নিউইয়র্কে বই মেলার উদ্ভোধন

প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২১

নিউইয়র্কে বই মেলার উদ্ভোধন

এস, এম, হক , নিউইয়র্ক থেকে:
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে ৩০ তম বাংলা বইমেলা । গতকাল ২৮ শে অক্টোবর (বৃহস্পতিবার ) সন্ধ্যায় লাগের্ডিয়া ম্যারিয়েট হোটেলের বলরুমে পাঁচদিন ব্যাপী এ বই মেলা শুরু হয় । মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে মেলার ভার্চুয়াল উদ্ধোধন করেন কবি আসাদ চৌধুরী । ১৯৯২ সাল থেকে নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন বইমেলার আয়োজন করে আসছে । মেলা উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট ও বাংলাদেশ থেকে আমন্ত্রিত লেখক-শিল্পীরা নিউইয়র্কে এসে জড়ো হয়েছেন ।তাদের উপস্থিতিতে আড্ডা-আলোচনায় এখন সরগরম নিউইয়র্কের বাঙালী অধ্যুষিত জ্যাকসন হাইটস এলাকা ।
ঐদিন উদ্ভোধনী অনুষ্ঠানে কানাডা থেকে ভিডিও বার্তার মাধ্যমে কবি আসাদ চৌধুরী বলেন , বই আমাদের শক্তি । মানুষের কল্পনা শক্তিকে বাড়ানোর জন্য বইয়ের প্রয়োজন আছে । বই মানুষের জ্ঞানকে প্রজ্জ্বলিত করেছে । বই আমাদেরকে নতুন পথ দেখাবে ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বইমেলার আহবায়ক ড. নুরুন নবী , ড. জিয়া উদ্দিন ,কবি ও লেখক মিনার মনসুর , কবি ও প্রকাশক জাফর আহমেদ রাশেদ, ফেরদৌস সাজেদিন , সাংবাদিক ফজলুর রহমান , সাংবাদিক হারুন হাবিব , সংগীতশিল্পী রবীন্দ্রনাথ রায় , শিশুসাহিত্যিক ফারুক হোসেন , অনন্যা প্রকাশনার স্বত্তাধিকারী মনিরুল হক , প্রকাশক আলমগীর সিকদার লোটন , কবি ও প্রকাশক হুমায়ন কবীর ঢালী , প্রকাশক সাইফুর রহমান চৌধুরী , প্রকাশক জসিম উদ্দীন , টিভি উপস্থাপক ও সঙ্গীতশিল্পী নবনীতা চৌধুরী , ড. নজরুল ইসলামসহ বই মেলার সংশ্লিষ্টরা ।
উদ্বোধনী অনুষ্ঠানে নিউইয়র্কের বিশিষ্টজনসহ ঢাকা থেকে আগত পুস্তক প্রকাশনীর কর্ণধাররা উপস্থিত ছিলেন ।কোভিডের বিভিন্ন বাধ্যবাধকতা থাকা স্বত্ত্বেও বাংলাদেশের প্রথমসারির ১১ জন প্রকাশক এই মেলায় অংশ নিচ্ছেন । পুরো অনুষ্ঠান পরিচালনা করেন ফাহিম রেজা নূর । অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন ৩০ তম বই মেলার আয়োজক ও মুক্তধারা ফাউন্ডেশনের মেম্বার সেক্রেটারী বিশ্বজিত সাহা।
জানা যায় , কুইন্সের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রীট ও ৩৭ এভিনিউর কর্ণারে অবস্থিত জুইশ সেন্টারে ২৯ শে অক্টোবর থেকে ১ লা নভেম্বর পর্যন্ত বইমেলার স্টল থাকবে। প্রতিদিন দুপুর ৪ টা থেকে শুরু হয়ে চলবে রাত ১১ টা পর্যন্ত ।

এই সংবাদটি 134 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com