ইসলামভীতি দূর করতে একমত সব মুসলিম দেশ

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২১

ইসলামভীতি দূর করতে একমত সব মুসলিম দেশ

ডেস্ক রিপোর্ট  : যৌথ একটি মিডিয়া নেটওয়ার্ক গড়ে তোলার ঘোষণা দিয়েছে পাকিস্তান, তুরস্ক ও মালয়েশিয়া। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) সম্মেলনে ইসলামভীতির বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করার জন্য সব মুসলিম দেশ একমত হয়েছে। বলা হয়েছে, তারা সবাই সব অবস্থায় এই ভীতি মোকাবিলা করবে। এ লক্ষ্যে পাকিস্তানের রহমাতুল্লিল আলামিন অথরিটির মতো একটি শাখা গঠন করা হবে ওআইসিতে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

পাকিস্তানের রাজধানীতে ওআইসির সম্মেলনে রোববার ব্যস্ত দিন কাটান প্রধানমন্ত্রী ইমরান খান। এদিন তিনি সম্মেলনে ভাষণ দেন। সৌদি আরব, ইরান ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সম্মেলনের পাশাপাশি সাক্ষাত করেন। সেখানে তিনি সদস্য দেশগুলো যেসব সমস্যার মুখোমুখি তা একক এবং সমষ্টিগতভাবে মোকাবিলা প্রয়োজন বলে মত তুলে ধরেন।

পাকিস্তানের তথ্য মন্ত্রণালয়ের মতে, ইমরান খান এদিন সাক্ষাত করেন ওআইসির সেক্রেটারি জেনারেল হিসিইন ব্রাহিম তাহা, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সাউদ, ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. আমির হোসেন আবদোল্লাহিয়ান এবং মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহর সঙ্গে।

ইরানের মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভ্রাতৃসুলভ সম্পর্কের ওপর জোর দেন ইমরান খান। দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শাক্তিশালী করার পাকিস্তানের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। কাশ্মীর ইস্যুতে অব্যাহত সমর্থন, বিশেষ করে সুপ্রিম লিডার পর্যায় থেকে সমর্থন দেয়ায় ইরানের প্রশংসা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি ইরানের প্রেসিডেন্টকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানান। এ সময় ড. আবদোল্লাহিয়ান ওআইসির ব্যতিক্রমী অধিবেশন আহ্বান করায় পাকিস্তানের প্রশংসা করেন। এক্ষেত্রে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করতে তার দেশের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সলের সঙ্গে সাক্ষাতে রিয়াদের সঙ্গে পাকিস্তানের বিশেষ সম্পর্কের কথা জোর দিয়ে তুলে ধরেন ইমরান খান। বলেন, তাদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ। আছে ঐতিহাসিক যোগাযোগ। আছে তৃণমূল পর্যায়ে সমর্থন। প্রিন্স ফয়সল আশা প্রকাশ করেন ওআইসি সম্মেলন আফগানিস্তানের মানুষের মানবিক সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে গতিশীল করবে। এ সময় তিনি পাকিস্তানের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের কথা গুরুত্ব দিয়ে তুলে ধরেন ।

ডন পত্রিকাকে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন ইমরান খান ও ওআইসি সেক্রেটারি জেনারেল তাহা একমত হয়েছেন পাকিস্তানের রহমাতুল্লিল আলামিন অথরিটির মতো একটি ব্লক গড়ে তোলা হবে। তিনি বলেন, ওআইসি পর্যায়ে এই প্রতিষ্ঠানে থাকবেন একদল মুফতি। বিভিন্ন ইস্যুতে তারা মুসলিমদের দিকনির্দেশনা দেবেন। ফাওয়াদ চৌধুরী বলেন, বিদেশি অতিথিদের সঙ্গে আলোচনায় প্রধানত আফগানিস্তান সঙ্কট নিয়ে আলোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এই সংবাদটি 99 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com