গুম-খুনের তদন্তের ক্ষমতা নেই মানবাধিকার কমিশনের

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২১

গুম-খুনের তদন্তের ক্ষমতা নেই মানবাধিকার কমিশনের

ডেস্ক রিপোর্ট : গুম-খুনের বিষয়ে আইনশৃংখলা বাহিনীর বিরুদ্ধে জাতীয় মানবাধিকার কমিশনের সরকারের কাছে প্রতিবেদন চাওয়ার ক্ষমতা আছে, কিন্তু তদন্ত করার ক্ষমতা নেই বলে জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, এ ব্যাপারে আইন সংশোধনের সুপারিশ করা হয়েছে। সুপারিশ বাস্তবায়ন হলে আমরা এসব নিয়ে কাজ করবো। গতকাল সকালে বর্তমান কমিশনের দুই বছর পূর্তি উপলক্ষে মানবাধিকার কমিশনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

সংবাদ সম্মেলন র?্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে নাছিমা বলেন, যুক্তরাষ্ট্রে র‌্যাবের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রেক্ষাপটটা নিয়ে সুনির্দিষ্ট করে বললে কমিশন তাদের অবস্থান পরিষ্কার করবে। সাবেক ও বর্তমান মহাপরিচালকসহ র‌্যাবের সাত কর্মকর্তার নিষেধাজ্ঞার বিষয়টিতে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক কোনো উদ্দেশ্য আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান কমিশনের চেয়ারম্যান।

এছাড়া, টিকটকের আড়ালে ভারতে মানব পাচার ও নারী নির্যাতন বন্ধে পররাষ্ট্রমন্ত্রী ও বিভিন্ন দেশে কূটনৈতিক তৎতপরতা চালাচ্ছে বলেও জানান কমিশনের চেয়ারম্যান। সব দোষ আমলাদের নয়, আমলা হওয়া পাপ নয় এমন মন্তব্য করে নাছিমা বলেন, ‘কমিশন ঘুমিয়ে থাকে, কমিশন ব্যর্থ হয়ে গেছ্থে সম্প্রতি এসব বিষয়ে গণমাধ্যমে যেসব তথ্য এসেছে, তা ঠিক নয়। খাদিজা নামের এক নারীকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ এনে দেয়া হয়েছে, যা কমিশনের সাফল্য বলে উল্লেখ করেন তিনি।

নাছিমা বেগম বলেন, আগের কমিশনের থেকে বর্তমান কমিশন কর্মে বেশি তৎপর। কমিশন জেগে জেগে ঘুমায় এই তথ্য সঠিক নয়।

বলেন, আইন মেনেই অর্পিত দায়িত্ব পালন করছে মানবাধিকার কমিশন। কমিশনের কাজগুলোকে ডিজিটালি করার সব আয়োজন সম্পন্ন। অনলাইনে মানবাধিকার কমিশনে অভিযোগ দায়ের করতে পারবে ভুক্তভোগী নিজে বা প্রতিনিধি। সেজন্য এনআইডি বা মোবাইল নাম্বার বাধ্যতামূলক। ৮২ ভাগ অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। বর্তমান কমিশন কথায় নয় কাজে বিশ্বাসী।

এই সংবাদটি 156 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com