তথ্য প্রযুক্তির অপব্যবহার বন্ধ করতে হবে ॥ শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২১

তথ্য প্রযুক্তির অপব্যবহার বন্ধ করতে হবে ॥ শিক্ষামন্ত্রী

চাঁদপুর সংবাদদাতা, ২৯ অক্টোবর ॥ বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, আমাদেরকে এগিয়ে যেতে হলে তথ্য প্রযুক্তির ব্যবহার করতেই হবে। আবার এটির ব্যবহারে ভাল মন্দ দু’টি দিকই থাকে। মাথা ব্যথা হলেত, মাথা কেটে ফেলা হয় না। মাথা ব্যথা হলে ওষধ খেয়ে সারাতে হয়। সে জন্য যারা তথ্য প্রযুক্তির অপব্যবহার করছে, সে অপব্যবহারটা আমাদের বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, কিন্তু নতুন প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞানের সহযোগিতা নিয়ে সুযোগ্য নাগরিক গড়ে তোলার কাজত আমাদের করতেই হবে। এটির অপব্যবহাররোধ করার জন্য পারিবারিক ও সামাজিকভাবে, আমাদের শিক্ষা ব্যবস্থা এবং রাজনীতিতে সকল ক্ষেত্রে একটি সচেতনতা তৈরী করতে হবে। আমাদের নতুন প্রজন্ম তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান যেন সঠিকভাবে ব্যবহার করে। এগুলোর যেন অপব্যবহার না করে।

আজ শুক্রবার দুপুরে চাঁদপুরের হাজীগঞ্জে সাম্প্রদয়িক অপশক্তির সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবার ও ধর্মীয় প্রতিষ্ঠানের মাঝে শেখ হাসিনার পক্ষ থেকে নগদ আর্থিক সহায়তা প্রদান ও আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমাদের যে নতুন শিক্ষা কারিকুলাম তৈরী হচ্ছে এবং এখন চলছে, সেটা হচ্ছে জ্ঞানের ও দক্ষতার সঙ্গে সঙ্গে মূল্যবোধের শিক্ষা দিতে হবে। তাদের যদি মানবিকতা, সততা ও পরমসহিষ্ণুতা না শেখানো হয়, তারাত সুযোগ্য নাগরিক হবে না। সেগুলো শিখাতে হবে এবং সাথে সাথে তথ্য প্রযুক্তির যাতে অনৈতিক ব্যবহার যেন না হয়, সেটিও খেয়লা রখাতে হবে।

তিনি বলেন, আমরা বলিনা, কানেক্টেভিটি। সেটা হচ্ছে মাথা ও হাতের সাথে যোগাযোগ। আমরা অনেক সময় চিন্তা ছাড়াই অনেক কিছু লিখে ফেলি। আমরা চাই, আমাদের শিক্ষার্থীরা সঠিকভাবে চিন্তা করতে শিখবে। তারপরেই তারা এই ডিজিটাল ওয়ার্ল্ডে কথাবার্তা বলেব এবং শেয়ার করবে।

এসময় উপস্থিত ছিলেন ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সাবেক মন্ত্রী শাহজাহান কামাল এমপি, মনোরঞ্জন শীল গোপাল এমপি, সৈয়দা রুবিনা আক্তার মীরা এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, পুলিশ সুপার (এসপি) মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল ও হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেন আক্তার প্রমূখ।

এই সংবাদটি 73 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com