুনামগঞ্জ জেলায় ১৭টি ইউনিয়নের মধ্যে সদর উপজেলার ৯টি—রঙ্গারচর, সুরমা, জাহাঙ্গীরনগর, মুল্লাপাড়া, কাঠইর, মোহনপুর, গৌরাং, লক্ষণশ্রী ও কুরবাননগর ইউনিয়ন।

জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৮টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলো হলো—জয়কলস, শিমুলবাগ, পাথারিয়া, দরগাহপাশা, পূর্বপাগলা নিয়ন, পশ্চিম পাগলা, পূর্ব বীরগাঁও, পশ্চিম বীরগাঁও ইউনিয়ন।

মৌলভীবাজার জেলার দু’টি উপজেলার ২৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে বড়লেখা উপজেলায় ১০টি ইউনিয়নের মধ্যে আছে—বর্ণি, দাশেরবাজার, নিজবাহাদুরপুর, উত্তর শাহবাজারপুর, দক্ষিণ শাহবাজপুর, বড়লেখা সদর, তালিমপুর, দক্ষিণভাগ উত্তর, সুজানগর, দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়ন।

জেলার কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে রয়েছে—বরমচাল, ভুগশিমইল, ভাটেরা, জয়চন্ডি, ব্রাক্ষ্মণবাজার, কাদিপুর, কুলাউড়া, রাউতগাঁও, টিলাগাঁও, হাজিপুর, শরিফপুর, পৃথিমপাশা, কর্মধা ইউনিয়ন।

হবিগঞ্জ জেলার দু’টি উপজেলায় ২১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠান হবে। এরমধ্যে নবীগঞ্জ উপজেলার ১৩টির মধ্যে রয়েছে—বড়ভাকৈর পশ্চিম, বড়ভাকৈর পূর্ব, ইনাতগঞ্জ, দিঘলবাঘ, আউশকান্দি, কুর্শি, করগাঁও, নবীগঞ্জ সদর, বাউশা, দেবপাড়া, গজনাইপুর, কালিয়ারভাঙা ও পানিউনদা। হবিগঞ্জ সদর উপজেলার ৮টির মধ্যে রয়েছে—লুকরা, রিচি, তেঘরিয়া, পৈল, গোপায়া, রাজিউড়া, নিজামপুর ও লস্করপুর।

তফসিল অনুযায়ী এসব ইউনিয়নে মনোনয়ন দাখিল হবে ২ নভেম্বর। বাছাই ৪ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১১ নভেম্বর। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ১১ নভেম্বর।