সিলেটবুধবার , ৯ মার্চ ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

“ইল্লাল্লাহ” যিকির নিয়ে দেশের শীর্ষ আলেম মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক (হাফি.)যা লিখেছেন

Ruhul Amin
মার্চ ৯, ২০২২ ১১:২০ পূর্বাহ্ণ
Link Copied!

 

কারী ইবরাহীম রাহ.-এর খলীফাগণের মধ্যে চরমোনাইয়ের হযরত মাওলানা ইসহাক রাহ.ও শামিল। যিনি হলেন হযরত মাওলানা ফজলুল কারীম রাহ.-এর শ্রদ্ধেয় পিতা এবং শায়খ ও মুর্শিদ। আকাবিরের তিরোধানের পর যে বন্ধুগণ এখন তাদের সিলসিলার ঝান্ডাবাহী হয়েছেন তাদের ও আমাদের সকলকে সর্বদা মনে রাখতে হবে যে, তরীকতের মূলকথা হল তাযকিয়ায়ে নফস ও ইসলাহে কলব। যার রূহ হল আত্মার সকল ব্যাধি থেকে পবিত্রতা লাভ করা, তাকওয়া অর্থাৎ গুনাহসমূহ থেকে বেঁচে থাকা এবং সংযমের জীবন অবলম্বন করা ও ধীরে ধীরে ইহসানের মাকামে উত্তীর্ণ হওয়া।

মূর্খতার কারণে কিংবা বিভিন্ন বাহানায় তরীকতের মধ্যে যেসব ভুল চিন্তা, ভ্রান্ত মতবাদ, মুনকার রেওয়ায়েত, গর্হিত কাজকর্ম এবং অনর্থক রসম ও রেওয়াজের অনুপ্রবেশ ঘটেছে তা থেকে পাকসাফ থাকাই হযরত গাঙ্গুহী রাহ.-এর সিলসিলায়ে তরীকতের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। আর এটি সকল যুগের আহলে সুন্নত ওয়াল জামাতের আকাবির ও মাশায়েখের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্যও বটে। তাই আমাদের উপর ফরয হল আমরা যেন এর প্রতি লক্ষ্য রাখি। এটি শরীয়তের দৃষ্টিতেও ফরয আবার সিলসিলার উসূল অনুযায়ীও ফরয। আর আকাবিরের উসূল তো শরীয়তের দলিল-প্রমাণের ভিত্তিতেই হয়ে থাকে। অন্যথায় তাঁরা আমাদের আকাবির ও অনুসরণীয়ই বা হবেন কীভাবে?

نيست حجت قول پير وامر پير + قول حق وفعل احمد را بگير
অর্থ : পীরের কথা ও কাজ দলিল নয় (যদি সুন্নাহ-নির্ভর না হয়)। আল্লাহর বাণী ও রাসূলের সুন্নাহকে আঁকড়ে ধর।

এটি তো দেওবন্দী মাকতাবায়ে ফিকিরের অতি প্রসিদ্ধ ও সর্বজনগৃহীত দর্শন। যেমন, যিকিরের কালেমাসমূহ সহীহশুদ্ধ ও তাজবীদের সাথে উচ্চারণ করা জরুরি। এতে কোনো প্রকার অবহেলা করা উচিত নয়। সাধারণ লোকদেরকে কুরআন সহীহ-শুদ্ধ করা ও যিকিরের শব্দসমূহ সহীহ-শুদ্ধ করার প্রতি উদ্বুদ্ধ করা জরুরি।

তেমনিভাবে যিকির আস্তে বা উঁচু আওয়াজ উভয় পদ্ধতিতে জায়েয হলেও চিৎকার করে যিকির করা কিন্তু নিষিদ্ধ। (যিকির তো ওয়াজ নয়, এটি হল ইবাদত। তাই এতে স্পীকার ব্যবহার করা বিশেষত আওয়াজ যদি হালকার বাইরে পৌঁছে থাকে তবে তা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।) এ থেকে বিরত থাকা জরুরি। যিকিরের সময় যদি অনিচ্ছায় কারো ‘ওয়াজদ’-এর অবস্থা সৃষ্টি হয় তবে সে মাজুর। কিন্তু কৃত্রিমভাবে এমন করা হারাম। এমনকি এই অবস্থা কামনা করাও ঠিক নয়। বরং যিকিরের সময় স্থিরতা ও গাম্ভীর্য কাম্য।
অলিক কল্পকাহিনী, যা দ্বারা আকীদা-বিশ্বাসের মধ্যে সংশয় সৃষ্টি হওয়ার কিংবা শরীয়ত পরিপালনে উদাসীনতা সৃষ্টি হওয়ার আশঙ্কা হয় তা থেকে বেঁচে থাকা জরুরি। কোনো কিছু বয়ান করতে হলে দায়িত্বশীলতার সাথে তাহকীক করার পর বয়ান করা উচিত। কোনো রেওয়ায়েত কিংবা কোনো মাসআলা তাহকীক করা ছাড়া বলা- করা নাজায়েয।

আর শুধু যিকিরকেই যথেষ্ট মনে করা জায়েয নয়। আকীদা পরিশুদ্ধ করা, ফরয-ওয়াজিবসমূহের প্রতি গুরুত্ব দেওয়া, হকসমূহ আদায় করা, মুআমালা-লেনদেনে স্বচ্ছতা, গুনাহসমূহ থেকে বেঁচে থাকা, সামাজিকতার ক্ষেত্রে ইসলামের তালীম ও শিক্ষা মেনে চলা এবং আত্মার ব্যাধিসমূহের সংশোধন করা ও এর প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া তরীকতের প্রতীক ও শিআর হওয়া উচিত। শরীয়ত ও সুন্নতের অনুসরণই হল আমাদের কাজ আর শরীয়তের দলিল-প্রমাণসমূহ হল আমাদের দলিল।

সুতরাং ফরযে আইন পরিমাণ ইলমের ব্যাপক প্রচার-প্রসার করা জরুরি। এ বিষয়ে মুরীদদেরকে কোনো ছাড় দেওয়া উচিত নয়। এটি তো অতি লজ্জার বিষয় যে, কেউ বারো তাসবীহ অতি গুরুত্বের সাথে আদায় করে অথচ কুরআনের তিলাওয়াত শিখে না। দস্তরখান ব্যবহারের সুন্নত হাতছাড়া করে না, কিন্তু হালাল-হারামের মাসআলা জানে না। আর কার্যকরভাবেও এর প্রতি যত্নশীল হয় না। পাগড়ির সুন্নত ভুলেও ছুটে না, কিন্তু নামাযের রোকন ও ওয়াজিবসমূহ আদায় এবং নামাযের সূরা-কেরাত শুদ্ধ করার প্রতি কোনো গুরুত্ব নেই।

মাসিক আলকাউসার
শাওয়াল ১৪৩৪ || আগস্ট ২০১৩