আরো ক্ষমতা চান ইউএনও এবং ডিসিরা

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২

আরো ক্ষমতা চান ইউএনও এবং ডিসিরা

ডেস্ক রিপোর্ট :

আরো ক্ষমতা চান মাঠ প্রশাসনে থাকা জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। এখানে তারা আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রত্যয়নসহ একাধিক বিষয়ে বাড়তি ক্ষমতা চেয়ে প্রস্তাব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। দেশের ৬৪ জেলার ডিসির পাঠানো প্রায় পৌনে তিনশ প্রস্তাব পর্যবেক্ষণ করে এমনটাই দেখা গেছে। আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ডিসি সম্মেলন। এ উপলক্ষ্যে জেলা প্রশাসকরা মন্ত্রিপরিষদ বিভাগে নানা বিষয়ে প্রস্তাব পাঠিয়েছেন।
জানা যায়, ‘জেলা প্রশাসকের দায়িত্ব ও কার‌্যাবলি-২০১১’ অনুযায়ী, নির্দিষ্টভাবে ৬২টি বিষয় হস্তক্ষেপের কথা উল্লেখ আছে। গত এক যুগে এসব দায়িত্বে পরিধি আরো বেড়েছে। এছাড়া লিখিতের বাইরেও সরকারের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে জেলা পর্যায়ে জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) দায়িত্ব পালনের সুযোগ আছে। এসবের পরও সংশ্লিষ্ট জেলার বৈশিষ্ট্যের সঙ্গে মিল রেখে উন্নয়ন প্রকল্প গ্রহণের প্রস্তাবও দিয়েছেন ডিসিরা। সেই সঙ্গে প্রয়োজনীয় বিভিন্ন আইন-নীতিমালা পরিবর্তনের সুপারিশ এসেছে তাদের কাছ থেকে।
এ ব্যাপারে বিশ্লেষকদের মতে, ডিসি এবং ইউএনওদের হাতে এমনি অনেক ক্ষমতা রয়েছে। এরপরেও তারা আরো কিছু বিষয়ে ক্ষমতা প্রতিষ্ঠার প্রস্তাবনা দিয়েছেন। এতে বোঝা যাচ্ছে তার আরো বেশি ক্ষমতার অধিকারী হতে চাচ্ছেন।
এবার জেলা প্রশাসক সম্মেলনের ভেন্যু রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। প্রথম দিন ১৮ জানুয়ারি সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালী সম্মেলন উদ্বোধন করবেন। কর্মসূচি অনুযায়ী এবার ২১টি কার্য অধিবেশনসহ মোট ২৫টি অধিবেশন থাকবে। এর মধ্যে প্রথম দিন ৭, দ্বিতীয় দিন ৮ এবং তৃতীয় দিন থাকবে ১০ টি অধিবেশন। এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গেও ভার্চুয়ালী সৌজন্য সাক্ষাতের সেশন হবে ডিসিদের।

এই সংবাদটি 93 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com